Inqilab Logo

বুধবার, ২৯ মে ২০২৪, ১৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

তিন সিটিতে ভোটগ্রহণ শুরু

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ৮:২৫ এএম

রাজশাহী, বরিশাল ও সিলেট এই তিন সিটি কর্পোরেশনে সকাল ৮টা থেকে ভোট গ্রহণ শুরু হয়েছে। বিরতিহীনভাবে বিকাল ৪টা পর্যন্ত চলবে। তিন সিটিতে ভোটারদের মধ্যে রয়েছে টানটান উত্তেজনা এবং সংশয়। তারপরও প্রত্যাশা শান্তিপূর্ণভাবে সবাই যেন ভোটাধিকার প্রয়োগ করতে পারেন।
রাজশাহী সিটি কর্পোরেশন নির্বাচনে (রাসিক) মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ২১৭ জন। এর মধ্যে মেয়র পদে প্রার্থী রয়েছেন পাঁচজন। আর ৩০টি সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর পদে আছেন ১৬০ জন। এছাড়া ১০টি সংরক্ষিত ওয়ার্ডের নারী কাউন্সিলর পদের প্রার্থী ৫২ জন। সিটি করপোরেশনে ভোটার সংখ্যা তিন লাখ ১৮ হাজার ১৩৮ জন। মোট ভোটারের মধ্যে এক লাখ ৬২ হাজার ৫৩ জন নারী ভোটার এবং পুরুষ ভোটার এক লাখ ৫৬ হাজার ৮৫ জন।
নগরীতে এবার মোট ভোটকেন্দ্রের সংখ্যা ১৩৮টি এবং বুথের সংখ্যা রয়েছে ১ হাজার ২০টি। এবার নগরীর দুইটি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে। কেন্দ্র দুইটি রয়েছে রাজশাহীর বিবি হিন্দু একাডেমিতে। সেখানে আলাদাভাবে নারী ও পুরুষ ভোট কেন্দ্র রয়েছে। এই দুটি কেন্দ্রে ইভিএমে পুরুষ ভোট কেন্দ্রে ভোটার রয়েছেন এক হাজার ৬৩৭ জন। আর নারী ভোট কেন্দ্রে ভোটার এক হাজার ৭৪৬ জন। পুরুষ কেন্দ্রে ৫টি এবং নারী কেন্দ্রে বুথ রয়েছে ৬টি। এছাড়া ১৩৮টি ভোটকেন্দ্রের মধ্যে এবার ১১৪টি কেন্দ্রই ঝুঁকিপূর্ণ। তবে এই কেন্দ্রগুলো বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা নেওয়া হয়েছে। এরইমধ্যে ১৯ প্লাাটুন বিজিবি মোতায়েন করা হয়েছে।
বরিশাল সিটি কর্পোরেশনের ২ লাখ ৪২ হাজার ১৬৬ জন ভোটার। এর মধ্যে পুরুষ ভোটার এক লাখ ২১ হাজার ৪৩৬ জন এবং মহিলা ভোটার এক লাখ ২০ হাজার ৭৩০ জন। সিটি কর্পোরেশনের ১২৩টি কেন্দ্রের মধ্যে ৫০টি অধিক ঝুঁকিপূর্ণ ও ৬২টি ঝুঁকিপূর্ণ এবং ১১টি কেন্দ্রকে সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করেছে প্রশাসন। ১২৩টি কেন্দ্রের মধ্যে ৪টি ওয়ার্ডের ১১টি কেন্দ্রে ৭৮টি বুথে ভোটগ্রহণ করা হবে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন বা ইভিএম পদ্ধতিতে।
সিলেট সিটি কর্পোরেশনে ভোটাধিকার প্রয়োগ করবেন ৩ লাখ ২১ হাজার ৭শ ৩২ জন। এর মধ্যে ৩৫ হাজার অস্থানীয় (নন-সিলেটি) ভোট, প্রায় ৬৫ হাজার ভোট সংখ্যালঘু সম্প্রদায়ের। সবার নির্বিঘ্নে ভোট গ্রহন নিশ্চিত করতে কঠোর নিরাপত্তা বলয় তৈরী করেছে প্রশাসন। এবার ২৭টি ওয়ার্ডে ১৩৪টি ভোট কেন্দ্রে ৯২৬টি ভোট কক্ষ রয়েছে, এর মধ্যে ৮০টি কেন্দ্র ঝুঁকিপূর্ণ।

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ