Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

আকাশবীণা উড়বে আসছে বুধবার

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২ সেপ্টেম্বর, ২০১৮, ১২:০১ এএম

বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের সর্বাধুনিক প্রযুক্তির নতুন উড়োজাহাজ ড্রিমলাইনার আকাশবীণা উদ্বোধন হচ্ছে আগামি ৫ সেপ্টেম্বর বুধবার। ওইদিন ড্রিমলাইনারের আনুষ্ঠানিক উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাণিজ্যিকভাবে শনিবার যাত্রী নিয়ে কুয়ালালামপুর যাওয়ার কথা ছিলো স্বপ্নের ড্রিমলাইনার। কিন্তু ইতিমধ্যে সিডিউল পরিবর্তন করা হয়েছে।
গত ১৯ আগস্ট বিকেলে ঢাকার হযরত শাজালাল (রহ.) বিমানবন্দরে এসে পৌঁছায় আমেরিকার বোয়িং কোম্পানির তৈরি বাংলাদেশ এয়ারলাইনসের ৭৮৭-৮ ড্রিমলাইনার। যুক্তরাষ্ট্রের সিয়াটল পেনফিল্ড থেকে যাত্রাবিরতি ছাড়াই টানা সাড়ে ১৪ ঘণ্টা উড়ে ঢাকার বিমানবন্দরে অবতরণ করে আকাশবীণা।
গত বুধবার দুপুরে ড্রিমলাইনারের প্রথম পরীক্ষামূলক ফ্লাইট ঢাকা থেকে কলকাতায় যায়। বিমানের সিনিয়র পাইলট ক্যাপ্টেন ফজল আহমেদ ও বোয়িংয়ের ক্যাপ্টেন রিচার্ড এম ডেনটন ফ্লাইটটি পরিচালনা করেন। এ ফ্লাইটে বেসামরিক বিমান চলাচল ও পর্যটন মন্ত্রণালয়, সিভিল অ্যাভিয়েশন অথোরিটি, বিমান বাংলাদেশ এয়ারলাইনসের কর্মকর্তাসহ ২৯ জন আরোহী ছিলেন। ওই দিন বিকেল পৌনে পাঁচটায় ঢাকার হজরত শাহজালালে ফিরে আসে ড্রিমলাইনার।
পরীক্ষামূলক ফ্লাইটের পর বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের মহাব্যবস্থাপক (জনসংযোগ) শাকিল মেরাজ বলেন, পরীক্ষামূলক ফ্লাইটে কোনো সমস্যা পাওয়া যায়নি। আপাতত ড্রিমলাইনার দিয়ে মালয়েশিয়া ও সিঙ্গাপুরে ফ্লাইট পরিচালনা করা হবে। কর ও চার্জ ছাড়া ঢাকা-সিঙ্গাপুর-ঢাকা রুটে ইকোনমি ক্লাসের ভাড়া পড়বে ২শ’ মার্কিন ডলার। এ ছাড়া ঢাকা-কুয়ালালামপুর-ঢাকা রুটে ইকোনমি ক্লাসের ভাড়া পড়বে ২শ’ ৯০ মার্কিন ডলার।
বিমান বাংলাদেশ এয়ারলাইন্স সূত্র জানায়, বোয়িংয়ের কাছ থেকে আরও তিনটি ৭৮৭-৮ ড্রিমলাইনার বিমানবহরে যোগ হতে যাচ্ছে। দ্বিতীয়টি আসবে নভেম্বরে। অন্য দুটি ড্রিমলাইনার আসবে ২০১৯ সালের শেষ দিকে।



 

Show all comments
  • Masum Billah ২ সেপ্টেম্বর, ২০১৮, ৭:২৪ এএম says : 0
    very good news
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিমান

১৩ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ