Inqilab Logo

শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

মিয়ানমারকে চাপে রাখুন ওয়াশিংটনে মাহমুদ আলী

কূটনৈতিক সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

রোহিঙ্গাদের প্রত্যাবাসন নিশ্চিত করতে মিয়ানমারের উপর চাপ অব্যাহত রাখার আহবান জানিয়েছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। আমেরিকার রাজধানী ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত মন্ত্রী পর্যায়ের এক সম্মেলনে তিনি আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি এ আহবান জানান। তিনি বলেন, বর্বরোচিত দমন-পীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা যেন নিরাপদে, স্থায়ী ও সম্মানজনকভাবে ‘ধর্মীয়-সহনশীল ও জাতিগত-বৈচিত্রের’ মিয়ানমারে ফিরতে পারেন, সেজন্য অব্যাহত চাপ জারি রাখতে হবে।
আধুনিক ধর্মীয় স্বাধীনতা বিষয়ের ওপর গত ২৫ ও ২৬ জুলাই দু’দিনের এ সম্মেলন আয়োজন করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পোম্পিও। ওয়াশিংটনের বাংলাদেশ দূতাবাস গতকাল শুক্রবার এক বিবৃতিতে বিষয়টি জানিয়েছে।
সম্মেলনে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী বিশ্বনেতাদের উদ্দেশে বলেন, মিয়ানমার থেকে বাংলাদেশ অভিমুখে যে শরণার্থী ঢল নেমেছে, সেটা এ যাবতকালের সবচেয়ে ভয়াবহতম জাতিগত-ধর্মীয় নিধনযজ্ঞের পরিণতিতে হয়েছে। কিন্তু এই শরণার্থীদের আশ্রয় দিয়ে এবং প্রায় ১১ লাখ রোহিঙ্গাকে সহায়তার মাধ্যমে বাংলাদেশ যে ভূমিকা পালন করেছে সেটা সত্যিকারের ত্রাণকর্তার এবং এটাই বাংলাদেশের সামগ্রিক উদারতার পরিচয়।
এছাড়া বাংলাদেশে গণতন্ত্র ও ধর্মনিরপেক্ষতার চর্চা এবং উদার, অংশগ্রহণমূলক ও বহুজাতিক সামাজিক কাঠামো বিনির্মাণে সরকারের নানা পদক্ষেপের কথাও তুলে ধরেন মাহমুদ আলী।
অনুষ্ঠানে সভাপতিত্ব করেন আন্তর্জাতিক ধর্মীয় ফোরামে (আইআরএফ) নিযুক্ত আমেরিকার অ্যাম্বাসেডর অ্যাট লার্জ স্যাম ব্রাউনব্যাক। অংশ নেন আমেরিকান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স, পররাষ্ট্রমন্ত্রী পোম্পিও, জাতিসংঘে নিযুক্ত অ্যাম্বাসেডর নিকি হ্যালে প্রমুখ।
ব্রাউনব্যাক এই বিপুলসংখ্যক রোহিঙ্গাকে আশ্রয় ও সহায়তা দেওয়ার জন্য বাংলাদেশের ভূয়সী প্রশংসা করেন। আর রোহিঙ্গাদের জন্য যে উদার ও মানবতাবাদী ভূমিকা বাংলাদেশের জনগণ ও সরকার রেখেছে, সেজন্য ধন্যবাদ জানান হ্যালে।
সম্মেলনে বিভিন্ন দেশের মন্ত্রীসহ ৮০ জন প্রতিনিধি অংশ নেন। এর মধ্যে সুশীল সমাজের প্রতিনিধি ও ধর্মীয় নেতারাও ছিলেন।



 

Show all comments
  • Mohammed Kowaj Ali khan ২৮ জুলাই, ২০১৮, ৭:০৭ এএম says : 0
    আমি আমার বিবেকের পক্ষ থেকে আহবান জানাই বিশ্বের সকল দেশকে যাহার যাহা আছে তাহা দিয়ে বিশ্বের নিকৃষ্ট, বারমার খোনী, সকলটির বীরুদ্বে ব্যবস্থা নিন। একেবারে এই সকল খোনীদেরকে ধংস করিয়া দিন। আর রোহিঙ্গাদের জন্য আরকান স্বাধীন করিয়া দিন। যাহারাই এই কাজ করিবেন,তাহাদের উপর আল্লাহ তা'আলা রহম নাজিল করিবেন। ইনশাআল্লাহ। *****************
    Total Reply(0) Reply

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: রোহিঙ্গা


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ