Inqilab Logo

শুক্রবার ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫ আশ্বিন ১৪৩১, ১৬ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুর্ভোগের অপর নাম ভুলতা ফ্লাইওভার

ঢাকা-সিলেট ও ঢাকা বাইপাস মহাসড়ক

খলিল সিকদার, রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) থেকে : | প্রকাশের সময় : ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

নারায়ণগঞ্জের রূপগঞ্জ এলাকায় ঢাকা-সিলেট মহাসড়ক ও (ঢাকা বাইপাস) নামে দুটি মহাসড়কে এখন নিত্যদিনই যানজটের সৃষ্টি হচ্ছে। প্রায় প্রতিদিনই উভয় সড়কে দীর্ঘ যানজটের সৃষ্টি হওয়ার কারণে ঘণ্টার পর ঘণ্টা আটকা পড়েছে শত শত যানবাহন।
এশিয়ান ঢাকা বাইপাস সড়কটি সিলেট মহাসড়কের তুলনায় প্রশস্ত কম হওয়া, নির্মাণাধীন ভুলতা ফ্লাইওভার, হাইওয়ের পুলিশের অনিয়ম ও অবৈধ পার্কিং স্টেশন স্থাপনের কারণেই এ যানজটের সৃষ্টি হয়ে থাকে। সোমবার-মঙ্গলবার বৃহত্তর গাউছিয়া পাইকারী কাপড়ের বাজার ও বৃহস্পতিবার গোলাকান্দাইল গরট্রর হাটের জন্য এখন প্রায় সময়ই ওই দুই মহাসড়কে যানজটের ভয়াবহতা বেড়ে যাচ্ছে। ট্রাফিক পুলিশ জানায়, পুলিশ সদস্য কম থকায় যানজট নিয়ন্ত্রণে হিমশিম খেতে হচ্ছে তাদের।
পরিবহন চালক, যাত্রী ও পুলিশের সঙ্গে কথা বলে জানা গেছে, উপজেলার গোলাকান্দাইল চৌরাস্তা এলাকা দিয়ে ঢাকা-সিলেট মহাসড়ক ও এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়ক ক্রস করেছে। এছাড়া ঢাকা-সিলেট মহাসড়কে যানবাহন চলাচল স্বাভাবিক রাখতে হলে এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে যানাবাহন চলাচল বন্ধ রাখতে হয়। আবার এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে যানাবাহন চলাচল স্বাভাবিক রাখতে হলে ঢাকা-সিলেট মহাসড়কে যানবাহন চলাচল বন্ধ রাখতে হয়।
অভিযোগ রয়েছে, পুলিশ প্রশাসনকে ম্যানেজ করে গোলাকান্দাইল-কাঞ্চন, কুড়িল বিশ্বরোড ও কালিগঞ্জ সড়কে লক্কর-ঝক্কর ও ফিটনেসবিহীন প্রাইভেটকার ও লেগুনা চলাচল করছে। আর ফিটনেসবিহীন লক্কর-ঝক্কর যানবাহন যোগে অতিরিক্ত ভাড়ায় চলাচল করছে যাত্রীসাধারণ। এসব লক্কর-ঝক্কর যানবাহনগুলো প্রায় সময়ই সড়কে বিকল হয়ে পড়ছে। এতে করে যানজট সৃষ্টি হয়ে যাচ্ছে।
মালবাহী কার্গোর চালক আবু বকর মিয়া অভিযোগ করে বলেন, এশিয়ান হাইওয়ে (বাইপাস) সড়কে গোলাকান্দাইল এলাকার যানজটের আটকা পড়ে আছি তিন ঘণ্টা ধরে। সিলেটগামী বাস চালক ইমান আলী জানান, ভুলতা-গোলাকান্দাইল এলাকায় প্রায় ৪ ঘণ্টা পার করে দিয়েছি। নরসিংদীর এটাখোলা এলাকা থেকে নিয়মিত রাজধানীর টিকাটুলি এলাকায় যাতায়াত করেন ব্যবসায়ী ফয়সাল মিয়া, তিনি জানান, পুরো রাস্তা ঠিক মতো এলেও ভুলতা এলাকায় তীব্র যানজটের কবলে পড়েন। এতে সকাল ৬টায় রওয়ানা হলে সকাল ১০ টায়ও অফিসে যেতে পারেন না।
অভিযোগ রয়েছে, ঢাকা বাইপাস সড়কের কাঞ্চণ সেতু ও মায়ারবাড়ি এলাকা পর্যন্ত প্রাইভেটকার ও সিএনজিগুলো থেকে স্থানীয় পরিবহন শ্রমিকরা নিয়মিত সাপ্তাহিক চাঁদা আদায় করে থাকে। এসব চাঁদা আদায় থেকে একটি অংশ ভুলতা পুলিশ ফাঁড়ি ও কাঞ্চন পুলিশ ফাঁড়ির গ্রহণ করে। এসব বিষয়ে গোলাকান্দাইল পরিবহন শ্রমিক লীগের সভাপতি ইসলাম উদ্দিন বলেন, এসব অবৈধ যান থেকে মাসোয়ারা আদায় হলেও এসব গাড়ি চলাচলের সুবিধায় ব্যয় করেন বলে জানান তিনি।
ট্রাফিক ইন্সপেক্টর (টিআই) মাহাবুব শাহ বলেন, কাগজপত্র দেখার নামে পরিবহন থেকে চাঁদা আদায় ও অহেতুক রেকার লাগানোর বিষয়টি সঠিক নয়। নিয়ম অনুযায়ীই পরিবহনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হয়ে থাকে। এ সময় তিনি অবৈধ প্রাইভেটকার পার্কিং জোন ও ঢাকা বাইপাস রোডে অবাধে চলাচলের বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি। ঢাকা বাইপাস সড়কের কাঞ্চন কুড়িল রোডে দায়িত্বরত টিআই ইকবাল হোসেন বলেন, এসব গাড়ির ফিটনেস না থাকলেও সাময়িক যাত্রী পরিবহনের জন্য চলাচল করতে দেয়া হয়েছে।
রূপগঞ্জ থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনিরুজ্জামান বলেন, ট্রাফিক ও হাইওয়ে পুলিশের পাশাপাশি রূপগঞ্জ থানা পুলিশও যানজট নিরসনে কাজ করে যাচ্ছে। তবে ট্রাফিক আইন না মেনে যানবাহনগুলো চলাচলের কারণে যানজট সৃষ্টি হয়ে থাকে।



 

Show all comments
  • পাবন রহমান ১৫ সেপ্টেম্বর, ২০১৮, ৩:১৭ এএম says : 0
    ট্রাফিক ও হাইওয়ে পুলিশকে আরও বেশি দায়িত্বশীল হতে হবে।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ