Inqilab Logo

রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, ১৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

উজিরপুরে ফলদ বৃক্ষমেলা

উজিরপুর (বরিশাল) উপজেলা সংবাদদাতা | প্রকাশের সময় : ১৭ আগস্ট, ২০১৮, ১২:০৭ এএম

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে ক্ষুদ্র চাষিদের জন্য কৃষিসহায়ক প্রকল্পের আওতায় কৃষিউপকরণ বিতরণ ও ফলদ বৃক্ষমেলা অনুষ্ঠিত হয়। বিভিন্ন ইউনিয়নে কৃষকদের মধ্যে মোট ১৩টি পাওয়ার টিলার, ৭৫টি স্পেয়ার মেশিন এবং ২৬০টি বিভিন্ন প্রকার ফলদ বৃক্ষ বিতরণসহ বিভিন্ন প্রতিষ্ঠানে বিনামুল্যে চারা বিতরণ করা হয়। উপজেলা কৃষি অফিসের আয়োজনে তিন দিনব্যাপী ফলদ বৃক্ষমেলা ও কৃষিসহায়ক উপকরণ বিতরণ অনুষ্ঠানের উদ্বোধন করেন প্রধান অতিথি বরিশাল-২ আসনের সংসদ সদস্য বরিশাল জেলা আ.লীগ সাধারণ সম্পাদক আলহজ অ্যাড. তালুকদার মো. ইউনুস।
গতকাল উপজেলা কৃষি কর্মকর্তা মো. জাকির হোসেন তালুকদারের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন বরিশাল কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক হরিদাষ শিকারী, পৌরমেয়র মো. গিয়াস উদ্দিন বেপারী, ভাইস চেয়ারম্যান অপূর্ব কুমার বাইন রন্টু, মডেল থানা অফিসার ইনচার্জ শিশির কুমার পাল, উপজেলা প্রকৌশলী ইউনুস আলী, শিক্ষা অফিসার শহিদুল ইসলাম, মৎস্য অফিসার আবুল কালাম আজাদ, ইউপি চেয়ারম্যান অ্যাড. শহিদুল ইসলাম প্রমুখ। ফলদ বৃক্ষমেলায় কৃষি বিভাগের ১০টি স্টলসহ বনবিভাগ ও শিকারপুর সরদার নার্সারিও অংশগ্রহণ করে। প্রধান অতিথি মেলার স্টলগুলো পরিদর্শন শেষে উপজেলা চত্বরে একটি বৃক্ষ রোপণ করেন এবং বিভিন্ন ইউনিয়ন থেকে আসা কৃষক-কৃষাণীদের মাঝে কৃষিউপকরণ ও ফলদ বৃক্ষ বিতরণ করেন এবং এর গুণাগুণ তুলে ধরে রোপণ বৃদ্ধি উৎসাহ দান করেন। সভাপতির বক্তব্যে বলেন, একটি গাছের অবদান-বায়ু দূষণ থেকে রক্ষা করে, জীবন রক্ষাকারী অক্সিজেন দেয়, বৃষ্টি অনুক‚ল পরিবেশ সৃষ্টি করে। মাটির ক্ষয়রোধ ও উর্বরতা বৃদ্ধি করে, আসবাপত্র-জ্বালানি কাঠসহ ফল সরবরাহ করে, জীবজন্তুর খাদ্য যোগান দেয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ফলদ বৃক্ষমেলা
আরও পড়ুন
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ