Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

ইসির ওপর আস্থা নেই বিএনপির

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ জুলাই, ২০১৮, ১২:০০ এএম

সিটি করপোরেশন নির্বাচন সুষ্ঠু করতে ব্যর্থ হওয়ায় নির্বাচন কমিশনের (ইসি) ওপর বিএনপির কোন আস্থা নেই। দলটির যুগ্ম মহাসচিব ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘নির্বাচন কমিশন আশ্বস্ত করলেও খুলনা ও গাজীপুরে সুষ্ঠু ভোট করতে পারেনি। পুলিশ প্রশাসন নির্বাচনকে প্রভাবিত করেছে। অনিয়মের সঙ্গে জড়িতদের দৃশ্যমান ব্যবস্থা নেওয়া হয়নি। দৃশ্যমান ব্যবস্থা নেওয়া হলে তারা কোনও অনিয়মের সঙ্গে জড়িত হওয়ার সাহস পেত না। এখন তিন সিটির নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ করতে না পারলে নির্বাচনি ব্যবস্থা হুমকির সম্মুখীন হবে। গতকাল (রোববার) দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে নির্বাচন কমিশনের সাথে বিএনপির পক্ষ থেকে সাক্ষাত করে তিনি এসব কথা বলেন।
মাহবুব উদ্দিন খোকন বলেন, নির্বাচন কমিশনের (ইসি) ওপর আমাদের আস্থা নেই। কমিশন হয়তো চায় নির্বাচন সুষ্ঠু করতে। কিন্তু সরকার ও পুলিশ বাহিনীর কারণে তারা (কমিশন) নির্বাচন সুষ্ঠু করতে সক্ষম হচ্ছেন না। পুলিশ প্রশাসন তাদের কথা শুনছে না। তারা বাড়াবাড়ি করছে। তিন সিটিতে অবাধ ও সুষ্ঠু নির্বাচন হলে, জনগণ ভোট দিতে পারলে বিএনপির মেয়র প্রার্থীরা বিজয়ী হবে। কিন্তু তিন সিটিতে নির্বাচনের পরিবেশ নেই। ইসির সঙ্গে সাক্ষাতে বিএনপি অনিয়মের সঙ্গে জড়িত আইনশৃঙ্খলার বাহিনীর সদস্যদের শাস্তির ব্যবস্থা, নির্বাচনের দায়িত্বে থাকা কর্মী ও পোলিং এজেন্টদের গ্রেফতার না করা, ভোটকেন্দ্রে গণমাধ্যমকর্মীদের প্রবেশাধিকারের সুযোগ দেওয়াসহ পাঁচ দফা দাবি তোলে। এ সময় তারা ইসির কঠোর নির্দেশনা ও হাইকোর্টের আদেশ অমান্য করে আইনশৃঙ্খলা বাহিনীর হাতে বিএনপি নেতাদের গ্রেফতারের অভিযোগ তোলেন। নির্বাচন চলাকালীন নতুন করে মামলা দেওয়া এবং নির্বাচনি এলাকা থেকে গ্রেফতার করে পাশের থানায় মামলা দেওয়ার অভিযোগও করেন তারা।
তিনি বলেন, নির্বাচন সুষ্ঠু করতে সকল ধরনের ব্যবস্থা নেয়ার জন্য কমিশনের কাছি দাবি জানিয়েছি। নির্বাচন কমিশনও আমাদের আশ্বস্ত করে বলেছেন তারা সব ধরনের ব্যবস্থা গ্রহণ করবে। কিন্তু আমরা নির্বাচন কমিশনের ওপর আস্থা রাখতে পারছি না। কারণ বর্তমানে যে পরিস্থিতিতে নির্বাচনী পরিবেশ বিরাজ করছে না।
বিএনপির প্রতিনিধি দলে আরও উপস্থিত ছিলেন কায়সার কামাল। প্রায় দুই ঘণ্টার বৈঠকে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম ন‚রুল হুদার সঙ্গে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার ও ব্রিগেডিয়ার (অব.) শাহাদাত হোসেন চৌধুরী উপস্থিত ছিলেন।########



 

Show all comments
  • Shah Alam Gazi ৩০ জুলাই, ২০১৮, ১২:১৯ পিএম says : 0
    থাকার একটি কারন কেউ কী বলতে পারবে ?
    Total Reply(0) Reply
  • Kamal ৩০ জুলাই, ২০১৮, ১২:১৯ পিএম says : 0
    ইসির উপর কারো আস্থা নাই।
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ