Inqilab Logo

সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, ১৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

আজ থেকে ট্রেনের অগ্রিম টিকিট

বিকাল থেকে লাইনে দাঁড়ানো শুরু

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ৮ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

পবিত্র ঈদুল আযহা উপলক্ষে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে আজ। চলবে আগামী ১২ আগস্ট পর্যন্ত। ১৫ আগস্ট থেকে মিলবে ফিরতি টিকিট। আজ প্রথম দিন পাওয়া যাবে ১৭ আগস্টের টিকিট। এদিকে, প্রথম দিনের টিকিটের জন্য গতকাল মঙ্গলবার বিকাল থেকে কমলাপুরে কাউন্টারের লাইনে দাঁড়াতে শুরু করেছে টিকিট প্রত্যাশীরা। কোনোভাবেই যাতে টিকিট হাতছাড়া না হয় সেজন্যই সারারাত লাইনে দাঁড়িয়ে থাকবে শতাধিক মানুষ।
রেলওয়ে সূত্রে জানা গেছে, প্রতিবারের মতো এবারও দশ দিন আগে থেকে ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হচ্ছে। এজন্য কমলাপুর স্টেশনে বিশেষ নিরাপত্তা ব্যবস্থাসহ ২৬টি কাউন্টার খোলা থাকবে। এর মধ্যে নারীদের জন্য ২টি কাউন্টার সংরক্ষিত থাকবে। সকাল ৮টা থেকে টিকিট বিক্রি শুরু হয়ে চলবে রাত ১০টা পর্যন্ত।
পর্যায়ক্রমে আজ বুধবার বিক্রি হবে ১৭ আগস্ট যাত্রার টিকিট। একইভাবে কাল ৯ আগস্ট বিক্রি হবে ১৮ আগস্টের টিকিট। এভাবে ১০, ১১ ও ১২ আগস্টে পর্যায়ক্রমে টিকিট মিলবে ১৯, ২০ এবং ২১ আগস্টের টিকিট।
একইভাবে ১৫ আগস্ট থেকে ঈদ ফেরত যাত্রীদের জন্য ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু হবে। ঈদ ফেরত অগ্রিম টিকিট রাজশাহী, খুলনা, রংপুর, দিনাজপুর ও লালমনিহাট স্টেশন থেকে বিশেষ ব্যবস্থাপনায় সকাল ৮টা থেকে টিকিট বিক্রি শুরু হবে। ফিরতি টিকিট ১৫ আগস্টে পাওয়া যাবে ২৪ আগস্টের টিকিট। একইভাবে ১৬, ১৭, ১৮ ও ১৯ আগস্টে যথাক্রমে পাওয়া যাবে ২৫, ২৬, ২৭ ও ২৮ আগস্টের টিকিট।
এর আগে রেলমন্ত্রী মোঃ মুজিবুল হক জানিয়েছিলেন, ঈদুল আযহার আগে এবার চার দিন সাত জোড়া বিশেষ ট্রেন বিভিন্ন গন্তব্যে চলাচল করবে। এ ছাড়া ঈদের পর আরও সাত দিন এসব বিশেষ ট্রেন চলবে।
ঢাকা-দেওয়ানগঞ্জ, চট্টগ্রাম-চাঁদপুর রুটে দুটি করে, ঢাকা-রাজশাহী, ঢাকা-দিনাজপুর, ঢাকা-লালমনিরহাট ও ঢাকা-খুলনা রুটে এসব ট্রেন চলবে। এ ছাড়া ভৈরব-কিশোরগঞ্জ এবং ময়মনসিংহ-কিশোরগঞ্জ রুটে ঈদের দিন চলবে শোলাকিয়া স্পেশাল।
এছাড়া, ১৮ আগস্ট থেকে ঈদের আগের দিন পর্যন্ত আন্তনগর সব ট্রেনের সাপ্তাহিক বিরতি বাতিল করা হবে।
টিকিট কালোবাজারী প্রতিরোধে ঢাকা, বিমানবন্দর, জয়দেবপুর, চট্টগ্রাম, ময়মনসিংহ, সিলেট, রাজশাহী, দিনাজপুর এবং খুলনাসহ সকল বড় বড় স্টেশনে জিআরপি, আরএনবি, বিজিবি ও স্থানীয় পুলিশ এবং র‌্যাব এর সহযোগিতায় টিকিট কালোবাজারী প্রতিরোধে সার্বক্ষনিক প্রহরার ব্যবস্থা করা হয়েছে। তাছাড়া জেলা প্রশাসকদের সহায়তায় ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হবে বলে রেলমন্ত্রী জানিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ট্রেন

৯ সেপ্টেম্বর, ২০২২

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ