Inqilab Logo

রোববার, ০৭ জুলাই ২০২৪, ২৩ আষাঢ় ১৪৩১, ৩০ যিলহজ ১৪৪৫ হিজরী

সেনা মোতায়েন প্রয়োজন হলে

আইডিইবি কাউন্সিলে ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০২ এএম

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, সেনা মোতায়েন করা হবে না এ কথা বলতে চাই না। সময়, পরিবেশ পরিস্থির কারণে নির্বাচন কমিশন যদি মনে করে সেনা মোতায়েন দরকার তখন তারা সরকারকে অনুরোধ জানাবে। এরপর সরকার প্রয়োজনে এবং বাস্তব পরিস্থিতির আলোকে কীভাবে মোতায়েন হবে সেই সিদ্ধান্ত নেবে। গতকাল দুপুরে ইনস্টিটউশন অব ডিপ্লোমা ইঞ্জিনীয়ার্স বাংলাদেশ (আইডিইবি) এর ৪১তম কাউন্সিল অধিবেশনের উদ্বোধনকালে এ কথা বলেন তিনি। এ সময় জাতীয় ঐক্য প্রক্রিয়ার পাঁচ দফা দাবির বিষয়ে কথা বলেন ওবায়দুল কাদের। ভোটের আগে সংসদ ভেঙে নির্দলীয় সরকার গঠন, বিচারিক ক্ষমতায় দিয়ে সেনা মোতায়েন, নির্বাচন কমিশন পুনর্গঠনকে অপ্রাসঙ্গিক, অবান্তর, অপ্রয়োজন ও অসাংবিধানিক বলে মন্তব্য করেন তিনি।
কাদের বলেন, এক দেড় মাস বাকি আছে। এখন মামাবাড়ির আবদার করলে তো চলবে না। সংসদের শেষ অধিবেশন অক্টোবর মাসের ২০ তারিখের আগেই শেষ হয়ে যাবে। এরপর আর সংসদ বসবে না নির্বাচন পর্যন্ত। এ সংসদ সদস্যদের কোন ক্ষমতা ও কার্যকরিতা থাকবে না। কাজেই এটা ভেঙে দেয়া, গণতান্ত্রিক দেশগুলোর মতো রেখে এবং অকার্যকর এর মধ্যে পার্থক্যটা কোথায়, আমি বুঝতে পারি না। নির্বাচন হবে সংবিধান অনুযায়ী, এর বাহিরে যাওয়ার সুযোগ নাই।
কাদের বলেন, নির্বাচন কমিশন পুর্নগঠনের সময় এখন নাই, এখানে তো বিএনপিরও প্রতিনিধি রয়েছে। সবার সঙ্গে আলোচনা করেই রাষ্ট্রপতি এ নির্বাচন কমিশন গঠন করেছেন।
যুক্তফ্রন্টকে স্বাগত জানিয়ে ওবায়দুল কাদের বলেন, শত ফুল ফুটতে দাও। গণতন্ত্র তো, অসুবিধা নাই। বিএনপি নির্বাচনে না এলে যুক্তফ্রন্টই বিএনপির বিকল্প কি না সাংবাদিকদের এমন লিখিত প্রশ্নে তাদের বলেন, সেটা আমরা জানি না। তবে বিএনপি না এলেও এবার প্রতিদ্ব›দ্বীর অভাব হবে না, বিনাপ্রতিদ্ব›দ্বীতার ফাঁদ তৈরি কোন সুযোগ নাই। সবাই প্রতিদ্ব›দ্বীতা করেই এবার নির্বাচিত হবে।
আওয়ামী লীগের সব কিছু শুদ্ধ নয় উল্লেখ করে কাদের বলেন, আমাদের ভুলত্রু টিও আছে কিন্তু ভুল ত্রু টি সংশোধনের সৎ সাহস শেখ হাসিনার রয়েছে। দলের মধ্যে কেউ অন্যায় করলে তাকে আমরা শাস্তি দেই। কিন্তু আমাদের বিকল্প যারা ভাবেন, তারা তো নিজেদের লোকদের শাসন করেন নাই।
জাতিসংঘের নয় শেখ হাসিনার তত্ত্বাবধানে নির্বাচন অনুষ্ঠিত হবে জানিয়ে কাদের বলেন, আমরা যুদ্ধ বিধ্বস্ত সিরিয়া, আফগানিস্তান, সোমালিয়া, সাউথ সুদান, কঙ্গো, ইরাক বা জিম্বাবুয়ে নই।
সোহরাওয়ার্দী উদ্যানে সভা সমাবেশে কারোর জন্য বাধা নেই জানিয়ে ওবায়দুল কাদের বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা আমাকে বলেছেন সভা-সমাবেশ করার ব্যাপারে এখন সোহরাওয়ার্দী উদ্যান যাতে সবার জন্য উন্মুক্ত থাকে এ কথা পুলিশ কমিশনারকে জানিয়ে দিতে। আজকেই আমি পুলিশ কমিশনারকে জানিয়ে দিয়েছি। পল্টন বা প্রেসক্লাবের সমানে রাস্তাবন্ধ করে সমাবেশের আর প্রয়োজন নাই।
আইডিইবির সভাপতি এ কে এম এ হামিদের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক শামসুর রহমান।
এদিকে দুপুরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে যুক্তরাষ্ট্র ভিক্তিক প্রতিষ্ঠান ডেমোক্রেসি ইন্টারন্যশনাল এর আয়োজনে নির্বাচনী এজেন্টদের প্রশিক্ষন শেষে সনদ বিতরনী অনুষ্ঠানে অংশ নেন ওবায়দুল কাদের। দলের এমপি প্রার্থীদের উদ্দেশ্যে তিনি বলেন, মনোনয়ন পাওয়া নিয়ে অসুস্থ প্রতিযোগিতা করা যাবে না, কোন ধরনের অসুস্থ প্রতিযোগিতা যেন না হয়। যারা যোগ্য তারাই মনোনয়ন পাবে।#



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ