Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ভৈরবে কৃষকদের মাঝে সার ও ধানবীজ বিতরণ

প্রকাশের সময় : ২৪ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

ভৈরব উপজেলা সংবাদদাতা : কিশোরগঞ্জের ভৈরবে গতকাল কৃষকদের মাঝে সার ও ধানবীজ বিতরণ করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: শফিকুল ইসলাম প্রধান অতিথি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলরুবা আহমেদ বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থেকে কৃষকদের হাতে সার ও ধানবীজ তুলে দেন। এ সময় উপজেলা কৃষি কর্মকর্তা মো: জালাল উদ্দিন প্রধানসহ উপ-সহকারী কৃষি কর্মকর্তারা উপস্থিত ছিলেন। ভৈরব কৃষি বিভাগ জানায়, আউশ ধান চাষে কৃষকদের উদ্বুদ্ধ করতে সরকারের আউশ প্রণোদনা কর্মসূচির আওতায় উপজেলার ৪৫ জন কৃষককে ২০ কেজি ইউরিয়া, ১০ কেজি এমওপি ও ১০ কেজি করে ডিএপি সার, ১৫ কেজি আউশ ধানবীজ এবং ৪০০ টাকা করে প্রদান করা হয়।
এ উপলক্ষ্যে ভৈরব উপজেলা কৃষি সেন্টারের সামনে সংক্ষিপ্ত এক আলোচনা সভায় বক্তব্য রাখেন উপ-পরিচালক মো: শফিকুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা দিলরুবা আহমেদ এবং কৃষি কর্মকর্তা মো: জালাল উদ্দিন প্রধান। বক্তব্যে তারা কৃষকদের উদ্দেশ্যে বলেন, আমন এবং বোরো ধান আবাদে উৎপাদন খরচ বেশী হওয়ায় কৃষকদের খুব একটা লাভ হয় না। কোথাও কোথাও লোকসানও গুণতে হয়। এর অন্যতম কারণ, আমন ও বোরো ধান আবাদে সেচের জন্য একটা উল্লেখ্যযোগ্য খরচ করতে হয়। অপরদিকে আউশ আবাদে সেচ খরচতো হয়ই না, অনেক ক্ষেত্রে নন-ইউরিয়া সারেরও প্রয়োজন পড়ে না। ফলে উৎপাদন খরচ অনেক কম হয়। এতে কৃষকরা লাভবান হন। তাই তারা কৃষকদের বেশি বেশি করে আউশ ধান আবাদের আহ্বান জানান।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ভৈরবে কৃষকদের মাঝে সার ও ধানবীজ বিতরণ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ