Inqilab Logo

শুক্রবার, ০৫ জুলাই ২০২৪, ২১ আষাঢ় ১৪৩১, ২৮ যিলহজ ১৪৪৫ হিজরী

সরকার বিব্রত হয় এমন কিছু করবেন না ডিসিদের ওবায়দুল কাদের

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

সরকার বিব্রত, হয় এমন কিছু না করতে ডিসিদের প্রতি আহ্বান জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। গতকাল বুধবার সচিবালয়ে জেলা প্রশাসক সম্মেলনের দ্বিতীয় দিনে তাঁর মন্ত্রণালয় সম্পর্কিত আলোচনায় তিনি এ আহ্বান জানান।
মন্ত্রিপরিষদ সম্মেলন কক্ষের বাইরে অপেক্ষমাণ সাংবাদিকদের সঙ্গে কথা বলেন ওবায়দুল কাদের। তিনি বলেন, আমি ক্ষমতাসীন দলের সাধারণ সম্পাদক হিসেবে তাঁদের (ডিসি) বলেছি, এমন কিছু করবেন না, যাতে সরকার বিব্রত হয়। আর কোনো চাপের কাছে নতিস্বীকার করবেন না। সেতুমন্ত্রী বলেন, রাস্তাগুলো সচল রাখতে ডিসিদের প্রতি আহ্বান জানানো হয়েছে।
মন্ত্রী বলেন, সামনে ঈদুল আজহা। ঈদুল ফিতরের দৃষ্টান্ত অনুসরণ করে ঈদুল আজহায় মানুষ যেন ঠিকমতো বাড়ি যেতে পারেন এবং ফিরে আসতে পারেন সে জন্য যানজটের কারণগুলো দূর করতেও ডিসিদের বলা হয়েছে। একই সঙ্গে ঈদের পরেও যেন তদারকিটা অব্যাহত রাখা হয়, সে কথা বলা হয়েছে। ওবায়দুল কাদের সাংবাদিকদের বলেন, তিনি মনে করেন, ভিআইপিদের প্র্রটোকল কমানো উচিত।
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন সাংবাদিকদের বলেছেন, স্থানীয় জনপ্রতিনিধের সঙ্গে ডিসিদের কোনো সমন্বয়হীনতা নেই। তাদের মধ্যে কখনও কখনও মতদ্বৈততা হলেও তা ‘বড় কিছু নয়। স্থানীয় সরকারের নির্বাচিত জনপ্রতিনিধিদের সঙ্গে ডিসিদের সমন্বয়হীনতা আছে কি না- সেই প্রশ্নে মোশাররফ বলেন, কিছু কিছু মতদ্বৈত্যতা দেখা দেয়, কিন্তু সমন্বয়হীনতা আছে এ রকম খবর কিন্তু আমার কাছে নাই। তিনি বলেন, মতদ্বৈততা তো আমার সাথে আমার সচিবেরও হয়, সেইটা তো বড় বিষয় না। জেলা পরিষদের নির্বাচিত জনপ্রতি হিসেবে চেয়ারম্যানসহ অন্য জনপ্রতিনিধিদের সঙ্গে জেলার প্রশাসনিক নির্বাহীর দায়িত্বে থাকা ডিসিদের দ্বন্দ্বের বিষয়টি বিভিন্ন সময়ে সংবাদমাধ্যমে এসেছে। গতবছর ডিসি সম্মেলনে কয়েকজন জেলা প্রশাসক বিভিন্নভাবে বিষয়টি ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সামনেও আনেন। তবে সরকারের পক্ষ থেকে বরাবরই জেলা প্রশাসকদের পরামর্শ দেওয়া হয়েছে, যেন তারা স্থানীয় জনপ্রতিনিধিদের সঙ্গে মিলেমিশে কাজ করেন। অনেক সময় স্থানীয় জনপ্রতিনিধিদের চাপের কারণে ডিসিদের কাজ বাধাগ্রস্থ হয়- এমন অভিযোগ অস্বীকার করেন স্থানীয় সরকার মন্ত্রী। তিনি বলেন, কোনো রাজনৈতিক চাপ নিয়ে সম্মেলনে ডিসিরা অভিযোগ করেননি, বিষয়টি আলোচনাতেও আসেনি। গত মঙ্গলবার শুরু হয়েছে জেলা প্রশাসকদের এই সম্মেলন। আজ বৃহস্পতিবার তা শেষ হবে। এর উদ্বোধনী অনুষ্ঠান হয় প্রধানমন্ত্রীর কার্যালয়ে। আর এখন সচিবালয়ে বিভিন্ন মন্ত্রণালয় সম্পর্কিত কার্য অধিবেশন চলছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: ওবায়দুল কাদের


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ