Inqilab Logo

শুক্রবার ২৭ সেপ্টেম্বর ২০২৪, ১২ আশ্বিন ১৪৩১, ২৩ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

ঢাকায় মার্কিন দূতের নিরাপত্তাদল অক্ষত

দুটি গাড়ি ক্ষতিগ্রস্ত

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ৬ আগস্ট, ২০১৮, ১২:৫৫ এএম

মার্কিন কর্মকর্তাদের বরাতে জানা যায় রাজধানী ঢাকায় গত শনিবার রাতে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূতকে বহনকারী গাড়িতে হামলা হয়েছে। রাষ্ট্রদূত মার্সিয়া বার্নিকাট এবং তার নিরাপত্তা দল অক্ষত থাকলেও তাদের দুটি গাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

গত এক সপ্তাহ ধরে বাংলাদেশে নিরাপদ সড়কের জন্য স্কুল ছাত্রদের শান্তিপূর্ণ আন্দোলন চলছে । গতকাল রোববার রাতে আন্দোলনকারীদের ছত্রভঙ্গ করার জন্য পুলিশ লাঠিচার্জ ও টিয়ার গ্যাস নিক্ষেপ করে। এতে অন্তত ৫০ জন আন্দোলনকারী আহত হয়েছে।
মার্কিন রাষ্ট্রদূত সহিংসতার নিন্দা করে দূতাবাসের ফেসবুক পাতায় এক বিবৃতিতে বলেন, "হাজার হাজার তরুণদের বিরুদ্ধে হামলা ও সহিংসতাকে সমর্থন করা যায় না, তারা শান্তিপূর্ণভাবে তাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করছে"।
"গত সপ্তাহের শান্তিপূর্ণ বিক্ষোভের পাশাপাশি ছাত্রছাত্রীরা নিরাপদ সড়কের জন্য দেশের মানুষ যেমনটা চিন্তা করে তেমনটাই করে দেখিয়েছে।
সহিংসতার ব্যাপারে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, ধানমন্ডি আওয়ামী লীগ কার্যালয়ে ছাত্রদের হামলা প্রতিরোধ করতেই তারা আত্মরক্ষার ভূমিকায় অবতীর্ণ হন ।
তিনি আরো বলেন তাদের দিকে কেও গুলি করতে আসলে তারা প্রতিরোধ না করে চুমু খাবে?
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিক্ষোভকারীদের ঘরে ফিরে যেতে বলেছেন। তিনি বলেন, তারা যা করেছে তা যথেষ্ট, তিনি আরও বলেন, পুলিশ রাস্তায় শৃঙ্খলা আনতে ট্রাফিক সপ্তাহ শুরু করেছে।
এদিকে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান সতর্ক করে দিয়ে বলেন, বিক্ষোভকারীরা আইনশৃঙ্খলা রক্ষা বাহিনীর ধৈর্য্যরে সীমা লঙ্ঘন করেছে। তিনি বলেন, আমাদেরও একটি সীমা আছে। যদি ঐ সীমা অতিক্রম করা হয় তবে আমরা পদক্ষেপ নেব।
গত দুই দিনে, অজ্ঞাতপরিচয়ের কিছু যুবক লাঠি ও দেশীয় অস্ত্র নিয়ে বিক্ষোভকারী ও সাংবাদিকদের ওপর হামলা করেছে। স্থানীয় গণমাধ্যমগুলো এদেরকে আওয়ামী লীগের সাথে যুক্ত বলে দাবি করছে। সরকার বিক্ষোভের প্রতিক্রিয়ায় গত শনিবার সন্ধ্যা থেকে ২৪ ঘণ্টার জন্য থ্রিজি ও ফোরজি ইন্টারনেট সেবা বন্ধ করে দেয়, আন্দোলনকারীরা অভিযোগ করেছে, যে তাদের বিক্ষোভ থামাতেই সরকার এমন ব্যাবস্থা নিচ্ছে ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: মার্কিন


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ