Inqilab Logo

বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

কবিতায় মোদিকে ব্যঙ্গ মমতার

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৮, ১২:৪৫ এএম

সম্প্রতি ভারতের আসাম রাজ্যে নাগরিকত্বের খসড়া তালিকা প্রস্তুত করা হয়েছে। এ তালিকা থেকে বাদ পড়েছে ৪০ লাখ মানুষের নাম। ভারতজুড়ে এ তালিকার পক্ষে-বিপক্ষে বিতর্ক উসকে দিয়েছে। এ বিষয়ে প্রথম থেকেই প্রতিবাদ জানিয়ে এসেছেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর অভিযোগ, আসামে কেবল বাঙালিদেরই লক্ষ্য করে এই খসড়া করা হয়েছে। এবার শুধু বক্তৃতার মঞ্চে প্রতিবাদ জানিয়েই ক্ষান্ত হননি মমতা। তিনি হাতে তুলে নিয়েছেন কলম। বাঙালির নাম বাদ দেওয়ার ঘটনা নিয়ে অন্য রকম এক প্রতিবাদ করলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। 

মমতা বন্দ্যোপাধ্যায় শুধু রাজনীতিবিদই নন। তিনি একজন কবি, ঔপন্যাসিক ও চিত্রশিল্পী। তাঁর চিত্রকর্ম নিয়ে প্রদর্শনীও হয়েছে।
গতকাল কলকাতার সংবাদমাধ্যমে প্রকাশিত তার লেখা ‘পরিচয়’ কবিতায় উঠে এসেছে আসামের নাগরিক নিবন্ধন আর কেন্দ্রীয় বিজেপি সরকারের বিরুদ্ধে ক্ষোভের নানা চিত্র। ৪৬ লাইনের এই কবিতায় মমতা তুলে ধরেছেন, পদবি, পিতৃপরিচয়, ভাষা, ধর্ম ইত্যাদি নিয়ে গেরুয়া শিবিরের জাতপাতের রাজনীতির কথা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘মন কি বাত’ অনুষ্ঠান নিয়েও শ্লেষ রয়েছে তাঁর কবিতায়। এই কবিতা তিনি একই সঙ্গে বাংলা, হিন্দি এবং ইংরেজিতে লিখেছেন। প্রতিবাদমুখর কবিতাটি নিজের ফেসবুক ওয়ালে পোস্টও করেছেন তিনি।
কবিতাটি এখানে তুলে ধরা হলো:
'পরিচয়'
তোমার পদবি কী? / তোমার পিতৃপরিচয়? / তোমার ভাষা কী? / তোমার ধর্ম কী? / জানো না? / তবে যাও, / এ পৃথিবীতে তোমার জায়গা নেই। / তুমি কে? / কী তোমার পরিচয়? / কোথায় থাকো? / কোথায় শিক্ষা? / জানো না? / তা হলে তুমি দেশদ্রোহী। // তুমি কে? / কাকে সমর্থন করো? / তোমার পাঁচপুরুষের নাম নথিভুক্ত আছে কী? / তোমার পোশাক পরিচ্ছদ কী? / তোমার কি গোবর-ধন অ্যাকাউন্ট আছে? / নেই? তবে তুমি অনুপ্রবেশকারী। // তুমি কি'মন কি বাত' শোনো? / তুমি কি শাসকের বিরুদ্ধে লেখো? / তোমার কি ফোনে আধার আছে? / তুমি কি পে-বি-টিম-এর মেম্বার? / সব নথিভুক্ত আছে কি? / তুমি কি শোষকের বিরোধী? / তোমার তবে স্থান নেই, / তুমি উগ্রপন্থী। // তুমি কী কী খাও? / কোথায় কোথায় যাও? / তুমি কি অন্য ধর্মের লোক? / তুমি কি দলিত? / তুমি কি খ্রিস্টান? / তুমি কি সংখ্যালঘু? / তুমি কি রাবণের সমর্থক নও? / তবে তুমি বৈরাগ্য নাও। / তুমি কি শাসকের ক্ষমতা জানো? / তুমি কি শোষকদের এজেন্সি চেনো? / তুমি কি একজন প্রতিবাদী? / তুমি কি শাসক বিরোধী? / তবে তুমি দেশ বিরোধী, / তোমার জায়গা নেই। //



 

Show all comments
  • বাবুল ৮ আগস্ট, ২০১৮, ৩:৫৪ এএম says : 0
    পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় আসলেই একজন মেধাবী মানুষ
    Total Reply(0) Reply
  • md ismail ৮ আগস্ট, ২০১৮, ১১:৩৮ এএম says : 0
    true expression of time
    Total Reply(0) Reply
  • Mohammed Kowaj Ali khan ৮ আগস্ট, ২০১৮, ৫:০১ পিএম says : 0
    বিসমিল্লাহির রাহমানির রাহীম। **************************** আমি একজন রাজনীতিবিদ। _------------------------------ আমি একজন রাজনীতিবিদ আমার বড় দায়ীত্ব, সততা আর জনসেবা আমার বীরত্ব। আমি বিশ্বে শান্তি চাই,চাই ন্যায় বিচার। অন্যায় হানাহানি চাই না অবিচার। আমি একজন রাজনীতিবিদ। আমার কিসের ভয়? আমি আল্লাহ তা'আলায় বীশ্বাসী আমি করিব আল্লাহ তা'আলার গোলামী। আমাকে একদিন মরিতেই হইবে। আমি করিবনা প্রতারণা, করিব না অন্যায় লুঠ করিব না জনতার সম্পদ। গরিব না সম্পদের পাহাড়। আমি একজন রাজনীতিবিদ আঠারো হাজার মাখলোকাত, সব কিচুই আল্লাহ তা'আলার,আল্লাহ তা'আলার দয়া ছাড়া সব কিচু অন্ধকার। আমি একজন রাজনীতিবিদ। ইসলাম ধর্ম আমার ধর্ম, হযরত মোহাম্মদ মস্থফা (সা:) প্রাণ প্রিয়,শ্রেষ্ঠ ধর্মো ইসলাম ধর্মো। আল্লাহ তা'আলার মনোনিত। সকল দেশ আমাদের দেশ,। সৃষ্টি জাত আইন চলিবে আল্লাহ তা'আলার। সততাই স্বার্থকতা ইসলামই সততা। আমি একজন রাজনীতিবিদ।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মমতা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ