Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

নেইমার-সালাহ বিহীন বর্ষসেরা একাদশ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

 ফিফা বর্ষসেরা পুরুষ খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকায় লিওনেল মেসি এমনকি বিশ্বকাপজয়ী দলের কোন খেলোয়াড়ের নাম না থাকায় কম বিতর্ক হয়নি। ফিফা প্রকাশিত বর্ষসেরা একাদশ নিয়েও শুরু হয়েছে সমালোচনা। এই তালিকায় নেইমারের না থাকাটা মেনে নেয়া গেলেও বর্ষসেরার সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নেয়া মোহাম্মদ সালাহর না থাকাটা সত্যিই বিষ্ময়ের। বর্ষসেরা গোলরক্ষকের পুরস্কারজয়ী থিবাত কোর্তোর না থাকাটাও কম বিতর্কের নয়।

তবে টানা দ্বাদশবারের মতো ফিফার বর্ষসেরা একাদশে জায়গা পেয়েছেন সময়ের সেরা দুই ফুটবলার লিওনেল মেসি ও ক্রিশ্চিয়ানো রোনালদো। পরশু লন্ডনে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ অনুষ্ঠানে ঘোষণা করা হয় বছরের সেরা একাদশের এই তালিকা।

একাদশে নাম এসেছে রাশিয়া বিশ্বকাপের সেরা উদীয়মান খেলোয়াড়ের পুরস্কারজয়ী ফরাসি ফরোয়ার্ড কিলিয়ান এমবাপের। এই দলে মূল ফরেঅয়ার্ড হিসেবে রাখা হয়েছে মেসিকে। তার দুই উইংয়ে খেলবেন এমবাপে ও এডেন হ্যাজার্ড। রোনালদোকে রাখা হয়েছে স্ট্রাইকিং পজিমনে। রক্ষণ সামলানোর জন্য রাখা হয়েছে রামোস, রাফায়েল ভারানে, মার্সেলো এবং দানি আলভেজের মত তারকাদের। মাঝমাঠে মড্রিচের সঙ্গে রয়েছেন এনগোলো কঁতে। গোলপোস্টের নিচে রাখা হয়েছে ডেভিড ডি হেয়াকে। অথচ বিশ্বকাপে ডি হেয়া কারো মন জয় করতে পারেননি। ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের হয়েও জেতেননি বড় কিছু। এই তালিকায় কোর্তোর না থাকাটা তাই বিষ্ময়ের।

ফিফা বর্ষসেরা একাদশ : ডেভিদ ডি হেয়া (ম্যান ইউ/স্পেন), দানি আলভেস (পিএসজি/ব্রাজিল), রাফায়েল ভারানে (রিয়াল মাদ্রিদ/ফ্রান্স), সার্জিও রামোস (রিয়াল মাদ্রিদ/স্পেন), মার্সেলো (রিয়াল মাদ্রিদ/ব্রাজিল), এনগোলো কঁতে (চেলসি/ফ্রান্স), লুকা মড্রিচ (রিয়াল মাদ্রিদ/ক্রোয়েশিয়া), এডেন হ্যাজার্ড (চেলসি/বেলজিয়াম), কিলিয়ান এমবাপে (পিএসজি/ফ্রান্স), লিওনেল মেসি (বার্সেলোনা/আর্জেন্টিনা), ক্রিশ্চিয়ানো রোনালদো (জুভেন্টাস/পর্তুগাল)।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ