Inqilab Logo

রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

যুক্তরাষ্ট্রে পড়াশোনা

প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিশ্বায়নের এই যুগে অনেক শিক্ষার্থীর লক্ষ্য আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চ শিক্ষা গ্রহণ। এ ক্ষেত্রে শিক্ষার্থীদের পছন্দের তালিকায় প্রথম দিকে থাকে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়গুলো। এখানকার শিক্ষা ব্যবস্থার আন্তর্জাতিক খ্যাতি এবং গ্রহণযোগ্যতাই এর অন্যতম কারণ। আসুন জেনে নেই যুক্তরাষ্ট্রে পড়াশোনার বিস্তারিত:
ভর্তির যোগ্যতা এবং কোর্সের মেয়াদ : অ্যাসোসিয়েট ডিগ্রি কোর্সটি সম্পন্ন করতে শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হবে কমপক্ষে ১২ বছরের শিক্ষা সমাপন। ভাষাগত যোগ্যতার জন্য প্রয়োজন হবে টোফেল সম্পন্ন করা তবে কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে স্যাট, জিআরই অথবা জিম্যাট প্রয়োজন হতে পারে। কোর্সটির মেয়াদ - দুই বছরের পূর্ণকালীন স্টাডি। ব্যাচেলর ডিগ্রি কোর্সটি সম্পন্ন করতে শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হবে কমপক্ষে ১২ বছরের শিক্ষা সমাপন। প্রয়োজন হবে টোফেল, তবে কিছু বিশ্ববিদ্যালয়ে স্যাট, জিআরই অথবা জিম্যাট প্রয়োজন হতে পারে। কোর্সটির মেয়াদ -চার বছরের পূর্ণকালীন স্টাডি। মাস্টার্স ডিগ্রি কোর্সটি সম্পন্ন করতে শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হবে কমপক্ষে ১৬ বছরের শিক্ষা সমাপন। টোফেল প্রয়োজন হবে, তবে কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে স্যাট, জিআরই অথবা জিম্যাট প্রয়োজন হতে পারে। কোর্সটির মেয়াদ -দুই বছরের পূর্ণকালীন স্টাডি। ডক্টরেট ডিগ্রি কোর্সটি সম্পন্ন করতে শিক্ষাগত যোগ্যতার প্রয়োজন হবে মাস্টার্স/এমফিল পর্যায়ের শিক্ষা। ভাষাগত যোগ্যতার প্রয়োজন হবে টোফেল এক্ষেত্রেও কিছু কিছু বিশ্ববিদ্যালয়ে স্যাট, জিআরই অথবা জিম্যাট প্রয়োজন হতে পারে। কোর্সটির মেয়াদ- তিন-ছয় বছরের পূর্ণকালীন স্টাডি।
বিষয়গুলো : শিল্প ও শিল্প ইতিহাস, জীববিদ্যা, রসায়ন, কম্পিউটার বিজ্ঞান, ভূ-ম-ল ও পরিবেশ বিজ্ঞান, অর্থনীতি, ফিল্ম ও মিডিয়া স্টাডিজ, ইতিহাস, ভাষাবিদ্যা, গণিত, ফলিত গণিত, পরিসংখ্যান, আধুনিক ভাষা ও সংস্কৃতি, সঙ্গীত, দর্শন, পদার্থ বিজ্ঞান ও জ্যোতির্বিদ্যা, রাষ্ট্রবিজ্ঞান, রাসায়নিক প্রকৌশল, প্রাণরসায়ন, যন্ত্রকৌশল, তড়িৎ প্রকৌশল, বংশগতিবিদ্যা, এমবিএ, খাদ্য ও পুষ্টিবিজ্ঞান, আইনসহ অনেক বিষয়।
টিউশন ফি : পাবলিক এবং প্রাইভেট কলেজ বা বিশ্ববিদ্যালয় ভেদে টিউশন ফি’র তারতম্য দেখা যায়। এ ক্ষেত্রে যে বিশ্ববিদ্যালয়ে আবেদন করা হবে তার নিজস্ব ওয়েবসাইটে বিস্তারিত জানা যাবে।
প্রয়োজনীয় কাগজপত্র: রিকমেন্ডেশন লেটার, নিজ সম্পর্কে প্রবন্ধ, সহশিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করে থাকলে তার বিবরণ। এটি শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। পূরণকৃত আবেদনপত্র, আবেদন ফি পরিশোধের প্রমাণপত্র, পূর্বতন শিক্ষাগত যোগ্যতার সনদের ইংরেজি সংস্করণ, স্কুল/কলেজের ছাড়পত্র, টোফেল পরীক্ষার ফলের সনদ, প্রয়োজন সাপেক্ষে জিআরই, স্যাট বা জিম্যাটের ফলের সনদ, পাসপোর্টের ফটোকপি।
যুক্তরাষ্ট্রে পড়াশোনা বিষয়ক সব ধরনের তথ্য দিয়ে থাকে আমেরিকান সেন্টার এবং এডওয়ার্ড এম কেনেডি (ইএমকে) সেন্টার। এছাড়াও বর্তমানে কিছু প্রতিষ্ঠান এ বিষয়ে শিক্ষার্থীদের সহযোগিতা করছে। এর মধ্যে ওভারসিস এমবিশন সলিউশন অন্যতম।
দীর্ঘ ১ যুগের বেশি সময় ধরে কাজ করছে প্রতিষ্ঠানটি। এখান থেকে স্টুডেন্টের যোগ্যতা, অর্থনৈতিক সামর্থ্য, উদ্দেশ্য, ভবিষ্যত পরিকল্পনা অনুযায়ী কোর্স ও ইউনিভার্সিটি সিলেক্ট করে দেয়া হয়, যাতে একজন স্টুডেন্ট সহজে ডাইজেস্ট করতে পারে।
যোগাযোগ : ওভারসিস এমবিশন সলিউশন লিমিটেড, ডি-৪ (৫ম তলা), বিটিআই সেন্টার প্লাজা, ৯৫ গ্রীন রোড, ফার্মগেট, ঢাকা-১২১৫ । িি.িড়ধংবফঁ.পড়স সেপ্টেম্বর ২০১৬ সেশনের জন্য আবেদন করতে হবে ৩০ এপ্রিল ২০১৬ পর্যন্ত। যারা পড়াশোনার জন্য কানাডা যেতে চান তারা নিচের লিঙ্কে ক্লিক করে রেজিঃ করুন : যঃঃঢ়://মড়ড়.মষ/ভড়ৎসং/যজহকড়ঢ়শঢঞও
ষ খলিলুর রহমান



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: যুক্তরাষ্ট্রে পড়াশোনা
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ