Inqilab Logo

সোমবার, ০১ জুলাই ২০২৪, ১৭ আষাঢ় ১৪৩১, ২৪ যিলহজ ১৪৪৫ হিজরী

প্রতিবাদ-বিক্ষোভেও সড়কে থামেনি মৃত্যুর মিছিল

৩ শিক্ষার্থীসহ নিভে গেল ৯ প্রাণ

আসিফ তাসনীম : | প্রকাশের সময় : ৫ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের চলমান আন্দোলনে যখন উত্তাল সারা দেশ; ঠিক তখনই বেপোয়ারা বাসে নিভে গেল আরো ৯ তাজা প্রাণ। গত ২৪ ঘণ্টায় ধামরাই, চট্টগ্রামের বোয়ালখালি, মুন্সিগঞ্জের শ্রীনগর, টাঙ্গাইলের সখিপুর, চাঁপাইনবাবগঞ্জ, কুমিল্লার দাউদকান্দি ও শেরপুরে দুর্ঘটনাগুলো ঘটে। নিহতদের মধ্যে ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাই এলাকায় দুই বাসের সংঘর্ষে ৩ জন, টাঙ্গাইলের সখিপুরে পিকআপের ধাক্কায় দশম শ্রেণির ছাত্রী সাদিয়া জাহান মৌ, শেরপুরের শ্রীবরদীতে মোটরসাইকেল ও ট্রলির সংঘর্ষে রবিউল, বোয়ালখালীর চরখিজিরপুর এলাকায় দুই সিএনজির মুখোমুখি সংঘর্ষে জাহিদ হোসেন, দাউদকান্দি উপজেলার শহীদনগরে স্কুলছাত্র আলিফ হাসান (১৪), মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার ঢাকা-দোহার মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশার ধাক্কায় শিশু আরিফা আক্তার, চাঁপাইনবাবগঞ্জ শহরের হরিমোহন গাবতলা মোড় এলাকায় গতকাল দুপুরে অটোরিকশার ধাক্কায় শিশু সানজিদ। আহত হয়েছে অন্তত ৩৩ জন। আহতদের অবস্থা আশঙ্কাজনক হওয়ায় নিহতে সংখ্যা আরো বাড়তে পারে।
ধামরাই (ঢাকা) : ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাইয়ের কেলিয়া এলাকায় গতকাল সন্ধ্যা সোয়া ৭টার দিকে যাত্রীবাহি দুইটিবাসের মুখোমুখি সংঘর্ষে ঘটনাস্থলেই নিহত হয়েছে ৩ জন এবং আহত হয়েছে অন্তত ৩০জন। নিহতদের নাম পরিচয় পাওয়া যায়নি। আহতদের ধামরাই সরকারী হাসপাতালসহ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতাল ও পঙ্গু হাসপাতালে প্রেরণ করা হয়েছে। আহতদের মধ্যে ১০জনের অবস্থা গুরুত্বর বলে ধামরাই সরকারী হাসপাতাল সূত্রে জানা গেছে। জানা গেছে, গতকাল শুক্রবার সন্ধ্যা সোয়া ৭টার দিকে ধামরাইয়ের কেলিয়া এলাকায় ঢাকা থেকে আরিচা গামী সূর্য্যমুখী পরিবহনের একটি যাত্রীবাহি বাসের সাথে বিপরিতদিক থেকে আসা সেতু পরিবহনের যাত্রীবাহি বাসের সাথে মুখোমুখি সংঘর্ষ হয়। এতে বাসের সামনের দিক দুমড়েমুচড়ে যায়।ফলে ঘটনাস্থলেই ৩ যাত্রী নিহত হয়। এসময় আহত হয় অন্তত ২০জন। এ রিপোর্ট লিখা পর্যন্ত নিহত ও আহতদের নাম ঠিকানা পাওয়া যায়নি।
সখিপুর(টাঙ্গাইল) : নিরাপদ সড়ক দাবি শিক্ষার্থীদের চলমান আন্দোলনের মধ্যেই সখিপুরে পিকআপ এর ধাক্কায় দশম শ্রেণির ছাত্রী সাদিয়া জাহান মৌ(১৫) মৃত্যু হয়েছে। গতকাল শুক্রবার সকাল ৯টার সময় উপজেলার সখিপুর-সাগরদিঘী সড়কের বেলতলী এলাকায় পিকআপ এর ধাক্কায় এ ঘটনা ঘটে। সে উক্ত বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সদস্য ও ওষুধ ব্যবসায়ী আজহারুল হক এর মেয়ে। প্রত্যক্ষদর্শীরা জানায়, শুক্রবার সকাল ৯টার সময় সাদিয়া জাহান সখিপুর-সাগরদিঘী সড়কের বেলতলী এলাকায় সড়কের পাশ দিয়ে হেঁটে যাচ্ছিল, একটি পিকআপে কয়েজন বখাটে তাকে ইভটিজিং করছিল। এ সময় ঐ পিকআপের মাথায় মারাতœক আঘাত লাগে। তাকে ময়মনসিংহ মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক সাদিয়া জাহান মৌকে মৃত ঘোষণা করেন।
সখিপুর থানার অফিসার ইনচার্জ(ওসি) এস এম তুহীন আলী বলেন, ড্রাইভার লাভলু, পিকআপ থানায় আনা হয়েছে। গাড়ীর মালিককেও আটকের চেষ্টা চলছে। উল্লেখ্য,গত মাসের এ পর্ষন্ত হজযাত্রী সখিপরি সড়কে প্রাণ ঝরল তিনটি তাজা প্রাণ। এদিকে দুর্ঘটনার পর সকাল ৯টা থেকে বেলা ২টা পর্যন্ত ৫ঘন্টা ঢাকা-সখিপুর-সাগরদিঘী সড়কে টায়ার জ¦ালিয়ে সড়ক অবরোধ করে রাখে সাধারণ মানুষসহ শিক্ষার্থীরা। আজ শনিবার নিরাপদ সড়কের দাবিতে স্কুল-কলেজের শিক্ষার্থীরা মানববন্ধন করার ঘোষণা দিয়েছে।
শেরপুর : শ্রীবরদীতে মোটরসাইকেল ও ট্রলির সংঘর্ষে মোটরসাইকেল চালক রবিউল (২৫)নিহত হয়েছেন। আহত হয়েছেন ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যানসহ তিনজন। বৃহস্পতিবার রাতে উপজেলা সদর হতে নিলক্ষিয়া সড়কের নয়ানি শ্রীবরদী এলাকায় এ ঘটনা ঘটে। নিহত রবিউল উপজেলার নয়ানি শ্রীবরদী গ্রামের মিষ্টার আলীর ছেলে। আহতরা একই গ্রামের ইয়াস উদ্দিনের ছেলে ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান আইয়ুব আলী (৫০), দেলোয়ার হোসেনের ছেলে দিনা (১০) ও পোড়াগড় গ্রামের ফোয়াজ উদ্দিনের ছেলে ট্রলি চালক আশারু মিয়া (২৫)। জানা যায়, রবিউল, আইয়ুব আলী ও দিনা মোটরসাইকেলে উপজেলা শহর থেকে বাড়ি যাবার পথে বিপরীত থেকে আসা ট্রলির মুখোমুখি সংঘর্ষ হয়। এতে গুরুতর আহত হয় চালক রবিউল, আইয়ুব আলী, দিনা ও আশারু মিয়া। পরে উপস্থিত লোকজন তাদেরকে ঘটনাস্থল থেকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করে। এ সময় দায়িত্বরত চিকিৎসক রবিউলকে মৃত ঘোষণা করেন। আইয়ুব আলী ও দিনাকে আশঙ্কাজনক অবস্থায় জেলা সদর হাসপাতালে প্রেরণ করেন। ট্রলির চালক আশারু উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন। চিকিৎসক মির্জা মাশরোর জানান, রবিউল হাসপাতালে ভর্তির আগেই মারা যায়।
চাঁপাইনবাবগঞ্জ : চাঁপাইনবাবগঞ্জ শহরের হরিমোহন গাবতলা মোড় এলাকায় গতকাল দুপুরে অটোরিকশার ধাক্কায় সানজিদ (৪) নামে এক শিশুর মৃত্যু হয়েছে। সানজিদ চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার স্কুল-কলেজ রোড মহল্লার তহুরুল ইসলামের ছেলে। চাঁপাইনবাবগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মনজুর রহমান জানান, দুপুর পৌনে ১২টার দিকে হরিমোহন গাবতলা এলাকায় রাস্তা পার হচ্ছিল সানজিদ। এসময় একটি অটোরিকশার ধাক্কায় সে গুরুতর আহত হয়। তিনি জানান, স্থানীয়রা তাকে উদ্ধার করে চাঁপাইনবাবগঞ্জ সদর
হাসপাতালে নিয়ে আসলে চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করেন।
মুন্সিগঞ্জ: মুন্সিগঞ্জের শ্রীনগর উপজেলার ঢাকা-দোহার মহাসড়কে সিএনজিচালিত অটোরিকশার ধাক্কায় আরিফা আক্তার নয় বছরের এক শিশু নিহত হয়েছে। গতকাল বিকেলের দিকে উপজেলার রাত্রীখাল দামলা এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত আরিফা ওই এলাকার মনির হোসেনের মেয়ে। সে দামলা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তৃতীয় শ্রেণিতে পড়তো। শ্রীনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) এসএম আলমগির হোসেন জানান, আরেক বন্ধুর খোঁজে রাস্তার পাশে ঘুরাঘুরি করছিল শিশু আরিফা। এসময় শ্রীনগর থেকে বালাশুরগামী সিএনজি তাকে ধাক্কা দেয়। তাৎক্ষণিক স্থানীয়রা তাকে উদ্ধার করে ষোলঘর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত বলে ঘোষণা করেন। ওসি আরও জানান, ঘটনার সময় উত্তেজিত জনতা সিএনজি চালক সুরুজকে গণপিটুনি দেয়। তাকে উদ্ধার করে রাজধানীর স্যার সলিমুল্লাহ মেডিকেল কলেজ (মিটফোর্ড) হাসপাতালে ভর্তি করা হয়েছে। সিএনজিটি জব্দ করে থানা হেফাজতে রাখা হয়েছে।
চট্টগ্রাাম : বোয়ালখালীর চরখিজিরপুর এলাকায় দুই সিএনজির মুখোমুখি সংঘর্ষে জাহিদ হোসেন (২১) নিহত হয়েছেন। গতকাল বিকেলে এ দুর্ঘটনা ঘটে। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে চট্টগ্রাম মেডিকেল কলেজ (চমেক) হাসপাতাল পুলিশ ফাঁড়ির উপ-পরিদর্শক (এসআই) আলাউদ্দিন তালুকদার বলেন, জাহিদ হোসেন বিকেলে সিএনজি অটোরিকশাযোগে বাজারে যাচ্ছিলেন। পথিমধ্যে দুই সিএনজির মুখোমুখি সংঘর্ষে তিনি মারা যান। জাহিদ হোসেন বোয়ালখালীর শাকপুরা এলাকার জুনু মিয়ার ছেলে।
দাউদকান্দি (কুমিল্লা) : গতকাল শুক্রবার দাউদকান্দি উপজেলার শহীদনগরে আলিফ হাসান (১৪) নামে এক স্কুলছাত্র নিহত হয়েছে। সে গৌরীপুর সুবল-আফতাব উচ্চ বিদ্যালয়ের ৯ম শ্রেণীর ছাত্র। রাস্তা পারাপারের সময় একটি মাইক্রোবাসের ধাক্কায় সে নিহত হয়। নিহত আলিফ হাসান একই উপজেলার আঙ্গাউড়া গ্রামের হুমায়ুন কবির এর পুত্র। প্রত্যক্ষদর্শী সূত্রে জানা যায়, দাউদকান্দির শহীদনগরে রাস্তা পারাপারে সময় একটি মাইক্রোবাস দ্রæতগতিতে এসে শিক্ষার্থী আলিফ হাসানকে চাপা দিয়ে পালিয়ে যায়। শিক্ষার্থী আলিফ হাসানকে আহত অবস্থায় তাৎক্ষণিকভাবে গৌরীপুরে অবস্থিত দাউদকান্দি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ