Inqilab Logo

শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

পেট্রোবাংলার ৭ কর্মকর্তাকে দুদকে জিজ্ঞাসাবাদ

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৮, ১২:০৬ এএম

দিনাজপুরের বড় পুকুরিয়া কোল মাইনিং কোম্পানির কয়লা কেলেঙ্কারির ঘটনায় পেট্রোবাংলার সাত কর্মকর্তাকে জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের প্রধান কার্যালয়ে কমিশনের উপ-পরিচালক ও মামলার তদন্ত কর্মকর্তা সামছুল আলম ওই তাদেরকে জিজ্ঞাসাবাদ করছেন বলে জানিয়েছেন দুদকের উপ পরিচালক (জনসংযোগ) প্রণব কুমার ভট্টাচার্য্য। তিনি আরো বলেন, পেট্রোবাংলার উপমহাব্যবস্থাপক মো. নাজমুল হক; ব্যবস্থাপক মোঃ শোয়েবুর রহমান এবং ব্যবস্থাপক মোঃ সাইদ মাসুদ বৃহস্পতিবার সকাল পৌনে ১০টার দিকে দুদকের প্রধান কার্যালয়ে আসেন। এরপর উপ ব্যবস্থাপক মোঃ মাহাবুব হোসেন, সহকারী ব্যবস্থাপক মোঃ মনিরুজ্জামান এবং সহকারী ব্যবস্থাপক মোঃ মাহাবুব রশিদ। আর ব্যবস্থাপক মোঃ দিদারুল কবির দুদক কার্যালয়ে এলে তার জিজ্ঞাসাবাদ শুরু হয়।
গত ১৩ অগাস্ট এই সাত কর্মকর্তাসহ পেট্রোবাংলার ৩২ জনকে তলব করে চিঠি দেয় দুদক। বাকিদের আগামি ২৮, ২৯ ও ৩০ অগাস্ট হাজির হতে বলা হয়েছে। সাবেক ব্যবস্থাপনা পরিচালক এস এম নুরুল আওরঙ্গজেব ও মহাব্যবস্থাপক সাইফুল ইসলাম সরকারকে গত ১ অগাস্ট জিজ্ঞাসাবাদ করে দুদক। কয়লা দুর্নীতির ঘটনায় গত ২৪ জুলাই দিনাজপুরের পার্বতীপুর মডেল থানায় বড়পুকুরিয়া কয়লা খনির ব্যবস্থাপনা পরিচালকসহ ১৯ জনকে আসামি করে দুর্নীতি দমন আইনে মামলা করেন কোম্পানির ব্যবস্থাপক মোহাম্মদ আনিছুর রহমান। পরে মামলাটির তদন্তের দায়িত্ব পান দুদকের উপ-পরিচালক মো. সামছুল আলম।
এজাহারে বলা হয়, খনির ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী হাবিব উদ্দিন আহমেদ, কোম্পানি সচিব ও মহাব্যবস্থাপক আবুল কাশেম প্রধানিয়া, মহাব্যবস্থাপক নূর-উজ-জামান চৌধুরী ও উপ-মহাব্যবস্থাপক একেএম খালেদুল ইসলামসহ খনির ব্যবস্থাপনায় জড়িত অপর আসামিরা ওই কয়লা চুরির ঘটনায় জড়িত। অন্য যাদের আসামি করা হয়েছে তারা প্রত্যেকেই ব্যবস্থাপক, উপ-ব্যবস্থাপক ও সহকারী ব্যবস্থাপক পর্যায়ের কর্মকর্তা।
বিএনপি নেতা আমির খসরুকে দুদকে তলব:
বেনামে পাঁচ তারকা হোটেল ব্যবসা, কোটি কোটি টাকা অবৈধ লেনদেনসহ বিভিন্ন দেশে অর্থপাচারের অভিযোগে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমির খসরু মাহমুদ চৌধুরীকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। দুদকের প্রধান কার্যালয় থেকে সংস্থাটির পরিচালক কাজী শফিকুল ইসলামের সই করা চিঠিতে তাকে আগামী ২৮ আগস্ট সকাল ১০টায় হাজির হতে বলা হয়েছে। ওই চিঠি আমির খসরুর চট্টগ্রামের চকবাজারের ঠিকানায় পাঠানো হয়েছে।
দুদক জানায়, বিএনপি নেতা, সাবেক মন্ত্রী এবং চট্টগ্রাম চেম্বার অব কমার্সের সাবেক সভাপতি আমির খসরু মাহমুদ চৌধুরীর বিরুদ্ধে বেনামে পাঁচ তারকা হোটেল ব্যবসা, ব্যাংকে কোটি কোটি টাকা অবৈধ লেনদেনসহ বিভিন্ন দেশে পাচার অর্থ পাচার এবং নিজ, স্ত্রী ও পরিবারের অন্যান্য সদস্যদের নামে শেয়ার ক্রয়সহ জ্ঞাত আয়বহিভূর্ত সম্পদ অর্জনের অভিযোগ রয়েছে। চলতি বছরের ১৩ আগস্ট সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে অনুসন্ধানের সিদ্ধান্ত নেয় দুদক।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ