Inqilab Logo

রোববার ২২ সেপ্টেম্বর ২০২৪, ০৭ আশ্বিন ১৪৩১, ১৮ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

গন্তব্য যেন বহুদূর

সাদিক মামুন, কুমিল্লা থেকে | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৮, ১২:০১ এএম

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যাতায়াতে সাহস হারিয়ে ফেলছেন যাত্রীরা। গোমতী-মেঘনা সেতুর টোলপ্লাজার অনিয়ম, অব্যবস্থাপনা। যানবাহন থামিয়ে পুলিশের চাঁদাবাজি ও চালকদের স্বেচ্ছাচারিতা। জায়গা দখল করে হাট-বাজার, স্থাপনা গড়ে তোল। চলাচলের রাস্তা ছোট হওয়াসহ বিভিন্ন কারণে দিন দিন যানজট ভয়াবহ আকার ধারণ করছে। দেশের অর্থনীতিতে লাইফ লাইন খ্যাত ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজটের ঘটনা এখন নিয়মে পরিণত হয়েছে। এ মহাসড়কে দৈনিক গড়ে ৫০ হাজার যানবাহন চলে। যানজট শুরু হলে গন্তব্যে পৌঁছতে তিনগুণের বেশি সময় লাগে। দুর্ভোগ পোহাতে হয় যাত্রী ও পরিবহন শ্রমিকদের।
ঢাকা-চট্টগ্রাম চার লেনের মহাসড়কটি ৩ হাজার ৮১৬ কোটি ৯৩ লাখ টাকা ব্যয়ে নির্মিত হলেও অর্থনৈতিক সমৃদ্ধির কোন কাজেই আসছে না। বরং এই চার লেনে প্রতিনিয়ত যানজটের ঘটনায় হাজার কোটি টাকা ক্ষতি অর্থনীতিতে বিরূপ প্রভাব ফেলছে। কুমিল্লা থেকে ঢাকা পৌঁছতে দুই ঘন্টার যাত্রাপথ এখন সাত থেকে আট ঘন্টা লাগছে। আর চট্টগ্রাম থেকে যারা ঢাকায় আসছেন তাদের তো দশ থেকে বারো ঘন্টার বেশি লাগছে। জানা গেছে, মহাসড়কের মেঘনা গোমতী সেতুর টোলপ্লাজাই যানজটের প্রধান কারণ। তার সাথে যোগ হয়েছে ফেনীর ফতেহপুর, মোহাম্মদ আলী বাজার, কুমিল্লার সুয়াগঞ্জ, দাউদকান্দির গৌরিপুরে উল্টোপথে যানবাহন চলাচলের কারণ। চট্টগ্রাম থেকে ঢাকাগামী কাভার্ডভ্যান, ট্রাক মহাসড়কের পুরো রাস্তাজুড়ে ধীর গতিতে চলতে থাকে। পেছনের যাত্রীবাহী বাস, মাইক্রোবাস, কারসহ অন্যান্য যানবাহন বৈধভাবে ওভারটেক করবে এমন ব্যবস্থা নেই। কাভার্ডভ্যান ও ট্রাক চালকরা দুই লেনের রাস্তার পাশে গাড়ী দাঁড় করিয়ে ঘন্টার পর ঘন্টা বিশ্রাম নেয়। মহাসড়কের দুইপাশের হাট বাজার ও জায়গা দখল করে গাড়ী মেরামত, হাওয়ার দোকান গড়ে তুলে যানবাহনের স্বাভাবিক চলাচলে বিঘ সৃষ্টি করছে।
এদিকে দাউদকান্দি ও মেঘনা টোলপ্লাজায় দুইলেনে উঠে এলোপাতাড়ি চালিয়ে নতুন করে বাড়তি যানজট সৃষ্টি করছে। টোল গ্রহণে ধীরগতি এবং সময় ক্ষেপনের কারণে যানজট দীর্ঘায়িত হতে থাকে। ফেনীর মহিপালে পার্কিংয়ের কারণে যানজট হয়ে থাকে। মহিপাল ফ্লাইওভারের পূর্বপাশে বিভিন্ন যাত্রীবাহী পরিবহনের কাউন্টার রয়েছে। সেখানে যাত্রী উঠানামার কারণে যানজট সৃষ্টি হচ্ছে। আবার ফেনীর লালপুর, ফতেহপুর ওভারপাসের পরে পণ্যবাহী পরিবহন দাঁড় করিয়ে হাইওয়ে পুলিশের লোকজন চাঁদাবাজির কারণে গাড়ীর গতি কমে দীর্ঘ লাইন তৈরি হয়ে যানজট সৃষ্টি হচ্ছে। ফতেহপুরে ঘন্টার পর ঘন্টা যানজটের কারণে কাঁচামাল গন্তব্যে পৌঁছতে দেরি হচ্ছে। হাইওয়ে পুলিশের এই উর্দ্ধতন কর্মকর্তা মনে করেন মহাসড়কে চলাচলকারি প্রতিটি যানবাহন চালকদের স্বেচ্ছাচারি মনোভাব পরিহার এবং গোমতী মেঘনা সেতু টোলপ্লাজায় কাজের গতি বাড়ানো গেলে যানজট কখনোই দীর্ঘায়িত হবেনা। যানজট কমতে কমতে মহাসড়কে সুশৃঙ্খল পরিবেশ ফিরে আসবে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সড়ক


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ