Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

অডিটের নামে হয়রানি করছে কাস্টমস

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১১ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০৪ এএম

পদে পদে ব্যবসায়ীরা হয়রানির শিকার হচ্ছেন। এর মধ্যে সবচেয়ে বেশি হয়রানি করছে কাস্টমস কর্তৃপক্ষ। তারা অডিটের নামে ফাইল আটকে রাখে। গত রোববার বিজিএমই-এর ভবনে জরুরি সাধারণ সভায় এ অভিযোগ করেন তৈরি পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন বিজিএমই-এর সভাপতি সিদ্দিকুর রহমান। পোশাক শ্রমিকদের নতুন মজুরি কাঠামো নিয়ে বিজিএমইএ ও বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার অ্যান্ড এক্সপোর্টারস অ্যাসোসিয়েশন (বিকেএমইএ) যৌথভাবে এ জরুরি সাধারণ সভা করে।
সভায় উপস্থিত ছিলেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, সাবেক বিজিএমই-এর সভাপতি ও সংসদ সদস্য টিপু মুন্সি, আতিকুল ইসলাম, বিকেএমই-এর সভাপতি এ কে এম সেলিম ওসমান, বিজিএমই-এর সহ-সভাপতি এস এম মান্নান, সহ-সভাপতি মোহাম্মদ নাছির, বিকেএমইএ দ্বিতীয় সহ-সভাপতি ফজলে শামীম এহসান প্রমুখ।
বিজিএমই-এর সভাপতি বলেন, প্রতিটি পদে পদে ব্যবসায়ীরা বাধাগ্রস্ত হচ্ছেন। হয়রানির কারণে বেশি সময় নষ্ট হচ্ছে। এর মধ্যে সবচেয়ে বেশি হয়রানি করে কাস্টমস কর্তৃপক্ষ।
তিনি বলেন, আমাদের পণ্য সঠিক সময় আসছে; কিন্তু কাস্টমসের অসহযোগিতার কারণে ডেলিভারি দেরি হচ্ছে। পণ্য আমদানি-রফতানির সময় পাস বইয়ে উঠানো হচ্ছে, তাহলে কেন অডিট করতে হবে। আমরা ভ্যাটের আওতামুক্ত তাহলে কেন রড-সিমেন্টের পাঁচ বছরের হিসাব রাখতে হবে। অডিটের জন্য ফাইল আটকে রাখা হয়। পরে লবিং করে ফাইল ছাড়াতে হয়। এভাবে কতদিন লভিং করে ব্যবসা করব। এই নীতি পরিবর্তনের দাবি করেন তিনি।
নতুন মজুরি কাঠামো সম্পর্কে তিনি বলেন, মজুরি বোর্ডে মালিকদের পক্ষ থেকে ৬ হাজার ৩৬০ টাকা ও শ্রমিকদের পক্ষ থেকে ১২ হাজার ৩২০ টাকা প্রস্তাব দেয়া হয়েছে। শ্রমিকদের মজুরি বাড়ানো দরকার আমরাও মজুরি বাড়াতে ইচ্ছুক। তাই শ্রমিকদের প্রয়োজনীয়তা ও মালিকদের সক্ষমতার ওপর নির্ভর করে এ মজুরি কাঠামো নির্ণয় করতে হবে। এজন্য ব্যবসায়ীদের মতামত নেয়া হচ্ছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাস্টমস

৮ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ