Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

মুন্সিগঞ্জ-নারায়ণগঞ্জ সড়কে অতিরিক্ত চাঁদা আদায়

ইনকিলাব ডেস্ক : | প্রকাশের সময় : ৩১ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

সড়কে বিভিন্ন পয়েন্টে অতিরিক্ত চাঁদা আদায়ের প্রতিবাদে মুন্সিগঞ্জ-নারায়ণগঞ্জ রুটে অটোরিকশা চালকদের ডাকা ধর্মঘট দ্বিতীয় দিনের মতো অব্যাহত রয়েছে। ফলে ভোগান্তিতে পড়েছেন সাধারণ যাত্রীরা। জানা গেছে, মুন্সিগঞ্জ-নারায়ণগঞ্জ সড়কে বিভিন্ন পয়েন্টে আদায়কৃত চাঁদা ১০ টাকা থেকে ৭০ টাকা করা হয় এবং নারায়ণগঞ্জের মন্ডলপাড়া স্ট্যান্ডে ১০০ টাকা চাঁদা বাড়ানো হয়। বর্তমানে ভিন্ন রুটে যাতায়াত করতে ৪০ টাকার ভাড়া বাড়িয়ে নেওয়া হচ্ছে ১২০-১৫০ টাকা পর্যন্ত। সড়কে অতিরিক্ত চাঁদা আদায়ের প্রতিবাদে অটোরিকশার চালকরা এ ধর্মঘট ডাকে। সরেজমিনে মুক্তারপুর এলাকার অটোরিকশা স্ট্যান্ড এলাকায় দেখা যায়, নারায়ণগঞ্জে প্রবেশের জন্য কোনো আটোরিকশা নেই। ব্যাটারি চালিত ইজিবাইক ও বিকল্প যানবাহনগুলোও এই সুযোগে বাড়তি ভাড়া আদায় করছে। মুন্সিগঞ্জ সদরের মুক্তারপুর স্ট্যান্ড এলাকা থেকে নারায়ণগঞ্জ প্রবেশের জন্য প্রধান বাহন হলো এই অটোরিকশা।
চালকদের অভিযোগ, চাঁদা বৃদ্ধির বিষয়টি মুক্তারপুর অটোরিকশা চালকদের জন্য প্রযোজ্য হলেও তারা জেলার সব দিকে যাতায়াতকারী চালকদের থেকে এটি দাবি করছে। এমনকি গ্যাস আনতে গেলেও তারা টাকার জন্য অটোরিকশা আটকে রাখছে। প্রতিদিন একটি অটোরিকশার গ্যাস, ভাড়া, টোল ইত্যাদিসহ ১২০০ টাকা খরচ হয়। এর পরে চাঁদা দিলে আর কিছুই থাকে না। তবে কে বা কারা এ চাঁদা আদায় বা বৃদ্ধি করছে এ বিষয়ে কিছু বলতে নারাজ চালকরা। ভুক্তভোগী যাত্রীরা জানান, এই রুটে দ্বিতীয় দিনেও ধর্মঘট চলছে। নারায়ণগঞ্জ জেলার চাষাড়া, ২ নম্বর রেলগেট এলাকায় প্রতিদিন অনেক যাত্রী যাতায়াত করে। অটোরিকশা বন্ধ থাকায় মুন্সিগঞ্জ থেকে লঞ্চে করে নারায়ণগঞ্জ যেতে হচ্ছে। মুক্তারপুর থেকে চাষাড়া পর্যন্ত ৮ কিলোমিটার সড়কে এমন ভোগান্তি পোহাতে হচ্ছে যাত্রীদের। এ বিষয়ে জানতে চাইলে মুন্সিগঞ্জ সদরের ট্রাফিক ইন্সপেক্টর শাহাদত আলী বলেন, এটা আসলে ধর্মঘট বলা যাবে না। এটি নারায়ণগঞ্জ শ্রমিক ইউনিয়নের সঙ্গে মুন্সিগঞ্জের অটোরিকশা চালকদের অভ্যন্তরীণ সমস্যা।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: চাঁদা

১৭ জানুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ