Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৯ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

তুর্কী প্রেসিডেন্ট
দীর্ঘ ৪ বছর পর রাষ্ট্রীয় সফরে জার্মানি যাচ্ছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান। ফলে ২০১৪ সালের পর এটাই হবে এরদোগানের জার্মানিতে প্রথম রাষ্ট্রীয় সফর। জার্মানির পত্রিকা বিলড জানিয়েছে, আগামী সেপ্টেম্বরের দিকে অ্যাঙ্গেলা মেরকেলের দেশে সফর করবেন এরদোগান। এএফপি।

মিয়ানমার বাহিনীর হামলা
মিয়ানমারের ভেতরে নাগা বিদ্রোহী গ্রæপ এনএসসিএন-কে’র বিভিন্ন ক্যাম্পে হামলা চালিয়েছে মিয়ানমারের সেনাবাহিনী। হামলার পর নাগা গ্রæপটির বহু সদস্য ওই এলাকা থেকে পালিয়ে গেছে। নিরাপত্তা সূত্রে এ তথ্য জানা গেছে। মিয়ানমারের সাগাইং এলাকায় নাগা গ্রæপটির ক্যাম্পগুলোর উপর অভিযান চালায় মিয়ানমারের সেনাবাহিনী। এসএএম।

কাতালান নেতা পুজেমন
কাতালোনিয়ার পদচ্যুত প্রেসিডেন্ট কার্লেস পুজেমন শনিবার বেলজিয়াম ফিরেছেন। স্প্যানিশ বিচারক তার বিরুদ্ধে জারি করা ইউরোপীয় গ্রেফতারী পরোয়ানা বাতিল করার পর এবং নিজ অঞ্চলের ওপর স্বাধীনতার চাপ বজায় রাখতে তিনি বেলজিয়াম ফেরার ঘোষণা দিয়েছিলেন। বার্লিনে এ ঘোষণা দেয়ার সময় পুজেমন বলেন, ‘আমার রাজনৈতিক কর্মকান্ড হবে বেলজিয়াম ভিত্তিক। এএফপি।

ফ্রান্সের নেতৃত্ব নয়
হাঙ্গেরীর প্রধানমন্ত্রী ভিক্টর ওর্বান বলেছেন, তিনি ‘ফ্রান্সের নেতৃত্বাধীন ইউরোপীয় ইউনিয়ন দেখতে চান না।’ তিনি আরো বলেন, ২০১৯ সালের মে মাসে ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচন হবে নিষ্পত্তিমূলক। ওর্বান জার্মান বিল্ড সংবাদপত্রকে আরো বলেন, ‘আর আমরা এ ধরনের চূড়ান্ত নিষ্পত্তিমূলক নির্বাচন কখনই চাই না।’ সাক্ষাতকারটি পত্রিকাটির অনলাইন সংস্করণে প্রকাশিত হয়। রয়টার্স।

মানুষ গৃহহীন
বন্যার কারণে মিয়ানমারের দক্ষিণ-পূর্বাঞ্চলের কয়েক হাজার বাসিন্দা নিজেদের বাড়ি-ঘর ছেড়ে অন্যত্র আশ্রয় নিতে বাধ্য হয়েছে। স্থানীয় পুলিশ শুক্রবার একথা জানিয়েছে। দুর্যোগগ্রস্তদের কাছে খাদ্য ও সহায়তা পৌঁছাতে কর্তৃপক্ষ এবং স্বেচ্ছাসেবীরা রীতিমতো হিমশিম খাচ্ছেন। মিয়ানমারের কারেন, মুন ও বাগো অঞ্চল তুমুল বৃষ্টিপাতে ভেসে গেছে। এএফপি।

৭১৯ বন্দির মুক্তি
মিসরের প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসি দেশটির কারাগারে থাকা ৭১৯ জন বন্দিকে ক্ষমা প্রদান করেছেন। তার নির্দেশের পর স্বরাষ্ট্র মন্ত্রণালয় এই বন্দিদের মুক্তি দিয়েছে। মিসরের ১৯৫২ সালের বিপ্লবের ৬৬তম বার্ষিকী উপলক্ষে এসব বন্দিদের ক্ষমা করেন সিসি। মিডল ইস্ট মনিটর।

মালিতে নিহত ১৭
প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে পশ্চিম আফ্রিকার দেশ মালিতে এক সহিংসতায় অন্তত ১৭ জন নিহত হয়েছে। শুক্রবার দেশটির ঐতিহ্যবাহী শিকারি জনগোষ্ঠী ডোজোস ও আদিবাসী ফুলানি সম্প্রদায়ের মধ্যে এই সহিংসতার ঘটনা ঘটে। মালির কেন্দ্রীয় মোপ্টি এলাকার সোমেনা গ্রামে এই সহিংসতায় নিহতদের সবাই ফুলানি সম্প্রদায়ের। আনাদোলু।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ