Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

মৃত শিশু কেঁদে উঠল

নার্সদের দায়িত্বহীনতা

যশোর ব্যুরো : | প্রকাশের সময় : ২০ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

মৃত ভেবে কাপড়ে মুড়িয়ে বেডের নীচে ফেলে রাখার ৩ঘন্টা পর এক নবজাতক কেঁদে উঠলো। ঘটনাটি ঘটে গত মঙ্গলবার রাতে যশোর ২৫০ বেড হাসপাতালের গাইনি ওয়ার্ডে। যশোর শহরের খোলাডাঙ্গা এলাকার ফারুক হোসেনের স্ত্রী সালমা খাতুন অভিযোগ করেছেন, তিনি সন্তান প্রসবের পর নার্স ও আয়া মৃত ভেবে কাপড়ে মুড়িয়ে বেডের নীচে ফেলে রাখে। ঘন্টা তিনেক পর নবজাতক শিশুটি নড়াচড়া করে কেঁদে উঠে। তখন তাড়াতাড়ি কাপড় খুলে শিশুটি পরীক্ষা নীরিক্ষা করে শিশু ওয়ার্ডে ভর্তি করা হয়। এ নিয়ে হাসপাতালের প্রসূতি ওয়ার্ডে স্বজনদের সাথে সেবিকাদের মধ্যে হট্টগোল হয়। স্বজনদের অভিযোগ সেবিকা ও আয়াদের চরম অবহেলার কারণে ঘটনাটি ঘটে।
জানা যায়, গত ১৫ সেপ্টেম্বর সকাল আটটার দিকে সালমাকে গাইনী ওয়ার্ডে ভর্তি করা হয়। রোগীকে সঠিকভাবে ব্যবস্থ্যাপত্র দেওয়া হয়নি। তিনদিন পরে প্রসূতি মায়ের ব্যাথা উঠে। তখন স্বজনরা সেবিকা ও চিকিৎসককে ডাকাডাকি করলেও কেউ তাদের সাড়া দেননি। পরে আয়া হেলেনা প্রসূতি সালমার অপরিপক্ক ২৭ সপ্তাহের শিশুকে বেডের ওপরে প্রসব করেন। এ সময় বাচ্চা নড়াচড়া না করার কারণে আয়া হেলেনা মৃত ভেবে শিশুটিকে কাপড়ে পেচিয়ে ওই বেডের নিচে রেখে দেন। পরে রাত সাড়ে সাতটার দিকে প্রসূতির স্বজনরা শিশুর কান্নার শব্দ পেয়ে শিশুটিকে খোজা শুরু করেন। এ সময় বেডের নিচ থেকে তারা শিশুটিকে কাপড়ে মুড়ানো অবস্থায় উদ্ধার করেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ