Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

শহিদুল আলমের জামিন শুনানি চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ সেপ্টেম্বর, ২০১৮, ১২:২৫ পিএম

হাইকোর্টের একটি বেঞ্চ বিব্রত হওয়ার ঘটনার পর অন্য কোনও বেঞ্চে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি আইনের মামলায় গ্রেফতার আলোকচিত্রী শহিদুল আলমের জামিন আবেদনের ওপর শুনানি চেয়ে প্রধান বিচারপতির কাছে আবেদন জানিয়েছেন তার আইনজীবীরা। বুধবার (৫ সেপ্টেম্বর) সকালে প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের কাছে এ আবেদন জানানো হয় বলে সাংবাদিকদের তথ্য নিশ্চিত করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া।

এর আগে গত ৪ সেপ্টেম্বর শহিদুল আলমের জামিন শুনানিতে বিব্রত বোধ করেন হাইকোর্টের একটি দ্বৈত বেঞ্চ। বিচারপতি মো. রুহুল কুদ্দুস ও বিচারপতি খন্দকার দিলীরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ বিব্রতবোধ করেন। এরপর নিয়ম অনুসারে মামলাটি প্রধান বিচারপতির কাছে চলে যায়। এর ফলে প্রধান বিচারপতিকেই আবেদনটির শুনানির জন্য বেঞ্চ নির্ধারণ করতে হবে বলে জানিয়েছেন আইনজীবীরা।

প্রসঙ্গত, দৃক গ্যালারির প্রতিষ্ঠাতা শহিদুল আলম নিরাপদ সড়কের দাবিতে ছাত্র আন্দোলন নিয়ে সম্প্রতি একটি আন্তর্জাতিক গণমাধ্যমকে সাক্ষাৎকার দেন। ওই ঘটনায় রমনা থানার তথ্যপ্রযুক্তি আইনে দায়ের করা মামলায় তাকে গ্রেফতার দেখায় পুলিশ। গত ৬ আগস্ট ডিবি (উত্তর) পরিদর্শক মেহেদী হাসান বাদী হয়ে মামলাটি দায়ের করেন।

মামলার সুষ্ঠু তদন্তের জন্য ১০ দিনের রিমান্ড আবেদন করেন মামলার তদন্তকারী কর্মকর্তা ডিবি পুলিশের (পরিদর্শক) আরমান আলী। শহিদুলের পক্ষে আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন ও জোতির্ময় বড়ুয়া রিমান্ড বাতিল চেয়ে জামিনের আবেদন করেন। রাষ্ট্রপক্ষ থেকে এর বিরোধিতা করা হয়। পরে উভয়পক্ষের শুনানি শেষে বিচারক শহিদুল আলমকে সাত দিনের রিমান্ডে রাখার আদেশ দেন। পরে গত ২৮ আগস্ট হাইকোর্টে শহিদুল আলমের জামিন বিষয়ে আবেদন করেন তার আইনজীবীরা।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: শহিদুল আলম

১৪ মার্চ, ২০১৯
৪ অক্টোবর, ২০১৮
১৮ সেপ্টেম্বর, ২০১৮

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ