Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ঢাকা আসছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ৪ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

এবার আসছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো। আগামী ৭ আগস্ট দু’দিনের সফরে মিয়ানমার থেকে ঢাকায় আসছেন তিনি। পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর আমন্ত্রণে ঢাকায় আসছেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী।
পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, আগামী ৭-৮ আগস্ট দু’দিন ঢাকা সফর করবেন জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো। ঢাকায় আসার আগে টোকিও থেকে মিয়ানমার সফরে যাবেন তিনি। সেখান থেকে ঢাকায় আসবেন।
পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী ১৩-১৬ মে টোকিও সফর করেন। সে সময় জাপানের পররাষ্ট্রমন্ত্রীকে ঢাকা সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন তিনি। সে অনুযায়ী এ সফর হচ্ছে।
জাপানের পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরকালে দু’দেশের মধ্যে দ্বিপক্ষীয় নানা বিষয় নিয়ে আলোচনার প্রস্তুতি চলছে। রোহিঙ্গা ইস্যুতে জাপানের সহায়তাও চেয়ে আসছে বাংলাদেশ। আসন্ন সফরে সে বিষয়ে টোকিওর কাছে আবারো আলোচনা তুলতে চায় ঢাকা।
গত বছরের ১৯ নভেম্বর জাপানের পররাষ্ট্রমন্ত্রী তারো কোনো ঢাকায় এসেছিলেন। সে সময় জাপানের পক্ষ থেকে জানানো হয়েছিলো রোহিঙ্গা সঙ্কটের পরিপ্রেক্ষিতে জাপান মানবিক সহায়তা দেবে। সে অনুযায়ী রোহিঙ্গাদের জন্য মানবিক সহায়তা হিসেবে ২৩ দশমিক ৬ মিলিয়ন ডলারও দিয়েছে জাপান। এছাড়া রাখাইনে আগস্ট হামলার ঘটনায় নিন্দা জানিয়েছিলো জাপান। ওই সহিংসতার জেরে মানবাধিকার ও মানবিক পরিস্থিতি নিয়েও জাপান উদ্বিগ্ন। এছাড়া রোহিঙ্গাদের ফেরাতে জাপান বাংলাদেশের পাশে রয়েছে বলেও জানিয়েছে।
কূটনৈতিক সূত্র জানায়, জাপান আগামী ২০২৫ সালের জন্য ওয়ার্ল্ড এক্সপোর আয়োজন করতে চায়। সে কারণে বাংলাদেশের সমর্থন পেতে চায় দেশটি। এছাড়া আগামী ২০২৩-২৪ মেয়াদে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য হতে চায় জাপান। এটা নিয়েও জাপান বাংলাদেশের সহযোগিতা ও সমর্থন চেয়ে আসছে। ঢাকা সফরের সময় জাপানের পররাষ্ট্রমন্ত্রী এ বিষয়ে আলোচনা তুলবেন বলে আশা করা হচ্ছে।
বাংলাদেশের অন্যতম উন্নয়ন সহযোগী ও বিশ্বস্ত বন্ধু জাপান। ঢাকা-টোকিওর মধ্যে ঐতিহাসিক বন্ধুত্বের সম্পর্কও রয়েছে। জাপানি পররাষ্ট্রমন্ত্রীর ঢাকা সফরের মধ্য দিয়ে দু’দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও বৃদ্ধি পাবে বলে আশা করছে উভয়পক্ষ।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পররাষ্ট্রমন্ত্রী


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ