Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্ব

| প্রকাশের সময় : ২৬ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

 

ইসরাইলের দাবি
ইনকিলাব ডেস্ক : দখলীকৃত গোলান মালভূমিতে সিরিয়ার একটি যুদ্ধবিমান ভূপাতিত করা হয়েছে বলে জানিয়েছে ইসরাইল। মঙ্গলবার ইসরাইলি সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, ইসরাইলি ভূখÐের দুই কিলোমিটার অতিক্রম করলে সুখোই বিমানটি লক্ষ্য করে দুইটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়। তবে বিমানটির ক্রু’দের অবস্থা এখন পরিষ্কার নয়। এদিকে, ইসরাইলি বাহিনী সিরিয়ার জঙ্গিবিমান লক্ষ্য করে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে বলে সানা জানিয়েছে। আল-জাজিরা।
ফ্যাশন হাউজ বন্ধ
ইনকিলাব ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্প নিজের ফ্যাশন ব্র্যান্ডের ব্যবসা বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছেন। স¤প্রতি বিক্রি কমে যাওয়ায় তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন বলে বিভিন্ন আর্ন্তজাতিক সংবাদমাধ্যমের খবরে বলা হয়। ইভানকা ট্রাম্পের ব্র্যান্ড নারীদের পোশাক, জুতা, হ্যান্ডব্যাগ ও অন্যান্য সামগ্রী বানিয়ে থাকে। তবে ২০১৬ সালে নির্বাচনী প্রচারণার সময় তার ফ্যাশন ব্র্যান্ডের পণ্য বেশ ভালোই বিক্রি হয়েছে। নির্বাচনের পর রাজনৈতিক বিতর্কের মধ্যে সেই চিত্র পুরোই বদলে যায়। সিএনএন।
১৭ লাশ উদ্ধার
ইনকিলাব ডেস্ক : লাওসের দক্ষিণাঞ্চলে আকস্মিক বন্যার কারণে বাঁধ ধসের পর এখন পর্যন্ত ১৭ টি লাশ উদ্ধার করা হয়েছে। থাই দূতাবাস কর্মকর্তা বুধবার এ কথা জানান। থাই কর্মকর্তা চানা মাইনচরেন বলেন, ‘এখন পর্যন্ত ১৭টি লাশ পাওয়া গেছে। তবে আরো কতজন নিখোঁজ রয়েছে তা জানা যায়নি।’ তিনি বলেন, জি নামনই বাঁধের আশে-পাশের কয়েকটি গ্রাম ছাদ সমান পানিতে তলিয়ে গেছে। এদিকে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে ইন লাওসে বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য জরুরি ত্রাণ পাঠাতে দেশটির কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন। এএফপি।
নারী সাংবাদিক গ্রেফতার
ইনকিলাব ডেস্ক : অধিকৃত পশ্চিম তীরের হেবরন শহরের বাসিন্দা লামা খাতার। তিনি পেশায় একজন লেখক ও সাংবাদিক। মঙ্গলবার কমপক্ষে ২৫ জন ইসরাইলি সৈন্য তার বাড়ি থেকে তাকে নিয়ে যায়। এসময় তার দুই বছরবয়সী ছেলে ইয়াহিয়া তার মা তাকে ছাড়া চলে যাচ্ছে দেখে ইয়াহিয়া কাঁদতে শুরু করে এবং তার বড় বোন বীসান তাকে জড়িয়ে ধরে সান্ত¡না দেবার চেষ্টা করে। ১৮ বছর বয়সী বীসান আল জাজিরাকে বলেন, ‘মাকে নিয়ে নিয়ে যাওয়ার সময় আমাদের সবাইকে চুমো খান এবং আমাদের একে অপরে যতœ নেওয়ার পরামর্শ দেন। আমাদের বলেছে, সে খুব শিগরিই ফিরে আসবে।’ আল-জাজিরা।
ব্যর্থ ইসরাইল
ইনকিলাব ডেস্ক : ইসরাইলের ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা ডেভিড ¯িøং সিরিয়ার ক্ষেপণাস্ত্র ঠেকাতে ব্যর্থ হয়েছে। অধিকৃত গোলান মালভূমিতে মোতায়েন এই ব্যবস্থাকে সোমবার প্রথমবারের মতো ব্যবহার করা হলেও তা কোনো কাজে আসেনি। ইসরাইলের টেলিভিশন চ্যানেল ১০ এ খবর দিয়েছে। টিভি চ্যানেলর খবরে বলা হয়েছে, সিরিয়া থেকে ইসরাইলে তুশকা ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করা হয়েছে। হারেৎজ।
ধর্মগুরুর কুকীর্তি
ইনকিলাব ডেস্ক : ভারতে আবারো প্রকাশ হল স্বঘোষিত এক ধর্মগুরুর বিকৃত কুকীর্তি। বিবাহিত পুরুষদেরকেই জোর করে অস্বাভাবিক যৌনসম্পর্কে বাধ্য করার অভিযোগ উঠেছে তার বিরুদ্ধে। ভারতীয় গণমাধ্যমে বলা হয়েছে, বিবাহিত পুরুষদের জোর করে যৌনসম্পর্কে বাধ্য করার অভিযোগে মহারাষ্ট্রের বুলধারা জেলার এক স্বঘোষিত ধর্মগুরুকে গ্রেফতার করেছে পুলিশ। ধৃতের নাম আসিফ নুরি। জানা যায়, মহারাষ্ট্রে বিভিন্ন জেলায় একাধিক আশ্রম রয়েছে আসিফের। ওইসব আশ্রমে গত কয়েক বছর ধরে এ ধরনের কুকীর্তি চালাত সে। স¤প্রতি এক অভিযোগের ভিত্তিতে তদন্তে নামে পুলিশ। এরপর বিষয়টি প্রকাশ্যে
আসে। এনডিটিভি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ