Inqilab Logo

বুধবার ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১০ আশ্বিন ১৪৩১, ২১ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সক্রিয় মৌসুমী বায়ু বৃষ্টিপাত অব্যাহত

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ১৪ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৩ এএম

বিদায়ের দ্বারপ্রান্তে বর্ষারোহী মৌসুমী বায়ু। বিদায়ের আগে হঠাৎ সক্রিয় হওয়ায় গতকালও (বৃহস্পতিবার) দেশের অধিকাংশ স্থানে বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টির কারণে তাপমাত্রাও ছিল সহনীয়। গতকাল সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টায় দেশের সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে ঢাকা বিভাগের টাঙ্গাইলে ১১৩ মিলিমিটার। এ সময় ঢাকায় ৩, সিলেটে ৭৫, রাজশাহীতে ২৯, রংপুরে ২৩, ময়মনসিংহে ১৫ মিমি বৃষ্টিপাত হয়েছে। সর্বোচ্চ তাপমাত্রা ছিল খুলনায় ৩৪.৪ ডিগ্রি সে.। ঢাকায় সর্বোচ্চ ৩০.৭ এবং সর্বনিম্ন ২৫ মিমি।
আজ (শুক্রবার) সন্ধ্যা পর্যন্ত ২৪ ঘণ্টার পূর্বাভাসে জানা গেছে, মৌসুমী বায়ু বাংলাদেশের ওপর সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল থেকে মাঝারি অবস্থায় রয়েছে। আজ রাজশাহী, রংপুর, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় এবং খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অনেক জায়গায় হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি হতে পারে। দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।
পরবর্তী ৪৮ ঘণ্টায় আবহাওয়ার সামান্য পরিবর্তন এবং এর পরের ৫ দিনে বৃষ্টিপাতের প্রবণতা হ্রাস পেতে পারে। এদিকে ভারী বর্ষণের সতর্কতায় বলা হয়, মৌসুমী বায়ু সক্রিয় থাকার ফলে ২৪ ঘন্টায় রংপুর, রাজশাহী, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কোথাও কোথাও ভারী (৪৪-৮৮ মিমি) থেকে অতিভারী (৮৯ মিমির বেশি) বর্র্ষণ হতে পারে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বৃষ্টিপাত

৫ অক্টোবর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ