Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

আদর্শ সিটির সশস্ত্র ক্যাডারবাহিনীর সঙ্গে কৃষকদের সংঘর্ষ, আহত ১২

প্রকাশের সময় : ২৩ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

রূপগঞ্জ (নারায়ণগঞ্জ) উপজেলা সংবাদদাতা ঃ নারায়ণগঞ্জের রূপগঞ্জে স্থানীয় কৃষকদের জমিতে জোরপূর্বক বালু ভরাটকে কেন্দ্র করে পুর্বাচল আদর্শ সিটি নামে একটি আবাসন প্রকল্পের নিয়োজিত সশস্ত্র ক্যাডারবাহিনীর বাহিনীর সঙ্গে কৃষকদের দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। সংঘর্ষে অন্তত ১২ জন আহত হয়েছেন। শুক্রবার সন্ধ্যায় উপজেলার দাউদপুর ইউনিয়নের কাজিরবাগ এলাকায় ঘটে এ ঘটনা।
প্রত্যক্ষদর্শী, কৃষক ও স্থানীয় সূত্রে জানা গেছে, কয়েক বছর আগে কাজীরবাগ এলাকায় পূর্বাচল আদর্শ সিটি নামে একটি আবাসন প্রকল্প গড়ে তোলেন মনিরুল হক নামে এক প্রভাবশালী।
ওই এলাকায় কোন প্রকার অনুমতি ছাড়াই আবাসন প্রকল্পের ক্রয়কৃত জমির পাশাপাশি নিরীহ কৃষকদের জমিতে বালু ভরাট কাজ অব্যাহত রাখা হয়েছে। আবাসন প্রকল্পের নিয়োজিত ক্যাডার খায়রুল আলম নয়নসহ তার বাহিনীর সদস্যরা নিরীহ কৃষকদের জমি জবরদখল ও বালু ভরাট কাজ অব্যাহত রেখেছে। কেউ প্রতিবাদ করলে তাকেই মামলা-হামলা দিয়ে হয়রানি করা হচ্ছে। প্রতিনিয়ত চালানো হচ্ছে হামলা ভাংচুর লুটপাট ও আহতের ঘটনাও।
স্থানীয় কৃষক হাজ্বী তাবারক হোসেনের ১০৬ শতাংশ জমিতে বালু ভরাট করে দখলে নিয়েছেন। শুক্রবার বিকেলে তাবারক হোসেনের ভাই রবিউল ইসলাম তাদের জমিতে বালু ভরাটের কাজে বাঁধা দেন। এতে ক্ষিপ্ত হয়ে খায়রুল আলম নয়নসহ তার ক্যাডারবাহিনী রবিউল ইসলামকে কুপিয়ে জখম করে।
এ ঘটনাকে কেন্দ্র করে সন্ধ্যায় আবাসন প্রকল্পের সশস্ত্র ক্যাডারবাহিনী ফের কৃষকদের উপর হামলা চালায়। এতে দু’পক্ষের মাঝে দফায় দফায় ধাওয়া পাল্টা ধাওয়া ও সংঘর্ষ বেঁধে যায়। সংঘর্ষে রবিউল ইসলাম, রিফাত মিয়া, আহসান মিয়া, পারভেজ মিয়া, শাকিল মাহমুদ, আল-আমিন, ফুল মিয়াসহ অন্তত ১২ জন আহত হয়েছেন। আহতদের স্থানীয় বিভিন্ন ক্লিনিকে ভর্তি করা হয়েছে।
পরে রূপগঞ্জ থানার উপ-পরিদর্শক (এসআই) খাইরুল ইসলামের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। এ ঘটনাকে কেন্দ্র করে এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে। যেকোন সময় ফের সংঘর্ষের আশঙ্কা করছেন এলাকাবাসী। এ ব্যপারে অভিযুক্ত খায়রুল আলম নয়নের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি তার বিরুদ্ধে আনিত অভিযোগ সম্পূর্ণ মিথ্যা বলে দাবি করেন।
ঘটনার সত্যতা স্বীকার করে রূপগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) ইসমাইল হোসেন বলেন, ঘটনাস্থলে পুলিশ মোতায়েন রয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: আদর্শ সিটির সশস্ত্র ক্যাডারবাহিনীর সঙ্গে কৃষকদের সংঘর্ষ
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ