Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

কাল আইজিসিসিতে সফিউল আলম রাজা’র ভাওয়াইয়া সন্ধ্যা

প্রকাশের সময় : ২২ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারের (আইজিসিসি) আয়োজনে আগামীকাল শনিবার ২৩ এপ্রিল সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে ইন্দিরা গান্ধী কালচারাল সেন্টারে (বাড়ি-৩৫, রোড-২৪, গুলশান-১) অনুষ্ঠিত হবে জনপ্রিয় ভাওয়াইয়া শিল্পী সফিউল আলম রাজা’র একক ভাওয়াইয়া সন্ধ্যা। সবার জন্য উন্মুক্ত এই অনুষ্ঠানে শিল্পী রাজা আব্বাস উদ্দীনের গাওয়া জনপ্রিয় গান ছাড়াও, মো. কছিম উদ্দীন, নুরুল ইসলাম জাহিদ ও নিজের লেখা বেশ কিছু ভাওয়াইয়া গান পরিবেশন করবেন।
সেই ছোট্টবেলায় বাবা-মা’র অনুপ্রেরণাতেই সফিউল আলম রাজা’র গান শেখা। সংগীতে কোনো প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও ভাওয়াইয়া’র কিংবদন্তী ওস্তাদ নুরুল ইসলাম জাহিদের কাছে রাজা সংগীতের তাত্তিক বিষয়ে জ্ঞান আহরণ করেন। তিনি বাংলাদেশ বেতারের ‘বিশেষ’ এবং টেলিভিশনের ‘প্রথম’ শ্রেণীর শ্রেণী। তিনি বাংলাদেশের সবকটি চ্যানেল, টিভি, রেডিও এবং মঞ্চে অসংখ্য পারফরমেন্স করা ছাড়াও ভারতের ‘তারা মিউজিক’, ‘কলকাতা টিভি’ সহ বিভিন্ন চ্যানেলে পারফরমেন্স করে প্রশংসা অর্জন করেন। গান নিয়ে অসংখ্যবার ভারত, অস্ট্রেলিয়াসহ বিভিন্ন দেশ সফর করেন। শিল্পী জীবনের স্বীকৃতিস্বরূপ বেঙ্গল ফাউন্ডেশন আয়োজিত বেঙ্গল বিকাশ প্রতিভা অন্বেষণে লোকসঙ্গীতে (ভাওয়াইয়া গান নিয়ে) সারাদেশে শ্রেষ্ঠমান বিজয়ী শিল্পী নির্বাচিত হন। বেঙ্গল ফাউন্ডেশন থেকে রাজা’র মিক্সড অ্যালবাম এবং ভায়োলিন মিডিয়া থেকে একক অ্যালবাম ‘কবর দেখিয়া যান’ প্রকাশিত হয়েছে। ভাওয়াইয়া’র প্রচার-প্রসারে রাজা ২০০৮ সালে প্রতিষ্ঠা করেন ‘ভাওয়াইয়া’ গানের দল। রাজা একজন সিনিয়র সাংবাদিক। দীর্ঘ ২৪ বছরের সাংবাদিকতা জীবনে প্রায় ১৪ বছরের অধিক যুগান্তরে কাজ করেছেন। সাংবাদিকতায় অনেক পুরস্কার ও সম্মননায় ভ‚ষিত হন তিনি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: কাল আইজিসিসিতে সফিউল আলম রাজা’র ভাওয়াইয়া সন্ধ্যা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ