Inqilab Logo

সোমবার, ০৮ জুলাই ২০২৪, ২৪ আষাঢ় ১৪৩১, ০১ মুহাররম ১৪৪৬ হিজরী

যমুনা সারকারখানার বর্জ্যে মরছে পুকুরের মাছ

সরিষাবাড়ী (জামালপুর) সংবাদদাতা : | প্রকাশের সময় : ২৮ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

যমুনা সার কারখানার বিষাক্ত বর্জ্য পুকুরের পানিতে মিশে প্রায় পাঁচ লাখ টাকার মাছ মারা গেছে। জামালপুরের সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নের কান্দারপাড়া গ্রামের বিভিন্ন ডোবা ও গর্তে জমে থাকা কারখানার বিষাক্ত বর্জ্য বৃষ্টিতে পুকুরের পানিতে মিশে এ ক্ষতি হয়।
শুক্রবার দুপুরে ঘটনাস্থলে পরিদর্শন করে দেখা যায়, কান্দারপাড়া মৎস্য সমবায় সমিতির সভাপতি ইউপি সদস্য মিজানুর রহমানের ৫০ শতক জমির পুকুরের সব মাছ মারা গেছে। চিতল, রুই, কাতলা, মৃগেল, তেলাপিয়াসহ প্রায় ১০টি প্রজাতির ছোটবড় মাছ মরে প্রায় পাঁচ লাখ টাকার ক্ষতি হয়েছে বলে তিনি জানান। তিনি অভিযোগ করেন, ‘বিষয়টি মৎস্য অফিসে বারবার জানানোর পরও কেউ সরেজমিন পরিদর্শন করতে আসেননি। মৎস্য অফিসার পুকুরে অক্সিজেন-এ এবং চুন মিশাতে মোবাইলে পরামর্শ দেন। সেগুলো দেওয়ার পরই সব মাছ মরে যায়।’
এ ব্যাপারে উপজেলা মৎস্য অফিসার নাজমুল হক বলেন, ‘মাছ মরার খবর শুনেছি, তবে ঘটনাস্থল পরিদর্শন করা হয়নি। মাছ চাষিকে মোবাইলে কিছু পরামর্শ দেওয়া হয়েছিল।’ কারখানার বর্জ্যে মাছ মরলে মৎস্য দপ্তরের কোন কিছু করার নেই বলে বিষয়টি তিনি এড়িয়ে যান।
যমুনা সার কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাহবুবা সুলতানা জানান, ‘কারখানার বর্জ্যে মাছ মরে গেছে কিনাÑ অভিযোগ পেলে তদন্ত করে দেখব।’
উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) ফিরোজ আল মামুন জানান, ‘বিষয়টি নিয়ে কর্তৃপক্ষের সাথে কথা বলবো।’



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ