Inqilab Logo

মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কর্ণফুলী টানেলের ২৫% কাজ সম্পন্ন সাংবাদিকদের ওবায়দুল কাদের

চট্টগ্রাম ব্যুরো | প্রকাশের সময় : ২৬ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

কর্ণফুলী টানেল প্রকল্পের কাজ এ যাবত ২৫ শতাংশ এগিয়ে গেছে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল শনিবার নির্মাণাধীন কর্ণফুলী টানেলের চট্টগ্রাম মহানগরীর প্রান্ত পতেঙ্গায় নির্মাণকাজ পরিদর্শন শেষে মন্ত্রী সাংবাদিকদের সাথে আলাপকালে সেতুমন্ত্রী এ তথ্য জানান।
প্রকল্পস্থলে জানানো হয়, ইতোমধ্যে চীন থেকে টানেল বোরিং মেশিন (টিবিএম) নিয়ে জাহাজ চট্টগ্রাম বন্দরে এসেছে। জাহাজ থেকে টিবিএম-এর ভারী যন্ত্রপাতি খালাস করা হচ্ছে। এসব যন্ত্রপাতি টিবিএম স্থাপনের নির্দিষ্ট পয়েন্টে সংযোজন করা হবে। টিবিএম স্থাপনের পর আগামী অক্টোবর নাগাদ টানেলের মূল খনন কাজ শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান উপ-প্রকল্প পরিচালক (প্রশাসন) ড. অনুপম সাহা। ‘ওয়ান সিটি টু টাউন’-এর মডেলে বন্দরনগরী চট্টগ্রামকে কেন্দ্র করে যোগাযোগ ব্যবস্থার আধুনিকায়ন, এশিয়ান হাইওয়ে নেটওয়ার্কের সাথে সংযোগসহ বহুমুখী যোগাযোগ এবং অর্থনৈতিক কর্মকান্ডে সহায়ক হবে কর্ণফুলী নদীর তলদেশে নির্মাণাধীন চার লেইনের টানেল প্রকল্প।
তিনি জানান, মূল কর্ণফুলী টানেল হবে দুই টিউব বিশিষ্ট ৩ দশমিক ৪ কিলোমিটার দীর্ঘ। টানেলের পশ্চিম ও পূর্ব প্রান্তে ৫ দশমিক ৩৫ কিলোমিটার অ্যাপ্রোচ সড়ক এবং ৭২৭ মিটার ওভারব্রিজ দক্ষিণ প্রান্তের আনোয়ারাসহ সমগ্র দক্ষিণ জেলাকে চট্টগ্রাম মহানগরীর সাথে সংযুক্ত করবে।
কর্ণফুলী টানেল প্রকল্পে চীন এবং বাংলাদেশ সরকারের অর্থায়নে মোট ব্যয় ধার্য করা হয়েছে ৮ হাজার ৪৪৬ কোটি ৬৪ লাখ টাকা। মূল টানেল নির্মাণে আর্থিক ও কারিগরি সহায়তা করছে চীন সরকার। প্রকল্পের বাস্তবায়ন কাজে মোট ৩৮৩ একর ভূমির মধ্যে ২৩২ একর নির্মাতা ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না কমিউনিকেশন অ্যান্ড কনস্ট্রাকশন কোম্পানি লিঃ (সিসিসিসি)-কে হস্তান্তর করা হয়েছে।
একুশ আগস্ট গ্রেনেড হামলায় বিএনপি জড়িত
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, একুশে আগস্টের গ্রেনেড হামলার রায় হতে যাচ্ছে। এই হত্যাকান্ডের সাথে বিএনপি জড়িত। হত্যাকারী যেই হোক যত প্রভাবশালী হোক, ক্ষমা পাবে না। নিরপেক্ষভাবে বিচার হবে। বিচারে যারাই দোষী সাব্যস্ত হবে, শাস্তি তাদের পেতেই হবে।
গতকাল (শনিবার) বন্দরনগরীর পতেঙ্গা এলাকায় কর্ণফুলী টানেলের নির্মাণকাজ পরিদর্শন শেষে সাংবাদিকদের সামনে একথা বলেন মন্ত্রী ওবায়দুল কাদের। এ সময় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম, চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান ও উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমএ সালাম, দক্ষিণ জেলা সভাপতি মোছলেম উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক মফিজুর রহমান, চসিক প্যানেল মেয়র চৌধুরী হাসান মাহমুদ হাসানী প্রমুখ উপস্থিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ