Inqilab Logo

বুধবার, ১৫ মে ২০২৪, ০১ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৬ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সব স্বৈরাচারী শাসকই নিজেদেরকে গণতান্ত্রিক বলে দাবি করেন -কামাল হোসেন

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১ সেপ্টেম্বর, ২০১৮, ৩:০২ পিএম

গণ ফোরামের সভাপতি ডঃ কামাল হোসেন বলেন, মজার বিষয় হচ্ছে সব স্বৈরাচারী শাসকই নিজেদেরকে গণতান্ত্রিক বলে দাবি করেন। কারণ স্বৈরাচারী বললে তো কারো সমর্থন পাওয়া যাবে না। আজ শনিবার জাতীয় প্রেস ক্লাবে জাতীয় সমাজতান্ত্রিক দল এর (জেএসডি) আয়োজিত ‘গণতন্ত্র ন্যায়বিচারঃ প্রেক্ষিত ও করণীয়’ শীর্ষক আলোচনায় প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।
তিনি বলেন, প্রজাতন্ত্রের মালিক জনগণ। রাষ্ট্র পরিচালনায় জনগণের সেই মালিকান আবজায় রাখতে হলে ভোটের আয়োজন করতে হবে। এসব করে কোনো স্বৈরাচার ক্ষমতা ধরে রাখতে পারেনি। আমি কনফিডেন্টলি বলতে পারি, এই স্বৈরাচার সরকারও পারবে না।

তাই আমাদের সব থেকে বড় দায়িত্ব হল ভোটটা করানো। এক পর্যায়ে ভোট নাও হতে পারে। তাই আমাদের ভোট করাতে হবে এবং এ প্রক্রিয়াকে পাহাড়া দিতে হবে।
সাবেক রাষ্ট্রপতি বদরুদ্দোজা চৈধুরী বলে, স্বৈরাচার আইয়ুব খান টিকেছিলেন ১০ বছর , এরশাদ ৯ বছর। এই সরকারেরও ১০ বছর হয়েছে , এখন চলে যাও। ইভিএম এ ভোট গ্রহণের মাধ্যমে দুই ধরণের ষড়যন্ত্রের চেষ্টা করা হচ্ছে। একটি হচ্ছে আগামী নির্বাচনে জেতা। আর অন্যটি হল ইবিএম'এ সবাইওকে মশগুল রেখে অন্যকাজ সারা। তিনি নির্বাচনের আগে পরে চার মাস সেনা মোতায়েনেরও আহ্বান জানান।
এ অনুষ্ঠানের সাভাপতিত্ব করেন আ স ম আব্দুর রব। এতে আরো বক্তব্য রাখেন নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না ও আব্দুল মালেক রতন প্রমুখ।

 



 

Show all comments
  • Anwar Hossain ১ সেপ্টেম্বর, ২০১৮, ৪:২৭ পিএম says : 0
    Right
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কামাল হোসেন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ