Inqilab Logo

মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মাতারবাড়িতে চালু হয়েছে বিদ্যুতের সাব-স্টেশন

মহেশখালী-চকরিয়ার বিদ্যুৎ ঘাটতি ঘোচাতে

বিশেষ সংবাদদাতা, কক্সবাজার : | প্রকাশের সময় : ১ আগস্ট, ২০১৮, ১২:০২ এএম

মহেশখালী উপজেলার মাতারবাড়িতে স্থাপন করা বিদ্যুতের একটি সাব-স্টেশন থেকে বিদ্যুৎ সরবরাহ শুরু হয়েছে। গত সোমবার থেকে এটি আনুষ্ঠানিকভাবে চালু করা হয় বলে জানাগেছে। এতে করে মহশখালী ও চকরিয়ায় বিদ্যুৎ ঘাটতি আর থাকছেনা। ন্যাশনাল গ্রীড থেকে এই ষ্টেশনে বিদ্যুৎ কনজিউম করে চাহিদামত সরবরাহ করতে কোন সমস্যা হবেনা।
জানাগেছে, মহেশখালীর মাতারবাড়িতে নির্মিতব্য তাপ বিদ্যুৎ কর্তৃপক্ষ তাদের কাজের সুবিধার্থে কয়েকটি বিদ্যুতের সাব-স্টেশন চালু করতে যাচ্ছে। ৬৫ মেগাওয়াটের একটি সাব ষ্টেশন সোমবার চালু করা হয়েছে। মহেশখালীতে এরকম আরও দুইটি স্টেশন চালু হওয়ার পথে রয়েছে।
৬৫ মেগাওয়াটের বিদ্যুৎ স্টেশনটি চালু হওয়ার ফলে মহেশখালী দ্বীপে ও চকরিয়ায় বিদ্যুতের অসহনীয় লোডশেডিং কমে আসবে বলে ধারণা করা হচ্ছে। বিদ্যুতের ভোগান্তি দূর হবে বলে আশা প্রকাশ করে মহেশখালী উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবুল কালাম বলেন, ৬৫ মেগাওয়াটের বিদ্যুৎ স্টেশনটি চালু হওয়ার ফলে মহেশখালী দ্বীপে ও চকরিয়ায় বিদ্যুতের অসহনীয় লোডশেডিং কমে আসবে।
পল্লী বিদ্যুৎ সমিতি-মহেশখালী আঞ্চলিক কার্যালয়ের কর্মকর্তারা জানান, মহেশখালী উপকূলীয় দ্বীপ এলাকা হওয়ায় বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সময় বিদ্যুৎ সরবরাহ সংযোগ ক্ষতিগ্রস্ত হয়। এমন অবস্থায় দীর্ঘ সময়জুড়ে সংযোগ পুণঃস্থাপন করা সম্ভব হয় না। তাছাড়া নানা কারিগরি সমস্যার কারণে সরবরাহ থাকলেও এ এলাকায় যথাযথ ভাবে বিদ্যুৎ বিতরণ সম্ভব ছিলোনা। সাব-স্টেশনগুলো চালু হলে এসব সমস্যা থাকবে না। ইতোমধ্যে সমগ্র মহেশখালীতে উন্নত প্রযুক্তির বিদ্যুৎ সঞ্চালন তার স্থাপনের কাজ শেষ হয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সাব-স্টেশন
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ