Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ধর্ম আমাদেরকে শিক্ষা দেয় মানবিকতাবোধ

ধর্ম আমাদেরকে শিক্ষা দেয় মানবিকতাবোধ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৯ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, ধর্ম আমাদেরকে শিক্ষা দেয় উদারতা, মানবিকতাবোধ, অসাম্প্রদায়িকতা ও সহিষ্ণুতা। বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতির দেশ। গতকাল মঙ্গলবার ঢাকা আইনজীবী সমিতির অ্যাড. জিল্লুর রহমান মিলনায়তনে শ্রীকৃষ্ণের জন্মষ্টমী উৎসব ২০১৮ এর আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। ঢাকা আইনজীবী সমিতি এই আলোচনা সভা আয়োজন করে।
প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেন, আবহমানকাল থেকে আমাদের দেশে বিভিন্ন জাতি-গোষ্ঠি ও ধর্মেল মানুষ পারস্পরিক সহমর্মিতা, হৃদতা ও মমত্ববোধের সাথে মিেেলমিশে বাস করে আসছে। সব ধর্মের মিলিত ও সংস্কৃতিই আমাদের বাঙালি সংস্কৃতি হিসেবে প্রতিষ্ঠিত। সুদীর্ঘকাল সাম্প্রদায়িক সম্প্রীতির সুমহান এ ঐতিহ্য আমাদের সবাইকে ধারণ করতে হবে। তিনি আরো বলেন, পৃথিবীতে যুগ যুগ যখন অন্যায়, জুলুম, অত্যাচার নির্যাতন বেড়ে যায় তখনই সত্য ও ন্যায় প্রতিষ্ঠার জন্য বিভিন্ন অবতাররুপে শ্রীকৃষ্ণের আবির্ভাব হন। তার জীবনী পাঠ ও তার দর্শন মানব ও বিশ্ব সমাজকে সৌভ্রাতৃত্ব ও ঐক্যের বন্ধনে আবদ্ধ করার শিক্ষা দেয়। বিশেষ অতিথির হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা জেলা জজসহ অন্যান্য বিচারকগণ। অনুষ্ঠানের সভাপতিত্ব করেন আইনজীবী সমিতির সভাপতি গোলাম মোস্তফা খান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ধর্ম

১১ আগস্ট, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ