Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

সাময়িকভাবে চালু হচ্ছে বড় পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্র

দিনাজপুর অফিস | প্রকাশের সময় : ২০ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

ঈদের আগে আজ অথবা আগামীকাল মঙ্গলবার থেকে দিনাজপুরের বড় পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রের ২নং ইউনিটটি ৫ থেকে ৬ দিনের জন্য চালু করার প্রস্তুতি গ্রহন করা হয়েছে। ১২৫ মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ইউনিটটি থেকে ৮০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন হবে বলে আশা করা হচ্ছে। বড় পুকুরিয়া কয়লা খনির কয়লা চুরি হয়ে যাওয়ায় কয়লা’র অভাবে গত ২২ জুলাই তাপ বিদ্যুৎ কেন্দ্রটি পুরোপুরি বন্ধ হয়ে যায়। ফলে রংপুর অঞ্চলের ৮টি জেলায় দেখা দেয় বিদ্যুতের চরম সঙ্কট। ঘণ্টার পর ঘণ্টা লোডশেডিং চলছে শহরাঞ্চলে। গ্রামাঞ্চলে কখন বিদ্যুৎ আসবে এটাই দেখার বিষয় হয়ে দাড়িয়েছে।। যতটুকু সময় বিদ্যুৎ থাকছে তাও লো-ভল্টেজ। লো-ভল্টেজের কারনে এসি, ফ্রিজ, ওভেন, টিভি ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে।
বড় পুকুরিয়া কয়লা খনির ইয়ার্ড থেকে এক লক্ষ ৪৪ হাজার মেট্রিক টন কয়লা চুরি’র ঘটনা ধরা পড়লে আলোড়ন সৃষ্টি হয়। ইয়ার্ডে কয়লা না থাকার পরও ১ লক্ষ ৮০ লক্ষ মেট্রিক টন কয়লা থাকার ভুয়া তথ্য সরবরাহ করে চুরির ঘটনাটি ধামা চাপা দেয়ার চেষ্টা করা হয়। কয়লা’র অভাবে তাপ বিদ্যুৎ কেন্দ্র বন্ধ হয়ে গেলে রংপুর অঞ্চলে বিদ্যুত বিতরন ব্যবস্থা ভেঙে পড়ে। লো-ভোল্টেজ সমস্যাটি স্বীকার করে জ্বালানী ও বিদ্যুৎ মন্ত্রণালয় আরো ১৫ দিন এই সমস্যা থাকবে বলে জানানো হয়েছে।
কেন্দ্রের ব্যাবস্থাপক (সংরক্ষন) মাহবুব উদ্দিন আহম্মেদ মুঠোফোনে জানান, কয়লা খনি থেকে এর মধ্যে মাঝে মাঝে কিছু কয়লা সরবরাহ করা হয়। সেই কয়লা দিয়েই পবিত্র ঈদুল আযহার সময় বিদ্যুৎ লো-ভল্টেজ সমস্যা মোকাবিলায় সাময়িকভাবে উল্লেখিত একটি ইউনিট চালুর স্বিদ্ধান্ত গ্রহন করা হয়েছে। তিনি জানান, কেন্দ্রটি সর্বোচ্চ পাঁচ দিন চালু রাখা সম্ভব হতে পারে। এর পর আবারও বন্ধ হয়ে যাবে কেন্দ্রটি। কয়লা উত্তোলন শুরু না হওয়া পর্যন্ত তাপ বিদ্যুৎ কেন্দ্রটি চালু করা সম্ভব হবে না। অপরদিকে কয়লা খনির একটি বিশ্বস্থ সুত্র জানিয়েছে আগামী সেপ্টেম্বর মাসের আগে কয়লা উত্তোলন কার্যক্রম শুরু না হওয়ার সম্ভাবনাই বেশী।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিদ্যুৎ

১৯ ফেব্রুয়ারি, ২০২৩
১৮ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ