Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

সুনশান নিরবতায় শঙ্কা

রাজশাহী, বরিশাল, সিলেট ব্যুরো : | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

তিন সিটিতে এখন শুধু ভোটের অপেক্ষা। ইতোমধ্যে প্রতিটি কেন্দ্রে স্বচ্ছ ব্যালট বাক্স ও পেপারসহ নির্বাচনী সামগ্রী পৌঁছানোর কাজ সম্পন্ন করেছে নির্বাচন কমিশন। গত শনিবার মধ্যরাতে প্রচারণা শেষ হলেও গতকাল রাত পর্যন্ত ভোটারদের মনে বারবার একটি প্রশ্নই ঘুরছিল। আজ সকাল হলে শান্তিপূর্ণ ভোট হবেতো ? কিন্তু তাদের প্রশ্নের জবাব প্রশ্নের মধ্যেই আটকে আছে। প্রচারণা শেষে একদম সুনশান নিরবতায় ভোটারদের মনে ওই শঙ্কা জেগেছে। তবে ইসি সূত্রে জানা গেছে, তিন সিটি নির্বাচনে পুলিশ ছাড়াও আনসার, আর্মড পুলিশ, র‌্যাবসহ ৪৯ প্লাটুন বিজিবি নিরাপত্তার কাজে নিয়োজিত থাকছে। এছাড়া থাকছে ম্যাজিস্ট্রেটসহ মোবাইল কোর্টের ব্যবস্থা। এ সকল বাহিনী কেন্দ্রের সব ধরনের বিশৃঙ্খলা ঠেকাতে কাজ করবে। নিষিদ্ধ করা হয়েছে মোটর সাইকেলসহ সকল যন্ত্রচালিত যানবাহন। কড়াকড়ি আরোপ করা হয়েছে সাধারণ মানুষের চলাচলের উপর। বহিরাগতদের ইতোমধ্যে এলাকা ছাড়ার নির্দেশ দেওয়া হয়েছে।
তিন সিটিতে এবার মোট মেয়র পদে ১৭, সাধারণ কাউন্সিলর পদে ৩৮৮ এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ১৪৯ জন প্রতিদ্ব›িদ্বতা করছেন। এর মধ্যে বরিশালে মেয়র পদে ৬, সাধারণ কাউন্সিলর পদে ৯৪, সংরক্ষিত কাউন্সিলর পদে ৩৫, রাজশাহীতে মেয়র পদে ৫, সাধারণ কাউন্সিলর পদে ১৬০, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৫২, সিলেটে মেয়র পদে ছয়, সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৬২ ও সাধারণ কাউন্সিলর পদে ১৩৪ জন প্রার্থী প্রতিদ্ব›িদ্বতা করছেন। তিন নগরীর মধ্যে বরিশালে ২ লাখ ৪২ হাজার ১৬৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এরমধ্যে পুরুষ ভোটার ১ লাখ ২১ হাজার ৪৩৬ জন এবং নারী ভোটার রয়েছেন ১ লাখ ২০ হাজার ৭৩০ জন। রাজশাহীতে ৩ লাখ ১৮ হাজার ১৩৮ জন। এর মধ্যে এক লাখ ৫৬ হাজার ৮৫ জন পুরুষ এবং এক লাখ ৬২ হাজার ৫৩ জন নারী। সিলেটে তিন লাখ ২১ হাজার ৭৩২ জন ভোট দেবেন। এর মধ্যে পুরুষ ভোটার হলেন একলাখ ৭১ হাজার ৪৪৪ জন এবং নারী ভোটার একলাখ ৫০ হাজার ২৮৮ জন।
তিন নগরীর মোট ৩৯৫টি ভোটকেন্দ্রের মধ্যে ঝুঁকিপূর্ণ ৩০৬টি কেন্দ্র। ঝুঁকিপূর্ণ কেন্দ্রর মধ্যে রাজশাহীতে ১১৪, সিলেটে ৮০, বরিশালে ১১২টি। প্রতিটি কেন্দ্রে একজন করে প্রিজাইডিং অফিসার দায়িত্ব পালন করবেন। এছাড়া প্রতিটি বুথে একজন করে সহকারী প্রিজাইডিং অফিসার এবং দুইজন করে পোলিং অফিসার দায়িত্ব পালন করবেন। এবার রাজশাহীর ২টি এবং বরিশালের ১১টিসহ মোট ১৩টি কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট নেওয়া হবে।
এদিকে, নির্বাচনী বিধি ভঙ্গ করে গত শনিবার বিকেলে নগরীর ফজলুল হক এভিনিউ এবং আশেপাশের রাস্তা বন্ধ করে সমাবেশ করায় মহাজোট প্রার্থী সাদিক আবাদুল্লাহকে শোকজ করেছে নির্বাচন কমিশন। তবে এ ব্যাপারে সাদিক অবদুল্লাহর সাথে যোগাযোগের চেষ্টা করেও তাকে ফোনে পাওয়া যায়নি।

 

 



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ