Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

সবুজ-আসমা দম্পতির আয়ের উৎস ‘প্রতারণা’

১৩ বছর পর ধরা

চট্টগ্রাম ব্যুরো : | প্রকাশের সময় : ২৫ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

স্বামী-স্ত্রী জেলায় জেলায় ঘুরে বেড়ান। আবাসিক হোটেলে কক্ষ ভাড়া নিয়ে সুযোগ বুঝে হোটেলের কর্মীদের বিরুদ্ধে তোলেন চুরি কিংবা ধর্ষণচেষ্টার অভিযোগ। এরপর দাবি করেন টাকা। এক পর্যায়ে হোটেল কর্তৃপক্ষ থানা-পুলিশের ভয়ে টাকা দিয়ে দেয়। আর টাকা না পেলে মামলা ঠুকে দেন তাদের বিরুদ্ধে। এভাবে প্রতারণা করে সংসার চালান মো. সবুজ মিয়া (৫৫) ও তার স্ত্রী আসমা বেগম (৪০)। প্রায় ১৩ বছর ধরে দেশের বিভিন্ন স্থানে ঘুরে ঘুরে এমন প্রতারণা করে আসছেন তারা। অবশেষে চট্টগ্রামে এসে ধরা পড়েন নেত্রকোনার মোহনগঞ্জ উপজেলার এ দম্পতি।
কোতোয়ালী থানার ওসি মো. মহসিন বলেন, বুধবার রাতে সবুজ ও আসমা লালদিঘী পাড়ের ‘লালদিঘী হোটেলে’ একটি কক্ষক ভাড়া নেন। সকালে তারা হোটেল থেকে বাইরে যান। ফিরে এসে রুম থেকে টাকা চুরির অভিযোগ তোলেন এক হোটেল বয়ের বিরুদ্ধে। হোটেল বয় টাকা নেওয়ার বিষয়টি অস্বীকার করলে তারা তাকে মারধর করার চেষ্টা করেন এবং ১০ হাজার টাকা দাবি করেন। অন্যথায় ধর্ষণচেষ্টার মামলা করার হুমকি দেন। তারপর হোটেল বয় টাকা দিতে রাজি না হওয়ায় তারা হোটেল থেকে বের হয়ে পরে পুলিশ ডেকে নিয়ে যান।
ওসি বলেন, সবুজ ও আসমার আচরণ সন্দেহজনক হওয়ায় আমরা তাদের ব্যাপক জিজ্ঞাসাবাদ করি। এ সময় তারা ভয় দেখিয়ে টাকা আদায়ের কথা স্বীকার করেন। জিজ্ঞাসাবাদে তারা জানিয়েছে ২০০৫ সাল থেকে তারা এ ধরনের প্রতারণা করে আসছেন। তারা দেশের বিভিন্ন জেলায় ঘুরে ঘুরে এ ধরনের ঘটনা ঘটালেও এক জেলায় এক কিংবা দুইবারের বেশি এ ধরনের প্রতারণা করেনা।
এই দম্পতির প্রতারণার পদ্ধতি সম্পর্কে তিনি বলেন, কোনো হোটেলে তারা রুম ভাড়া করেন। কিছুক্ষণ পর কক্ষের চাবি কাউন্টারে রেখে বাইরে বের হন। ফিরে এসে টাকা চুরির অভিযোগ করেন। পরে টাকা বিনিময়ে আপস না করলে হোটেল মালিক কিংবা বয়ের বিরুদ্ধে মামলা ঠুকে দেন থানায়। এভাবে করে তারা ঢাকা, বাগরেহাট, নেত্রকোনা ও রাঙামটিতে কয়েকটি মামলা করে মোটা অংকের টাকা হাতিয়ে নিয়েছেন। কয়েক মাস আগেও তারা চট্টগ্রামের স্টেশন রোড এলাকার একটি হোটেল থেকে একই কায়দায় ১২ হাজার টাকা হাতিয়ে নেন বলে জানান ওসি মহসিন। তাদের বিরুদ্ধে থানায় মামলা হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: প্রতারণা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ