Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৭ আগস্ট, ২০১৮, ১২:০৩ এএম

বিক্ষোভে টিয়ারগ্যাস
ইনকিলাব ডেস্ক : ১৯৯০’র দশকে সহিংসতায় নিখোঁজ স্বজনদের স্মরণে ইস্তানবুল শহরে মায়েদের আয়োজিত একটি নিয়মিত বিক্ষোভ কর্মসূচি টিয়ারগ্যাস ছুড়ে ছত্রভঙ্গ করে দিয়েছে তুরস্কের পুলিশ। ওই বিক্ষোভ থেকে আটক করা হয়েছে ৮০ বছর বয়স্ক বর্ষীয়ান নারী এমিনি ওকাকসহ প্রায় ৫৯ জনকে। ‘স্যাটারডে মাদার্স’ নামের গ্রুপটি ১৯৯৫ সাল থেকে নিয়মিত বিক্ষোভ করে আসছে। বিবিসি।

১৫ পর্যটকের প্রাণহানি
ইনকিলাব ডেস্ক : বুলগেরিয়ার রাজধানী সোফিয়ার নিকটবর্তী এলাকায় পর্যটকবাহী একটি বাস উল্টে অন্তত ১৬ জনের প্রাণহানি হয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বাস্থ্যমন্ত্রী কিরিল আনানিয়েভ। ওই ঘটনায় আরো ২৭ জন আহত হয়েছেন। শনিবার বিকেল সাড়ে ৫টার দিকে রাজধানীর ১২ মাইল দক্ষিণে ওই দুর্ঘটনা ঘটে। পুলিশ জানায়, সাপ্তাহিক ছুটিতে ওই এলাকার একটি অবকাশযাপনস্থলে যাওয়ার পথে দুর্ঘটনাটি ঘটে। রয়টার্স।

ফোর-জি নেটওয়ার্ক
ইনকিলাব ডেস্ক : বিশ্বের সবচেয়ে দ্রুতগতির ফোর-জি নেটওয়ার্ক এখন সিঙ্গাপুরে। এশিয়া অঞ্চলে এর পরেই রয়েছে দক্ষিণ কোরিয়া, অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ড। ব্রিটেনভিত্তিক ওয়ারলেস প্রযুক্তি বিষয়ক কোম্পানি ওপেন সিগন্যালের প্রকাশিত এক রিপোর্টে এ কথা বলা হয়েছে। এ খবর দিয়েছে নয়া দিল্লি থেকে ডাটা লিডস। ওই রিপোর্টে বিশ্বের ৮৮ টি দেশের ফোর-জি পারফরমেন্স তুলনা করা হয়েছে। ওয়েবসাইট।

পোপ ফ্রান্সিস
ইনকিলাব ডেস্ক : আয়ারল্যান্ডে ইউরোপের সবচেয়ে বড় সিটি পার্ক ফিনিক্সে ক্যাথলিক খ্রিস্টানদের সামনে হাজির হবেন পোপ ফ্রান্সিস। মঙ্গলবার থেকে শুরু হয়েছে ওয়ার্ল্ড মিটিং অফ ফ্যামিলিস। কিন্তু এর বাইরেই চলছে বিক্ষোভ। বিশেষ করে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় ক্যাথলিক চার্চে যৌন নির্যাতনের অভিযোগ প্রকাশ পাওয়ার পর ডাবলিনেও পড়েছে এর প্রভাব। ডয়চে ভেলে।

শিল্পী মেনিভ নেই
ইনকিলাব ডেস্ক : বুলগেরিয়ান বংশোদ্ভূত ফরাসি চিত্রশিল্পী নিকোলাস মেনিভ মারা গেছেন। শনিবার প্যারিসে ৭৮ বছর বয়সে তিনি মারা যান। তার পরিবার বুলগেরিয়ার বিটিএ বার্তা সংস্থাকে এ কথা জানায়। মেনিভ গত পাঁচ দশক ধরে ফ্রান্সে কাজ করে গেছেন এবং বিমূর্ত চিত্রকলায় খ্যাতিলাভ করেন। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ