Inqilab Logo

শনিবার, ২৯ জুন ২০২৪, ১৫ আষাঢ় ১৪৩১, ২২ যিলহজ ১৪৪৫ হিজরী

বড়পুকুরিয়া খনির সিস্টেম লস নিরূপণে ক্যাবের পরিদর্শন

পার্বতীপুর (দিনাজপুর) উপজেলা সংবাদদাতা : | প্রকাশের সময় : ৩ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া খনিতে গতকাল রোববার সকালে কনজ্যুমার এসোসিয়োশন অব বাংলাদেশ (ক্যাব) এর ছয় সদস্যের দল পরিদর্শনে আসেন। গতকাল সকাল থেকে দুপুর পর্যন্ত খনির কর্মকর্তাদের সাথে সাক্ষাৎ ও খনি এলাকা পরিদর্শন করেন। কমিটিতে ছিলেন আহ্বায়ক সৈয়দ আবুল মাকসুদ, সদস্য সামছুল আলম, অধ্যাপক বদরুল আলম, অধ্যাপক এম এম আকাশ, অধ্যাপক সুশান্ত দাস ও মোবাশ্বের হোসেন। অপরদিকে কয়লার (সিস্টেম লস) নিরূপণের জন্য পেট্রোবাংলার পরিচালক মাহবুব ছরোয়ারকে আহ্বায়ক করে সাত সদস্যের একটি কারিগরি কমিটি গঠন করা হয়েছে। সিস্টেম লস নিরুপণে বিশেষজ্ঞ কমিটি কয়লা উধাও/পদ্ধতিগত লোকসান ঘটনা তদন্তে এর আগে তিনটি কমিটি গঠন করা হলেও বিশেষজ্ঞ কারিগরি কমিটি এটিই প্রথম। বাংলাদেশ তেল, গ্যাস ও খনিজ সম্পদ কর্পোরেশন (পেট্রোবাংলা) উচ্চ পর্যায়ের এ কারিগরি কমিটি গঠন করেছে। কমিটির অপর সদস্যরা হলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক চৌধুরী কামরুজ্জামান, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের পেট্রোলিয়াম অ্যান্ড মাইনিং ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মো. শফিকুল ইসলাম, পেট্রোবাংলার সাবেক পরিচালক (খনি ও খনিজ/পরিকল্পনা) মকবুল-ই-ইলাহী, পিজিসিএল’র সাবেক ব্যবস্থাপনা পরিচালক একেএম শামসুদ্দীন, বাংলাদেশ ভূতাত্তি¡ক জরিপ অধিদপ্তরের পরিচালক (ভূতত্ত্ব) মো. আলী আকবর এবং কমিটির সদস্য সচিব পেট্রোবাংলার মহাব্যবস্থাপক (ইঞ্জিনিয়ারিং) এসএম হাবিবুর রহমান।
পেট্রোবাংলার পরিচালক (প্রশাসন) মোস্তফা কামাল ২৮ আগস্ট স্বাক্ষরিত পত্রে বলা হয়েছে, কমিটি বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের কয়লা উত্তোলন থেকে সরবরাহ পর্যন্ত সিস্টেম লস আছে কিনা এবং থাকলে কি পরিমাণ হতে পারে তা নির্ধারণ করে মতামত। ১০ কার্য দিবসের মধ্যে কমিটিকে এ বিষয়ে মতামতসহ পেট্রোবাংলার চেয়ারম্যানের কাছে প্রতিবেদন দিতে বলা হয়েছে। কয়লার অভাবে বড়পুকুরিয়া ৫২৫ মেগাওয়াট তাপ বিদ্যুৎকেন্দ্র বন্ধ হওয়ার দ্বারপ্রান্তে উপনীত হলে ১৯ জুলাই খনির ইয়ার্ড থেকে প্রায় ২৩০ কোটি টাকার প্রায় ১ লাখ ৪৫ হাজার টন কয়লা উধাও হওয়ার ঘটনাটি ধরা পড়লে সারা দেশে হৈচৈ পড়ে। বিভিন্ন পর্যায়ের উচ্চ ক্ষমতা সম্পন্ন কমিটি গঠন করা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খনি

১৩ জানুয়ারি, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ