Inqilab Logo

বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪, ০৪ আশ্বিন ১৪৩১, ১৫ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

দুর্ঘটনার মহামারী

বিভিন্ন স্থানে শিক্ষার্থীসহ নিহত ১২ : আহত ৬০

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ১৩ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

মহামারী আকার ধারণ করছে সড়ক দুর্ঘটনা । তবে গত তিন মাসের পর্যালোচনা জানা গেছে, দুর্ঘটনার ব্যাপকতা বেড়েছে। বিশেজ্ঞদের মতে, শুধু আইন করে সড়ক দুর্ঘটনা বন্ধ করা যায় না। এ জন্য আইনের বাস্তবায়নের পাশাপাশি প্রয়োজন মালিক, চালক,যাত্রীদের সচেতনতা।দেশের বিভিন্ন স্থানে গত ৪৮ ঘণ্টায় সড়ক দুর্ঘটনায় ১২ নিহত হয়েছেন। আহত হয়েছেন ৬০ জন।নিহতের মধ্যে
সাভারে মালবাহী ট্রাকের ধাক্কায় পিকআপ চালক, রংপুরে বাসচাপায় স্কুলছাত্র, ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার ট্রাক থেকে ছিটকে যুবক, নেত্রকোনায় ট্রাক চাপায় এক মোটরসাইকেল আরোহী, লালমনিরহাটে সদর উপজেলার মন্ডলেরহাট এলাকায় মোটরসাইকেল আরোহী, যশোরের মনিরামপুর উপজেলায় পিকআপ ভ্যানের ধাক্কায় মোটরসাইকেল আরোহীর, গাজীপুরে ঢাকা-বাইপাস সড়কের গাজীপুরের নারায়ণপুর এলাকায় শ্রমিকবাহী বাস উল্টে খাদে একজন, ময়মনসিংহের গৌরীপুরে মাইক্রোবাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী, রাজশাহীর মোহনপুর উপজেলায় ট্রাকের ধাক্কায় এক কর্মকর্তা, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাইয়ের সুফিয়া রোড এলাকায় সিএনজি অটোরিকশার চাপায় এক পুলিশ কনস্টেবল ও ফেনী-নোয়াখালী সড়কের দাগনভূঞা উপজেলার সিলোনিয়া বাজারে বেপরোয়া ট্রাকের চাপায় এক স্কুলছাত্রী নিহত হয়েছেন।
সাভার (ঢাকা) : সাভারে গতকাল রোববার সকালে ঢাকা-আরিচা মহাসড়কের একটি মালবাহী ট্রাকের ধাক্কায় পিকআপ চালক নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন আরও একজন। আমিনবাজার এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত পিকআপ চালকের নাম মো. গিয়াস উদ্দিন (৩৫)। তিনি বাগেরহাটের ফকিরহাট থানার ভট্টখামার গ্রামের মো. আইয়ুব গাজীর ছেলে। পুলিশ জানায়, সকালে গিয়াস উদ্দিন পিকআপে সবজি নিয়ে ঢাকার উদ্দেশ্যে যাচ্ছিলেন। পিকআপটি মহাসড়কের আমিনবাজার এলাকায় পৌঁছালে নিয়ন্ত্রণ হারিয়ে মালবাহী ট্রাকের পেছনে ধাক্কা দেন চালক। এ সময় পিকআপের সামনে অংশ দুমড়েমুচড়ে ঘটনাস্থলেই মারা যান পিকআপ চালক গিয়াস। সাভার মডেল থানা পুলিশের উপ-পরিদর্শক (এসআই) মো. রুবেল হোসেন বলেন, নিহতের লাশ উদ্ধার করে থানায় আনা হয়েছে। এ ঘটনায় ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে একটি মামলা করা হবে।
রংপুর : রংপুর মহানগরীর দর্শনায় যাত্রবাহী বাসচাপায় জিয়ন নামে এক স্কুলছাত্র নিহত হয়েছে। গতকাল রোববার বেলা সাড়ে ১১টার দিকে ওই এলাকার ঢাকা-রংপুর মহাসড়কের শুটকি আড়তের সামনে এ দুর্ঘটনা ঘটে। এ ঘটনার প্রতিবাদে সড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ করছেন স্থানীয়রা।
নিহত জিয়ন বদরগঞ্জের লোহানীপাড়া ইউনিয়নের মন্ডলের হাট গ্রামের জাহিদুল ইসলামের ছেলে এবং নগরীর কালেক্টরেট স্কুল অ্যান্ড কলেজের দশম শ্রেণির শিক্ষার্থী ছিল। পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানায়, জিয়ন দর্শনার ঘাঘটপাড়া এলাকার একটি ছাত্রাবাসে থেকে পড়াশোনা করতো। সকালে প্রাইভেট পড়া শেষে মেসে ফেরার সময় গাইবান্ধা থেকে ছেড়ে আসা রংপুরগামী একটি বাস ওই এলাকায় তাকে চাপা দিয়ে পালিয়ে যায়। এতে ঘটনাস্থলেই মারা যায় জিয়ন। এদিকে দুর্ঘটনার খবর ছড়িয়ে পড়লে আশপাশের লোকজন মহাসড়কে অবস্থান নিয়ে বিক্ষোভ শুরু করে। ফলে যানচলাচল বন্ধ হয়ে যায়। অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল-এ) সাইফুর রহমান জানান, সেখানে অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হয়েছে। পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছে পুলিশ।
ব্রাহ্মণবাড়িয়া : ব্রাহ্মণবাড়িয়ার সরাইল উপজেলার বিশ্বরোড এলাকায় কাঁঠালবোঝাই ট্রাক থেকে ছিটকে পড়ে সন্তোষ রায় (২৫) নামে এক যুবক নিহত হয়েছেন। গতকাল রোববার দুপুর ১২টার দিকে ঢাকা-সিলেট মহাসড়কের এ দুর্ঘটনা ঘটে। নিহত সন্তোষ হবিগঞ্জ জেলার মাধবপুর উপজেলার আদাঐর এলাকার হরি রায়ের ছেলে। তিনি পেশায় কাঁঠাল বিক্রেতা ছিলেন। খাঁটিহাতা হাইওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হোসেন সরকার জানান, দুপুরে নরসিংদী থেকেট্রাকে করে কাঁঠাল নিয়ে মাধবপুরে ফিরছিলেন সন্তোষ। তিনি কাঁঠালের ওপরে বসেছিলেন। ট্রাকটি বিশ্বরোড এলাকার ফাহাদ ফিলিং স্টেশনের সামনে পৌঁছালে হঠাৎ সন্তোষ নিচে ছিটকে পড়ে যান। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এছাড়া ব্রাহ্মণবাড়িয়ায় যাত্রীবাহী বাস নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে গত শনিবার অন্তত ৩০ জন আহত হয়েছেন। পুলিশ ও আহতরা জানান, সকালে জেলার আখাউড়া উপজেলার খড়মপুর কেল্লা শাহ›র মাজারের ওরস থেকে নারায়ণগঞ্জের রূপগঞ্জে ফিরছিল বাসটি। পথিমধ্যে বিয়াল্লিশর এলাকায় চালক ঘুমিয়ে পড়ার কারণে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে সড়কের পাশে খাদে পড়ে যায়। এতে বাসে থানা অন্তত ৩০ জন আহত হয়েছেন।
নেত্রকোনা : নেত্রকোনায় ট্রাক চাপায় জসিম (২৫) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। গত শনিবার দুপুর সাড়ে ১২টার দিকে শহরের এলজিইডি কার্যালয়ের সামনে এ দুর্ঘটনা ঘটে। পুলিশ জানায়, নিহত জসিম আটপাড়া উপজেলার তেলিগাতী গ্রামের নাজিম উদ্দিনের ছেলে। তিনি শহরের বনোয়াপাড়া এলাকার মাহেন্দ্র মোটরসাইকেল শো-রুমের মেকানিকের কাজ করতেন।
লালমনিরহাট : লালমনিরহাটে সদর উপজেলার মন্ডলেরহাট এলাকায় সড়ক দুর্ঘটনায় রায়হান মিয়া (৩৫) নামে এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। গত শনিবার সকালে লালমনিরহাট-রংপুর মহাসড়কে এ দুর্ঘটনা ঘটে। নিহত রায়হান মিয়া গাইবান্ধার নলডাঙ্গা এলাকার বাসিন্দা ও সুপার স্টার কোম্পানির মার্কেটিং কর্মকর্তা ছিলেন। লালমনিরহাট সদর থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহফুজ আলম বলেন, স্থানীয়দের সহায়তায় তিস্তা সড়ক সেতুর টোলপ্লাজা থেকে গাড়িটি আটক করেছে পুলিশ।
গাজীপুর : ঢাকা-বাইপাস সড়কের গাজীপুরের নারায়ণপুর এলাকায় শ্রমিকবাহী বাস উল্টে খাদে পড়ে একজন নিহত ও কমপক্ষে ২৫ জন আহত হয়েছেন। হতাহতরা সকলেই পোশাক শ্রমিক। গত শনিবার সকাল সাড়ে ৭টার দিকে এ ঘটনা ঘটে। নিহত মো. ওয়াসিম মিয়ার (৩২) বাড়ি ময়মনসিংহের ফুলপুর এলাকায়। প্রত্যক্ষদর্শী ও আহতরা জানান, গাজীপুরের টঙ্গীর বনমালা এলাকা থেকে শনিবার সকালে ৩০ থেকে ৩৫ জন শ্রমিক নিয়ে যাত্রীবাহী একটি বাস পূর্বাচল এলাকায় পূর্বাচল অ্যাপারেলস কারখানায় যাচ্ছিলো। যাওয়ার পথে মীরের বাজার এলাকায় একটি গর্তে পড়ে বাসটি নিয়ন্ত্রণ হারিয়ে পাশের খাদে পড়ে যায়। এতে ঘটনাস্থলেই এক শ্রমিক নিহত ও কমপক্ষে ২৫ জন আহত হয়। আহতদের উদ্ধার করে টঙ্গীর সরকারি হাসপাতাল, টঙ্গী ক্যাথেলিস হাসপাতাল ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
যশোর : যশোরের মনিরামপুর উপজেলায় পিকআপ ভ্যানের ধাক্কায় তাজিম্মুল আলম অভি (২১) নামে এক মোটরসাইকেল আরোহীর মৃত্যু হয়েছে। এ ঘটনায় মুরাদ হোসেন (১৯) নামে এক ছাত্র গুরুতর আহত হয়েছেন। শনিবার রাতে মণিরামপুর পল্লি বিদ্যুৎ অফিসের সামনে এ দুর্ঘটনা ঘটে। নিহত অভি যশোর সরকারি সিটি কলেজের অনার্স দ্বিতীয় বর্ষের ছাত্র। তিনি ওই উপজেলার গোবিন্দপুর গ্রামের আলম মাস্টারের ছেলে বলে জানা গেছে। এছাড়া আহত মুরাদ হোসেন একই এলাকার আব্দুর রহিমের ছেলে।
গৌরীপুর (ময়মনসিংহ) : ময়মনসিংহের গৌরীপুরে মাইক্রোবাসচাপায় দুই মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। নিহতরা হলেন ময়মনসিংহ সদর উপজেলার সাহেব কাচারী গ্রামের সাদেকুল ইসলাম (২০) ও আরাফাত রহমান (১৮)। গত শনিবার সন্ধ্যায় উপজেলার চরশ্রীরামপুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে।
রাজশাহী : রাজশাহীর মোহনপুর উপজেলায় ট্রাকের ধাক্কায় বেসরকারি সংস্থা (এনজিও) কারিতাসের এক কর্মকর্তা নিহত হয়েছেন। তার নাম শরীফুল ইসলাম (৪২)। গত শনিবার সকালে উপজেলার রাজশাহী-নওগাঁ মহাসড়কের বান্ধাপুকুর এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত শরীফুল চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার মহারাজপুর মিয়াপাড়া গ্রামের আলতাফ মন্ডলের ছেলে। তিনি কারিতাসের দুর্গাপুর উপজেলা শাখার ব্যবস্থাপক ছিলেন।
ফেনী : ফেনী-নোয়াখালী সড়কের দাগনভূঞা উপজেলার সিলোনিয়া বাজারে গত শনিবার দুপুরে বেপরোয়া ট্রাকের চাপায় নুফতাজ জাহান মিম নামে এক স্কুলছাত্রী নিহত হয়েছে। নিহত মিম সিলোনিয়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রথম শ্রেণীর ছাত্রী। রাস্তা পারাপারের সময় একটি ট্রাক তাকে চাপা দেয়।
মিরসরাই (চট্টগ্রাম) : ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মিরসরাইয়ের সুফিয়া রোড এলাকায় সিএনজি অটোরিকশার চাপায় এক পুলিশ কনস্টেবল নিহত হয়েছে। গত শনিবার রাত ৮টার দিকে এই দুর্ঘটনা ঘটে। নিহত পুলিশ কনস্টেবলের নাম শাহ আলম (৩৫)। তিনি মিরসরাই উপজেলার ১৬ নম্বর সাহেরখালী ইউনিয়নের ৫ নম্বর ওয়ার্ডের মধ্যম সাহেরখালী গ্রামের বাদশা মিয়া বাড়ির ওসমান গনির পুত্র। তিনি কুমিল্লা জেলার চৌদ্দগ্রাম উপজেলার কংকাবতী পুলিশ তদন্ত কেন্দ্রের কনস্টেবল পদে নিয়োজিত ছিলেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ