Inqilab Logo

শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১, ২৯ যিলহজ ১৪৪৫ হিজরী

বসুন্ধারায় বেসরকারি বিশ্বদ্যিালয় শিক্ষার্থীদের বিক্ষোভ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৮, ১:২৫ এএম

নিরাপদ সড়কের দাবিতে ঝিগাতলায় আন্দোলনরত শিক্ষার্থীদের ওপর দুর্বৃত্তদের হামলার প্রতিবাদ ও হামলাকারীদের বিচারের দাবি জানিয়ে বিক্ষোভ করেছে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। গতকাল রাত সাড়ে ৮টার পর রাজধানীর বসুন্ধারা আবাসিক এলাকার ভেতরের মূল সড়ক অবরোধ করে হাজার হাজার ছাত্র-ছাত্রী এ বিক্ষোভ করেন। এ প্রতিবেদন লেখা পর্যন্ত (রাত সাড়ে ১০টা) শিক্ষার্থীদের রাস্তায় অবস্থানসহ আন্দোলন চলছিল।

বিক্ষোভকারীরারা জানায়, বেসরকারি নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় (এনএসইউ), ইনডিপেন্ডেন্ট বিশ্ববিদ্যালয় বাংলাদেশ (আইইউবি), আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি বাংলাদেশ (এআইইউবি) ও ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ছাড়াও রাজধানীর অন্যান্য বেসরকারি বিশ্ববিদ্যালয়ের হাজার হাজার শিক্ষার্থী বিক্ষোভে অংশ নিয়েছে। তাদের অভিযোগ, ‘ঝিগাতলায় সাধারণ আন্দোলনকারীদের ওপরে ছাত্রলীগ-যুবলীগসহ আওয়ামী লীগের নেতাকর্মীরা হামলা চালিয়ে অনেক শিক্ষার্থীকে আহত করেছে।’ তারা হামলাকারীদের দ্রুত গ্রেফতারসহ বিচার দাবি করেন।
গতকাল রাত ১০টার দিকে সরেজমিনকালে দেখা যায়, বসুন্ধারা আবাসিক এলাকার প্রবেশের মূল গেইট থেকে শুরু করে আবাসিক এলাকার ভেতরে একাধিক সড়কে অবস্থান নিয়েছে শিক্ষার্থীরা। তাদের অনেকের হাতে গাছের ডাল ও লাঠি ছাড়াও হামলাকারীদের বিচারের দাবিতে বিভিন্ন স্লোগান লেখা প্লাকার্ড দেখা গেছে। মূল সড়ক থেকে আবাসিক এলাকার ভেতরে যানচলাচল ছিল পুরোপুরি বন্ধ। তবে বয়স্ক ও অসুস্থদের পাশাপাশি রোগী বহনকারী অ্যাম্বুলেন্স চলাচল স্বাভাবিক ছিল। রাস্তার দু’পাশের দোকানপাটও ছিল বন্ধ। তবে কয়েকটি খাবারের দোকান খোলা দেখা গেছে। বিক্ষুব্ধ শিক্ষার্থীরা ‘ছাত্রলীগের চামড়া তুলে নেব আমরা, আমার ভাই-বোনের ওপর হামলা কেন ছাত্রলীগ জবাব চাই, উই ওয়ান্ট জাস্টিস’সহ হামলাকারীদের বিচারে দাবিতে বিভিন্ন স্লোগান দেয়।
এনএসইউর শিক্ষার্থী মোহায়মিন হাসান, জানান, ‘নিরাপদ সড়কের দাবিতে কয়েকদিন ধরে সারা দেশের স্কুল কলেজের শিক্ষার্থীরা আন্দোলন করে আসছে। এরই ধারাবাহিকতায় গতকাল ধানমন্ডির ঝিগাতলাসহ রাজধানীর বিভিন্ন সড়কে শিক্ষার্থীরা আন্দোলনে এসে জড়ো হয়। তখন ছাত্রলীগ, যুবলীগসহ আওয়ামী লীগের নেতাকর্মীরা শিক্ষার্থীদের ওপর লাঠি সোটা নিয়ে হামলা করে অনেককে আহত করে।’ তিনি হামলাকারীদের দ্রুত গ্রেফতারসহ বিচারের দাবি জানান।
আইইউবির শিক্ষার্থী সাদিয়া আফরিন জানান, ‘নায্য দাবিতে ছোট ছোট শিক্ষার্র্থীরা আন্দোলন করছে। অথচ ছাত্রলীগের ছেলেরা হেলমেট পড়ে এসব ছোট বাচ্চাদের ওপরে হামলা চালিয়েছে। তিনি হামলাকারীদের বিচারসহ কি পরিমান শিক্ষার্থী আহত ও নিখোঁজ রয়েছে তার সঠিক তথ্য প্রকাশের দাবি জানান।
এ বিষয়ে ভাটার থানার ওসি এস এম কামরুজ্জামান রাত ১০টা ৩৫ মিনিটে ইনকিলাবকে জানান, আন্দোলনকারীরা রাস্তা ছেড়ে আবাসিক এলাকার ভেতরে চলে গেছে। বর্তমানে পরিস্থিতি স্বাভাবিক রয়েছে। এ ছাড়া যানবাহন চলাচল স্বাভাবিক রয়েছে বলে তিনি জানান।
##



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ