Inqilab Logo

সোমবার, ২৪ জুন ২০২৪, ১০ আষাঢ় ১৪৩১, ১৭ যিলহজ ১৪৪৫ হিজরী

এগিয়ে থেকেও বাংলাদেশের ড্র

স্পোর্টস রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৮, ১২:০৫ এএম

জাকার্তা-পালেমবাং এশিয়ান গেমস ফুটবলে থাইল্যান্ডের বিপক্ষে প্রথমে এগিয়ে থেকেও শেষ পর্যন্ত জয় পেলো না বাংলাদেশ অনুর্ধ্ব-২৩ জাতীয় দল। গতকাল ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তার পাকানসারি স্টেডিয়ামে ‘বি’ গ্রæপে নিজেদের দ্বিতীয় ম্যাচে বাংলাদেশ ১-১ গোলে ড্র করে থাইল্যান্ডের সঙ্গে। লাল-সবুজদের হয়ে ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিল ও থাইল্যান্ডের চাইদিদ সুপাচাই একটি করে গোল করেন।
পুরো ম্যাচ ভালো খেলে শেষ মুহূর্তে গোল হজম যেন অভ্যাসে পরিণত হয়েছে বাংলাদেশ দলের। এ বৃত্ত থেকে কিছুতেই বের হয়ে আসতে পারছে না তারা। যার খেসারত কাল লাল-সবুজরা দিলো জাকার্তায়। এশিয়াডের প্রথম ম্যাচে উজবেকিস্তানের বিপক্ষে যাচ্ছে-তাই ফুটবল খেললেও দ্বিতীয় ম্যাচে থাইল্যান্ডের বিপক্ষে ঠিকই ঘুরে দাঁড়িয়েছিল ব্রিটিশ কোচ জেমি ডে’র শীষ্যরা। প্রথমে তারাই গোল করে। কিন্তু এগিয়ে যাওয়ার পর কিছুটা রক্ষণাতœক ফুটবল খেলে বাংলাদেশ। সেই সুযোগে ম্যাচে সমতা আনে থাইল্যান্ড। এ ম্যাচ জিতলে বাংলাদেশের পরের রাউন্ডে ওঠার উজ্জ্বল সম্ভাবনা ছিলো। অবশ্য সেই সম্ভাবনা কিছুটা হলেও টিকে আছে এখনো। যদি গ্রুপের শেষ ম্যাচে কাতারকে হারায় বাংলাদেশ এবং থাইল্যান্ড ড্র করে উজবেকিস্তানের সঙ্গে তবেই লাল-সবুজরা জায়গা পাবে পরের রাউন্ডে। আগামী রোববার এ দুই ম্যাচ অনুষ্ঠিত হবে।
ফিফা র‌্যাঙ্কিংয়ে থাইল্যান্ড ১২২ ও বাংলাদেশ ১৯৪তম স্থান রয়েছে। অর্থাৎ থাইল্যান্ডের চেয়ে ৭২ ধাপ পেছনে আছে লাল-সবুজরা। কিন্তু র‌্যাঙ্কিংয়ের এই তফাৎ আমলে না নিয়ে কাল আক্রমণাতœক ফুটবল উপহার দিয়েই ম্যাচের শুরু থেকে থাই রক্ষণদূর্গে ঝাঁপিয়ে পড়েন জামাল ভূঁইয়া-সুফিলরা। ম্যাচের শুরুটা দারুণ হলেও বেশ কিছু সহজ সুযোগ নষ্ট করে বাংলাদেশ। আক্রমণ-পাল্টা আক্রমণের মধ্যে প্রথমার্ধের খেলা চললেও কোন দলই গোলের দেখা পায়নি। ফলে গোলশূণ্য অবস্থায় বিরতিতে যায় দু’দল। তবে দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের দেখা পায় বাংলাদেশ। ৫২মিনিটে থ্রোইন থেকে বাংলাদেশ ডিফেন্ডার তপু বর্মনের ব্যাক হেড থাইল্যান্ড ডি-বক্সে জটলা পাকায়। ডিফেন্ডাররা ঠিক মতো বল বিপদমুক্ত করতে না পারলে সে সুযোগে আলতো টোকায় গোল করেন মাহবুবুর রহমান সুফিল (১-০)। তবে এগিয়ে যাওয়ার পর নিজেদের রক্ষণদূর্গ আগলেই খেলতে থাকে বাংলাদেশ। সেই সুযোগে তাদের চেপে ধরে থাইল্যান্ড। ৮০ মিনিটে গোলও আদায় করে নেয় তারা। তবে এ গোলের দায় অনেকটাই বাংলাদেশ গোলরক্ষক আশরাফুল ইসলাম রানার। তিনি এগিয়ে গিয়ে থাই খেলোয়াড়ের ক্রস ধরতে গিয়ে মিস করে বিপদ ডেকে আনেন। বল পেয়ে লক্ষ্যভেদ করেন চাইদিদ সুপাচাই (১-১)। এর আগে গত মঙ্গলবার প্রথম ম্যাচে উজবেকিস্তানের বিপক্ষে ৩-০ গোলে হেরেছিল লাল-সবুজরা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: এশিয়ান গেমস
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ