Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

শিশুদেরকে আদর্শ মানুষ হিসেবে গড়ে তুলতে হবে

-প্রধান বিচারপতি

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৮, ১২:৩৯ এএম

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন বলেছেন, শিশুরাই দেশ ও জাতির কর্ণধার। জাতির ভবিষ্যত অগ্রগতির নেতৃত্ব দিবে আজকের শিশুরা। ফলে তাদেরকে আদর্শ মানুষ ও শিক্ষিত নাগরিক হিসেবে গড়ে তুলতে হবে। গতকাল মহানগর দাযরা জজ আদালত জগন্নাথ-সোহেল স্মৃতি মিলনায়তনে নবসংস্কারকৃত শিশু আদালত কক্ষের উদ্ধোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন, শিশুরাই দেশ ও জাতির কর্ণধার, তাদের শিক্ষা, স্বাস্থ্য, নিরাপত্তা ও মানসিক বিকাশে আমাদের সচেতন হতে হবে।কেননা শিশুই অপরাধী হয়ে জন্ম গ্রহন করে না। পরিবেশ পরিস্থতিই একজন শিশুকে অপরাধী করে তোলে। কিছু স্বার্থন্বেষী মানুষের আশ্রয় এরা বিচরণ করে অপরাধ জগতের বিভিন্ন পর্যায়ে। কোনো শিশুই যাতে বিপথগামী না হয় সে ব্যাপারে সজাগ থাকা আমাদের নৈতিক ও সামাজিক দায়িত্ব।
তিনি আরো বলেন, প্রচলিত আদালতের কাঠগড়া ও লালসালু ঘেরা আদালত কক্ষের পরির্বতে একটি সাধারণ কক্ষে এবং প্রচলিত আদালতের দিবস ও সময়ের বাইরে অন্য কোনো দিবস ও সময়ে শিশু আদালকের বিচার কার্য পরিচালনার সুস্পষ্ট বিধান রয়েছে। কিন্তু আমাদের আলাদা কোনো শিশু আদালত কক্ষ নেই। তাই প্রত্যেক জেলার শিশু আদালতের জন্য আলাদা কক্ষ এবংয় আলাদা বিচারক নিয়োগসহ শিশুদের জন্য অপেক্ষা কক্ষ স্থাপন করা প্রয়োজন বলে প্রধান বিচারপতি মনে করেন। প্রধান বিচারপতি সারা দেশের শিশু আদালতগুলোর বিচারাধীন মামলার পরিসংখ্যান তুলে ধরেন।
সুপ্রিম কোর্ট স্পেশাল কমিটি অন চিলড্রেন রাইটসের চেয়ারপারসন বিচারপতি মোহাম্মদ ইমান আলীর সভাপতিত্বে অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন হাইকোর্ট বিভাগের বিচারপতি, ইউনিসেফ বাংলাদেশের কান্ট্রি রিপ্রেজেন্টেটিভ সিমা সেন গুপ্ত।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিচারপতি


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ