Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

বাংলাফোনের আইএসপি লাইসেন্স বাতিল

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ৫:২৫ পিএম

বাংলাফোনের ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার (আইএসপি) লাইসেন্স বাতিল করেছে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা বিটিআরসি। তিন বছর নিজেদের লাইসেন্স নবায়ন না করায় গতকাল মঙ্গলবার অপারেটরটির লাইসেন্স বাতিল করেছে কমিশন। মঙ্গলবার বাংলাফোনের কাছে আইএসপি লাইসেন্স বাতিলের চিঠি পাঠিয়েছে বিটিআরসি। এর ফলে টানা ১৪ বছরের ব্যবসার পর আইএসপি লাইসেন্স হারালো বাংলাফোন। একই সঙ্গে বাংলাফোন যাতে এ সংক্রান্ত ব্যবসা আর করতে না পারে সে জন্য কার্যকর পদক্ষেপ নিতে সংশ্লিষ্ট বিভাগকে নির্দেশনাও দিয়েছে বিটিআরসি।

কমিশনের ওই চিঠিতে বলা হয়েছে, বাংলাফোনের আইএসপি লাইসেন্সের মেয়াদ গত ২০১৬ সালের ২৩ অক্টোবর উত্তীর্ণ হয়েছে। লাইসেন্সের মেয়াদ শেষ হওয়া, শর্ত বহির্ভূত এনটিটিএন (ন্যাশনওয়াইড টেলিকমিউনিকেশন ট্রান্সমিশন নেটওয়ার্ক) সেবা বন্ধ না করা, বকেয়া রাজস্ব পরিশোধ না করাসহ কমিশনের নির্দেশনা অমান্য এবং আইএসপি লাইসেন্সের শর্ত ভঙ্গ করায় টেলিযোগাযোগ আইন, ২০০১ এর বিধান অনুযায়ী সরকারের অনুমোদনক্রমে বাংলাফোন লিমিটেডের আইএসপি লাইসেন্স বাতিল করা হয়েছে।

বিটিআরসির চিঠিতে আরও বলা হয়, বাংলাফোনের লাইসেন্স বাতিল করায় এই প্রতিষ্ঠানটির অধীনে যেকোন কার্যক্রম সম্পাদন অবৈধ এবং টেলিযোগাযোগ আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ। তাই বাংলাফোনের সাথে আইএসপি সংক্রান্ত সকল প্রকার কার্যক্রম থেকে বিরত থাকার নির্দেশ এবং সংশ্লিষ্ট সকল ব্যক্তি ও প্রতিষ্ঠানকে চুক্তি, সেবাগ্রহণ, লেনদেন থেকে বিরত থাকার অনুরোধ জানিয়েছে কমিশন।

এর আগে সাময়িক পারমিট নিয়ে এনটিটিএন সেবা প্রদান করছিল বাংলাফোন। লাইসেন্স ছাড়া এবং পারমিটের মেয়াদ উত্তীর্ণ হওয়ায় অবৈধভাবে এনটিটিএন সেবা করায় প্রতিষ্ঠানটিকে একাধিকবার শোকজ ও প্রতিষ্ঠানটির কাছ থেকে সেবা গ্রহণ করায় মোবাইল ফোন অপারেটর রবিকে ৫০ কোটি টাকা জরিমানা করে টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ সংস্থা। এ দিকে দুই ধরনের সেবা দেওয়ার লাইসেন্স হারানোর ফলে এখন তার হাতে থাকলো শুধু ইন্টারনেট গেটওয়ে লাইসেন্স (আইজিডব্লিউ) এবং একটি বেসরকারি ল্যান্ডফোনের লাইসেন্স। ল্যান্ডফোনের ব্যবসা দেশে একেবারেই সীমিত হয়ে পড়ায় বাংলাফোনের এখানেও তেমন ব্যবসা করার সুযোগ নেই। আবার তাদের ইন্টারনেট গেটওয়ে লাইসেন্স নিয়েও নানা রকমের জটিলতা আছে বলে জানিয়েছেন বিটিআরসির সংশ্লিষ্ট কর্মকর্তারা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ