Inqilab Logo

সোমবার, ২৭ মে ২০২৪, ১৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ জিলক্বদ ১৪৪৫ হিজরী

দেম্বেলে-সুয়ারেজে বার্সার রক্ষা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৭ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

চ্যাম্পিয়ন্ন লিগ মৌসুম শুরুর আগে দারুণ জয়ে এর প্রস্তুতি সেরে রেখেছে শিরোপা প্রত্যাশি দলগুলো। ঘরোয়া লিগে শতভাগ জয় অক্ষুণ্য রেখেছে বার্সেলোনা, ম্যানচেস্টার সিটি, লিভারপুল, বায়ার্ন মিউনিখ ও পিএসজি। তবে ঘরের মাঠে হোঁচট খেয়েছে ইন্টার মিলান ও অ্যাটলেটিকো মাদ্রিদ।
রিয়াল সোসিয়াদাদের মাঠে প্রথমার্ধে পিছিয়ে থেকেও দ্বিতীয়ার্ধে লুইস সুয়ারেজ ও উসমান দেম্বেলের গোলে ২-১ ব্যবধানের জয় তুলে নেয় বার্সেলেনা। ৫ ম্যাচে শতভাগ জয়ে তালিকার শীর্ষে লা লিগা চ্যাম্পিয়নরা। তবে মৌসুমের শুরুতেই বাজে সময় পার করছে গেল মৌসুমের রানার্স আপ অ্যাটলেটিকো মাদ্রিদ। আগের ম্যাচে সেল্টা ভিগোর কাছে বাজেভাবে হারের পর গতকাল ঘরের মাঠে এইবারের বিপক্ষে হারতে হারতে শেষ পর্যন্ত ১-১ ড্র করেছে ডিয়েগো সিমিওনের দল। নতুন মৌসুমে ৪ ম্যাচ থেকে সিমিওনের দলের সংগ্রহ মাত্র ৫ পয়েন্ট। এদিন ম্যাচের একেবারে শেষ শটে গোল করে অ্যাটলেটিকোকে পরাজয়ের হাত থকে বাঁচান লা লিগায় অভিষিক্ত বোর্জা গার্সেস। অথচ ৮৭তম মিনিটে করা সার্জি এনরিকের গোলে পূর্ণ পয়েন্টের স্বপ্নই দেকছিল সফরকারিরা।
ওদিকে প্রিমিয়ার লিগে জয়রথ ছুটছে লিভারপুল ও চেলসির। ৫ ম্যাচে শতভাগ জয় তাদের। ঘরের মাঠে পিছিয়ে পড়েও এডেন হ্যাজার্ডের দুর্দান্ত হ্যাটট্রিকে ৪-১ গোলের জয় তুলে নেয় চেলসি। লিভারপুল টটেনহ্যামের মাঠ থেকে ফেরে ২-১ গোলের জয় নিয়ে। গত ২৮ বছরে নিজেদের ইতিহাসে এই প্রথম মৌসুমের শুরুর পাঁচ ম্যাচে তারা জয় পেল অল রেডরা। এজন্য সবচেয়ে বড় ভূমিকা রাখেন রবার্তো ফিরমিনো। প্রথমার্ধে জর্জিনিও ভেনালডামের হেডে এগিয়ে যায় লিভারপুল। ভিডিও রেফারির সহায়তা নিয়ে গোলের বাঁশি বাজান রেফারি। দ্বিতীয়ার্ধে কাছ ব্যবধান বাড়ান ফিরমিনো। কোচ ইয়ুর্গুন ক্লাপের অধীনে ৬১ গোলে সরাসরি অবদান রাখলেন ব্রাজিলিয়ান স্ট্রাইকার (৩৮ গোল, ২৩ গোলে সহায়তা)। একই রাতে লেরয় সানে, ডেভিড সিলভা ও রাইম স্টার্লিংয়ের গোলে ফুলহামকে ৩-০ গোলে হারায় পেপ গার্দিওলার সিটি। ৫ ম্যাচে ৪ জয় ও এক ড্রয়ে পয়েন্ট তালিকার তিনে বর্তমান চ্যাম্পিয়নরা।
ওদিকে পরশু ঘরের মাঠে সাঁত-ইতিয়েনকে ৪-০ গোলে উড়িয়ে দেয় পিএসজি। লাল কার্ডের দন্ডে ঘরের মাঠে খেলতে পারেননি কিলিয়ান এমবাপে। চ্যাম্পিয়ন্স লিগ মহারণের কথা মাথায় রেখে ব্রাজিলিয়ান তারকা নেইমারকেও বিশ্রামে রাখেন কোচ থমাস টাচেল। এরপরও রেকর্ড জয় পেতে বেগ পেতে হয়নি একটুও। প্রথমার্ধে হুলিয়ান ড্রক্সলারের দারুণ হেডে এগিয়ে থাকে স্বাগতিকরা। দ্বিতীয়ার্ধে এডিনসন কাভানির সফল স্পট কিকের পর অ্যাঞ্জেল ডি মারিয়া ও মুসা দিয়াবির গোলে অনায়াস জয় পায় টাচেলের দল। দলটির দায়ীত্বে এসে টানা ছয় ম্যাচ জয়ের রেকর্ড গড়লেন টাচেল।
এক নজরে ফল
টটেনহ্যাম ২ : ১ লিভারপুল
বোর্নমাউথ ৪ : ২ লেস্টার
ম্যান সিটি ৩ : ০ ফুলহাম
নিউক্যাসল ১ : ২ আর্সেনাল
অ্যাট. মাদ্রিদ ১ : ১ এইবার
রিয়াল সোসিয়াদাদ ১ : ২ বার্সেলোনা
পিএসজি ৪ : ০ সাঁত এতিয়েন
ইন্টার ০ : ১ পার্মা
ডর্টমুন্ড ৩ : ১ ফ্রাঙ্কফুর্ট
বায়ার্ন মিউনিখ : ৩ : ১ লেভারকুসেন
লাইপজিগ ৩ : ২ হ্যানোভার


স্কোর কার্ড
এশিয়া কাপ, বাংলাদেশ-শ্রীলঙ্কা
টস : বাংলাদেশ, দুবাই
বাংলাদেশ ইনিংস রান বল ৪ ৬
তামিম অপরাজিত ২ ৪ ০ ০
লিটন ক মেন্ডিস ব মালিঙ্গা ০ ৪ ০ ০
সাকিব বোল্ড মালিঙ্গা ০ ১ ০ ০
মুশফিক ক মেন্ডিস ব থিসারা ১৪৪ ১৫০ ১১ ৪
মিঠুন ক কু পেরেরা ব মালিঙ্গা ৬৩ ৬৮ ৫ ২
মাহমুদউল্লাহ ক সিলভা ব আপনসো ১ ৪ ০ ০
মোসাদ্দেক ক কু পেরেরা ব মালিঙ্গা ১ ৫ ০ ০
মিরাজ ক এন্ড ব লাকমাল ১৫ ২১ ০ ০
মাশরাফি ক থারাঙ্গা ব সিলভা ১১ ১৮ ২ ০
রুবেল এলবি ব সিলভা ২ ১২ ০ ০
মুস্তাফিজ রান আউট (মেন্ডিস/পেরেরা) ১০ ১১ ১ ০
অতিরিক্ত (লেবা ৪, নো ১ , ও ৭) ১২
মোট (৪৯.৩ ওভার, অল আউট ) ২৬১
উইকেট পতন : ১-১ (লিটন), ২-১ (সাকিব), ২-৩ (তামিম, আহত অবসর), ৩-১৩৪ (মিঠুন), ৪-১৩৬ (মাহমুদউল্লাহ), ৫-১৪২ (মেসাদ্দেক), ৬-১৭৫ (মিরাজ), ৭-১৯৫ (মাশরাফি), ৮-২০৩ (রুবেল), ৯- ২২৯ (মুস্তাফিজ), ১০-২৬১ (মুশফিক)।
বোলিং : মালিঙ্গা ১০-২-২৩-৪ , লাকমাল ১০-০-৪৬-১, আপনসো ৯-০-৫৫-১ , থিসারা ৭.৩-০-৫১-১, ডি পেরেরা ৩-০-২৫-০ , সিলভা ৭-০-৩৮-২ , শানাকা ৩-০১৯-০।
শ্রীলঙ্কা ইনিংস
থারাঙ্গা ব মাশরাফি ২৭ ১৬ ৪ ১
মেন্ডিস এলবিডবিøউ ব মুমস্তাফিজ ০ ১ ০ ০
ডি পেরেরা এলবিডবিøউ ব মিরাজ ১১ ২৪ ২ ০
সিলভা এলবিডবিøউ ব মাশরাফি ০ ৩ ০ ০
ম্যাথিউস এলবিডবিøউ ব রুবেল ১৬ ৩৪ ০ ০
শনাকা রান আউট (সাকিব/মিরাজ) ৭ ২২ ০ ০
থিসারা ক রুবেল ব মিরাজ ৬ ৯ ১ ০
দিলরুয়ান স্টা. লিটন ব মোসাদ্দেক ২৯ ৪৪ ০ ২
লাকমাল ব মুস্তাফিজুর ২০ ২৫ ১ ১
আপোনসো ক বদলি (শান্ত) ব সাকিব ৪ ৩১ ০ ০
মালিঙ্গা অপরাজিত ৩ ৩ ০ ০
অতিরিক্ত (লেবা ১) ১
মোট (৩৫.২ ওভার, অল আউট) ১২৪
উইকেট পতন : ১-২২ (থারাঙ্গা), ২-২৮ (মেন্ডিস), ৩-৩২ (সিলভা), ৪-৩৮ (ডি পেরেরা), ৫-৬০ (শনাকা), ৬-৬৩ (ম্যাথিউস), ৭-৬৯ (থিসারা), ৮-৯৬ (লাকমাল), ৯-১২০ (দিলরুয়ান), ১০-১২৪ (আপোনসো)।
বোলিং : মাশরাফি ৬-২-২৫-২, মুস্তাফিজ ৬-০-২০-২, মিরাজ ৭-১-২১-২, সাকিব ৯.২-০-৩১-১, রুবেল ৪-০-১৮-১, মোসাদ্দেক ৩-০-৮-১।
ফল : বাংলাদেশ ১৩৭ রানে জয়ী।
ম্যাচসেরা : মুশফিকুর রহিম

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ