Inqilab Logo

বৃহস্পতিবার ২৬ সেপ্টেম্বর ২০২৪, ১১ আশ্বিন ১৪৩১, ২২ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

পরিবহন শ্রমিকদের দ্বন্দ্ব নিরসন হয়নি

পাবনা-ময়মনসিংহ-ঢাকা রুটে বাস-কোচ চলাচল বন্ধ

পাবনা থেকে স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩ আগস্ট, ২০১৮, ৫:১৬ পিএম

পাবনা ও শাহজাদপুর বাস শ্রমিকদের মধ্যে দ্বন্দ্বকে কেন্দ্র করে দ্বিতীয় দিনেও পাবনা-ময়মনসিংহ ও ঢাকা রুটে বাস চলাচল বন্ধ রয়েছে। যাত্রীদের দুর্ভোগ আরও বেড়েছে। শাহাজাদপুরে ১৫ মিনিট আগে-পিছে বাস ছাড়াকে কেন্দ্র করে শ্রমিকদের দ্বন্দ্বে গত বৃহস্পতিবার থেকে বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়। এই রুটে শাহজাদপুরের বাস মালিক শ্রমিকদের মত পার্থক্য, পাবনার মালিক-শ্রমিকদের সাথে শাহজাদপুরের দ্বন্দ্ব-সংঘাত নতুন নয়। প্রায়ই তুচ্ছ কারনকে পুজিঁ করে শাহাজাদপুরের উপর দিয়ে বাস চলাচল মাঝে মধ্যেই বন্ধ করে দেওয়া হয়। শ্রমিক ইউনিয়ন আইনগত কাঠামোর তোয়াক্কা করেন না। যখন-তখন বাস ধর্মঘটের ডাক দেন। ফলে রাস্তায় রওয়ানা হয়ে আসা বাস-কোচের যাত্রী সাধারণ মাঝ পথে দুর্ভোগে পড়েন। পাবনা মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি আলহাজ্ব ফিরোজ হোসেন জানান, পাবনা থেকে ময়মনসিংহ যাওয়া আশা করে হাজী ট্রাভেলস অপর দিকে, শাহাজাদপুরের হাসিব ট্রাভেলস পাবনা বেড়া থেকে একই রুটে যাতায়াত করে থাকে। এ দুই গাড়ির ছাড়ার সময়ের পার্থক্য মাত্র ১৫ মিনিট, এই নিয়ে কথা কাটাকাটি । এর জের ধরেই ঢাকা-পাবনা-শাহজাদপুর-ময়মনসিংহ রুটে বাস চলাচল বন্ধ করে দিয়েছে এক পক্ষের শ্রমিকরা। দ্বিতীয় দিনেও বাস চলেনি। বিষয়টি মিমাংসা করতে বাস মালিক ও শ্রমিক নেতারা বৈঠক করেছেন, তবে কোন সমাধান হয়নি। পাবনা মটর মালিক গ্রুপের আহ্বায়ক, বীরমুক্তিযোদ্ধা বেবী ইসলাম ইনকিলাব-এর এই স্টাফ রিপোর্টারকে জানিয়েছেন, ‘বাস-কোচের চেইনের ১৫ মিনিট/১০ মিনিট এটি কোন বড় সমস্যা নয়। যতদিন পর্যন্ত বিভিন্ন স্থানে পরিবহন মালিকদের কাছ থেকে চাঁদা নেওয়া বন্ধ না হবে এই সমস্যার সমাধান হতে পারে না। পাবনা সরকার ট্রাভেলেসের স্বত্বাধিকারী এম এ কাফি সরকার আজ শুক্রবার জানান, ‘ হাতে গোনা কয়েকজন মানুষের কারণে সমাধান হচ্ছে না।আমরা জিম্মি হয়ে পড়েছি শাহাজাদপুর শ্রমিক - মালিকের কাছে।’

উল্লেখ্য, নগরবাড়ী নৌ-রুটে ফেরি চলাচল চালু থাকাকালে সকল বাস এই রুটে পাবনার উপর দিয়ে চলাচল করত। সে সময় শাহজাদপুরে খুব বেশী বাস ছিল না।

একদিকে, ঢাকায় দুই শিক্ষার্থী নিহত হওয়াকে কেন্দ্র করে উত্তাল ঢাকায় বাস চলছে না, অপরদিকে, শাহাজাদপুরের শ্রমিকরা তাদের চেইন টাইম ইস্যু নিয়ে বাস বন্ধ করে জটিলতা আরও বাড়িয়ে দিয়েছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: পাবনা-ময়মনসিংহ-ঢাকা রুট
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ