Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

সড়কে নিহত ২২

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

প্রতিনিয়ত সড়কে দীর্ঘ হচ্ছে মৃত্যুর মিছিল। চালকদের বেপরোয়া গতির কারণে সড়কে যানবাহন নিয়ন্ত্রণ করতে না পারা, মোটর সাইকেলের বেপরোয়া গতি আর যাত্রীদের সচেতনতার অভাবে কোন ভাবেই নিয়ন্ত্রণ করা যাচ্ছে না সড়কে মৃত্যুর মিছিল। গত ৬০ ঘণ্টায় সড়কে ঝরল ২২ টি প্রাণ। আহত হয়েছে অর্ধশত। আহতদের বিভিন্ন হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। তাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় নিহততের সংখ্যা আরো বাড়তে পারে বলে চিকিৎসকরা জানিয়েছেন। আমাদের ব্যুরো প্রধান ও সংবাদদাতাদের পাঠানো তথ্য নিয়ে এ প্রতিবেদন:
সাভার : সাভার ও ধামরাই এলাকায় গতকাল পৃথক সড়ক দুর্ঘটনায় দুই গার্মেন্টস শ্রমিক নিহত হয়েছেন। রাস্তা পার হওয়ার সময় গাড়িচাপায় তারা নিহত হন। নিহতরা হলেন, আশুলিয়ার নয়ারহাট এলাকার স্টারলিংক গার্মেন্টেসের নিরাপত্তাকর্মী বেলায়েত হোসেন (৩৫) ও সাভারের উলাইল এলাকার আল-মুসলিম গ্রুপের পোশাক কারখানার শ্রমিক শাহিন হোসেন (৩২) । পুলিশ ও স্থানীয়দের সূত্রে জানা যায়, সাভারে ঢাকা-আরিচা মহাসড়কের উলাইল এলাকায় কারখানার সামনে রাস্তা পার হওয়ার সময় ঢাকার উদ্দেশে ছেড়ে আসা হানিফ পরিবহনের একটি বাস তাকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। অন্যদিকে ধামরাইয়ের ইসলামপুর এলাকায় রাস্তা পার হওয়ার সময় গাড়ি চাপায় স্টারলিংক কারখানার নিরাপত্তাকর্মী নিহত হয়।
চৌদ্দগ্রাম (কুমিল্লা): চৌদ্দগ্রামে গত ২৪ ঘণ্টায় পৃথক সড়ক দুর্ঘটনায় দুই ব্যক্তি নিহত হয়েছেন। তারা হলেন-উপজেলার বসন্তপুর গ্রামের মরহুম গোলাম আলীর ছেলে বজলের রহমান (৬২) ও বাগেরহাটের মোস্তফার ছেলে ইলিয়াছ হোসেন (২৮)। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চৌদ্দগ্রাম মাধ্যমিক পাইলট বালিকা বিদ্যালয়ের সামনে গতকাল সকালে এবং ছুপুয়া এলাকায় গত শুক্রবার সকালে এসব ঘটনা ঘটে। এ ব্যাপারে চৌদ্দগ্রাম থানার ওসি আবদুল্লাহ আল মাহফুজ ও মিয়াবাজার হাইওয়ে পুলিশ ফাঁড়ির ইনচার্জ মঞ্জরুল হক বলেন, লাশগুলো উদ্ধার শেষে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।
মানিকগঞ্জ : মানিকগঞ্জ সদর উপজেলার ভাটবর এলাকায় গতকাল ঢাকা-আরিচা মহাসড়কে একটি মিনিবাসের চাপায় এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এসময় মিনিবাসটি উল্টে আহত হয়েছের ৩৮ জন যাত্রী। আহতরা সবাই একটি গার্মেন্টসের কর্মী। গোলড়া হাইওয়ে থানার পুলিশের অফিসার ইনচার্জ হাবিবুর জানান, ‘সকাল সাড়ে ৭টার দিকে মানিকগঞ্জের তারাসিমা এ্যাপারেলস লিমিটেড পোশাক কারখানার কর্মী বহনকারী একটি মিনিবাস একই দিতে যেতে থাকা একটি মোটরসাইকেলকে চাপা দিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে পার্শ্ববর্তী খাদে পড়ে যায়। এসময় মোটরসাইকেলটি দুমড়ে মুচড়ে ঘটনাস্থলেই মোটরসাইকেলের চালক মারা যান।’দুর্ঘটনায় আহত ৩৮ জনের মধ্যে ৩২ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।
বাগেরহাট : বাগেরহাটের মোল্লাহাট উপজেলায় খুলনা-মাওয়া মহাসড়কে গতকাল গ্রীনলাইন ও দিদার পরিবহনের দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে ১ জন নিহত ও ১৫ জন আহত হয়েছেন। ওসি মো. জামাল শেখ জানান, খুলনা থেকে ছেড়ে যাওয়া গ্রীনলাইন পরিবহন ও চট্টগ্রাম থেকে ছেড়ে আসা দিদার পরিবহন বাগেরহাটের কেন্দুয়া নামক স্থানে পৌছাঁলে মুখোমুখি সংঘর্ষ হয়। এসময় ঘটনাস্থলেই গ্রীনলাইন পরিবহনের হেলপার শাহাদাত হোসেন নিহত হন। আহতদের মধ্যে তিন জনের অবস্থা আশঙ্কাজনক।
গাইবান্ধা : গাইবান্ধার গোবিন্দগঞ্জে গতকাল ইঞ্জিন চালিত বালুবোঝাই একটি ট্রলির নিচে চাপা পড়ে আলিফ মিয়া নামে সাত বছরের এক শিশুর মৃত্যু হয়েছে। পুলিশ ও স্থানীয়রা জানান, মহাসড়কের পাশে মায়ের কোলে বসে ছিল শিশু আলিফ। এসময় বালুবোঝাই ট্রলিটি তাদের চাপা দেয়। শিশুটি ট্রলির নিচে চাপা পড়ে ঘটনাস্থলেই নিহত হয়। আর শিশুটির মা আহত হন।
নোয়াখালী : নোয়াখালীর কবিরহাট উপজেলার সুন্দলপুর ইউনিয়নে গতকাল ব্যাটারিচালিত অটোরিকশা চাপায় মো. জিহাদ (৫) নামের এক শিশু মৃতু হয়। নিহতের মামা রাজু আহম্মেদ জানান, সকালে কোম্পানীরহাট-আব্দুল্যাহ মিয়ারহাট সড়কে কোম্পানীরহাট থেকে ছেড়ে আসা একটি ব্যাটারিচালিত অটোরিকশা তাকে পিছন থেকে চাপা দেয়। গুরুতর আহত জিহাদকে উদ্ধার করে নোয়াখালী জেনারল হাসপাতালে নিয়ে গেলে সকাল সাড়ে ৯টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।
ঝালকাঠি : ঝালকাঠির কাঁঠালিয়ায় গতকাল টেম্পু উল্টে নেছার উদ্দিন (৬০) নামে এক বৃদ্ধ যাত্রীর মৃত্যু হয়েছে।
কাঁঠালিয়া থানার ওসি এম আর শওকত আনোয়ার ইসলাম জানান, রাজাপুর থেকে কাঁঠালিয়া যাওয়ার পথে সেন্টারেরহাট এলাকায় একটি সেতুর ওপর ওঠার সময় যাত্রীবাহী টেম্পুটি উল্টে যায়। এ সময় ওই বৃদ্ধ টেম্পুর নিচে চাপা পড়ে নিহত হন।
বালাগঞ্জ (সিলেট) : সিলেটের ওসমানীনগরে গতকাল বিদ্যুতের খুঁটি নিয়ে যাওয়ার সময় বাসের ধাক্কায় দুই শ্রমিক নিহত এবং দু’জন আহত হয়েছেন। ফায়ার সার্ভিস ও হাইওয়ে পুলিশ সূত্রে জানা যায়, বিদ্যুতের ৩৩ কেবি লাইন স্থাপনের জন্য ট্রলিদিয়ে বিদ্যুতের খুঁটি নিয়ে যাচ্ছিল শ্রমিকরা। এসময় একটি বিরতিহীন মিনিবাস খুঁটিবাহি ট্রলিকে ধাক্ষা দিলে খুঁটির নিচে চাপা পড়ে ঘটনাস্থলে শ্রমিক গাইবান্ধা জেলার আবদুল হাই (৩৫) ও রাশেদ আলী (২০) নিহত হন। আহত হন একই জেলার রজিক আলী (২৮) ও মামুন (২২) । আহতদের উদ্ধার করে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
সীতাকুন্ড : চট্টগ্রামের সীতাকুন্ডের কদমরসুল এলাকায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ট্রাকের ধাক্কায় প্রিয়া (৪) নামে এক শিশু ও চট্টগ্রামের সীতাকুন্ডের বারআউলিয়া এলাকায় বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) নায়েক সুবেদার ফজলুল হক (৫৬) নিহত হয়েছেন। নিহত শিশুর মা রুপালি বেগম গুরুতর আহত হয়েছেন। গত শুক্রবার দিবাগত রাতে এ দুর্ঘটনা ঘটে। হাইওয়ে পুলিশের বার আউলিয়া ফাঁড়ির পরিদর্শক আহসান হাবিব বলেন, বাসের টিকেট নিতে শিশুকন্যাকে নিয়ে বাস কাউন্টারে যাচ্ছিলেন রুপালি বেগম। কদমরসুল এলাকায় রাস্তা পার হওয়ার সময় একটি দ্রুতগামী ট্রাক ধাক্কা দিলে ঘটনাস্থলেই শিশুটি মারা যায়। রুপালী বেগমও গুরুতর আহত হয়। অন্যদিকে, গত বৃহস্পতিবার দিবাগত রাত একটার দিকে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের চট্টগ্রামমুখী লেনে সড়ক দুর্ঘটনা (বিজিবি) নায়েক সুবেদার ফজলুল নিহত হয়। নিহত ফজলুল হকের বাড়ি নড়াইল জেলায়।
জামালপুর : জামালপুর শহরের জামালপুর-দেওয়ানগঞ্জ নতুন বাইপাস সড়কে গত শুক্রবার ট্রাক ও মোটরসাইকেলের সংঘর্ষে মোটরসাইকেল আরোহী ফয়সাল মাহমুদ সুপ্ত (২১) নিহত হয়েছেন। এসময় নিহতের সহপাঠী সিজান মাহমুদ (২১) গুরুতর আহত হয়েছেন। নিহত ফয়সাল ঢাকার নর্থ সাউথ ইউনিভার্সিটির সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের ৬ষ্ঠ সেমিস্টারের ছাত্র।
গোপালগঞ্জ : গোপালগঞ্জের ঢাকা-খুলনা মহাসড়কে গত শুক্রবার সড়ক দুর্ঘটনায় সিরাজুল ইসলাম (৫০) নামের এক প্রভাষক নিহত হয়েছেন। এ ঘটনায় তার স্ত্রীসহ আরও তিনজন আহত হয়েছেন। নিহতের পরিচয়- সিরাজুল ইসলাম ঢাকায় অবস্থিত আগারগাঁও তালতলা মহিলা স্কুল অ্যান্ড কলেজের প্রভাষক ছিলেন। স্থানীয় সূত্র জানায়, কাশিয়ানীগামী একটি ট্রাক গোপালপুর বাসস্ট্যান্ডে পৌঁছালে ট্রাকের চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে ও মহাসড়কের পাশে দাঁড়িয়ে থাকা পথচারীদের ওপর ট্রাক উঠিয়ে দেয়। এতে ঘটনাস্থলেই প্রভাষক সিরাজুল ইসলাম নিহত হন। সে সময় তার স্ত্রীসহ আরও ৩ পথচারী আহত হন।
পাবনা : পাবনার বেড়া নগরবাড়ি-বগুড়া মহাসড়কে গত শুক্রবার সিএনজি-লেগুনা সংঘর্ষে তারিন (৫) নামের এক শিশু নিহত হয়েছে। দুর্ঘটনায় আহত হয়েছে নিহত তারিনের বাবা আনিস মোল্লা (৫৫), মা রাহিমা খাতুন (৪০) এবং তারিনের বড় বোন আফরিন (১০)। নিহতের পারিবারিক সূত্রে জানা যায়, রাত ১০টার দিকে সিজান ফয়সালকে মোটরসাইকেলের পেছনে বসিয়ে নতুন বাইপাস সড়ক দিয়ে যাচ্ছিল। এসময় নির্মাণাধীন জামালপুর শেখ হাসিনা মেডিক্যাল কলেজ হাসপাতালের সামনে পৌঁছালে হঠাৎ দ্রুতগামী ট্রাকের সঙ্গে মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে ট্রাকের চাপায় ঘটনাস্থলেই ফয়সাল নিহত হয়।
রাজশাহী : রাজশাহীর পুঠিয়া উপজেলায় সড়ক দুর্ঘটনায় তিন জন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও ১০ জন। গত বৃহস্পতিবার দিবাগত রাত ১২টার দিকে পুঠিয়ার তারাপুরের রাজশাহী-নাটোর মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। তিনি জানান, রাজশাহী থেকে ঢাকাগামী শ্যামলী পরিবহনের একটি বাস মহাসড়কের ওপর দাঁড়িয়ে থাকা একটি বালুভর্তি ট্রাককে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই ট্রাকের ড্রাইভার, এক বালু শ্রমিক ও বাসের হেলপার নিহত হন।
খুলনা : খুলনায় সড়ক দুর্ঘটনায় দুই ভাই নিহত হয়েছেন। গত বৃহস্পতিবার রাত সাড়ে ১০টার দিকে ডুমুরিয়া উপজেলার ঝিলেরডাঙ্গায় এ দুর্ঘটনা ঘটে। ডুমুরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হাবিল হোসেন বলেন, ডুমুরিয়া উপজেলার ঝিলেরডাঙ্গায় বিপরীত দিক থেকে আসা একটি ট্রাকের সঙ্গে অ্যাম্বুলেন্সের মুখোমুখি সংঘর্ষ হয়। এতে অ্যাম্বুলেন্সটি নিয়ন্ত্রণ হারিয়ে মোটারসাইকেলটি চাপা দেয়। এতে ঘটনাস্থলেই মোটরসাইকেল আরোহী দুই ভাইয়ের মৃত্যু হয়।
হবিগঞ্জ : হবিগঞ্জের নবীগঞ্জে প্রাইভেটকার চাপায় সুমা আক্তার (১২) নামে এক স্কুলছাত্রী মারা গেছে। গত বৃহস্পতিবার বিকেলে ঢাকা-সিলেট মহাসড়কের নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়নের মুড়াউড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত সুমা নবীগঞ্জ উপজেলার গজনাইপুর ইউনিয়নের দরগাপাড়া গ্রামের শাহ দিলাওয়ার মিয়ার কন্যা ও গাবদেব সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী ছিল।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ