Inqilab Logo

শুক্রবার, ২৮ জুন ২০২৪, ১৪ আষাঢ় ১৪৩১, ২১ যিলহজ ১৪৪৫ হিজরী

শনিবার বিজিবি টহলে নামছে

বিশেষ সংবাদদাতা, বরিশাল | প্রকাশের সময় : ২৫ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

আসছে শনিবার মধ্যরাতে অপর দুই সিটির মতো বরিশাল সিটি করপোরেশ এলাকায় প্রচার-প্রচারণা বন্ধ হয়ে যাবে। থাকবে না মাইকযোগে আর কোন ভোটের প্রচারণা। বিজিবি ওই দিন থেকেই নগরীতে টহল শুরু করবে। আইন-শৃংখলায় সহায়তা দিতে নগরীতে ১০ প্লাটুন বিজিবি মোতায়েন করা হচ্ছে। এসব বিষয় বিচেনায় রেখেই মেয়র আর কাউন্সিলর প্রার্থীরা সকালে মুখে কিছু একটা দিয়েই বেরিয়ে রাত পর্যন্ত ছুটছেন ভোটারদের দ্বারে দ্বারে।
মহানগরীর ১২৩টি ভোট কেন্দ্রের মধ্যে কমপক্ষে ৫০টি ঝুঁকিপূর্ণ। এসব ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে অতিরিক্ত ২ জন সশস্ত্র ব্যাটেলিয়ন আনসারসহ মোট ২৪ জন পুলিশ ও আনসার মোতায়েন থাকবে। সাধারণ কেন্দ্রগুলোতে একজন করে পুলিশের এসআই এবং এএসআইসহ ১ জন করে সশস্ত্র ব্যাটালিয়ন আনসার, আঙ্গীভূত আনসার-পিসি ও ১ জন করে এপিসিসহ মোট ২২ জন করে পুলিশ ও আনসার মোতায়েন থাকবে। এছাড়াও নগরীর ৩০টি ওয়ার্ডের জন্য পুলিশ, আর্মড পুলিশ ও ব্যাটেলিয়ন আনসার সমন্বয়ে একটি করে মোবাইল ফোর্স এবং আরো ১০টি স্ট্রাইকিং ফোর্স টহলে থাকবে। এর বাইরে ৩০টি ওয়ার্ডেই র‌্যাব-এর একটি করে টিম মাঠে থাকছে। বিজিবি’রও এক প্লাটুন করে স্ট্রাইকিং ফোর্স নগরীর প্রতি দুটি ওয়ার্ডের মাঝে অবস্থান করবে।
এদিকে সুষ্ঠু ভোট গ্রহণ নিশ্চিত করার লক্ষে নির্বাচন কমিশনও প্রতিটি কেন্দ্রের জন্য প্রিজাইডিং অফিসার, সহকারি প্রিজাইডিং অফিসার ও পোলিং অফিসার নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করেছে। নগরীর ১২৩টি কেন্দ্রে সম সংখ্যক প্রিজাইডিং অফিসার ছাড়াও দুজন করে, ৭৪৬ জন অ্যাসিস্ট্যান্ট প্রিজাইডিং অফিসার, ১ হাজার ৪৯৬ জন পোলিং অফিসার নিয়োগ দেয়া হয়েছে।
এবারে সিটি নির্বাচনে ৪টি ওয়ার্ডের ১১টি কেন্দ্রে ইলেক্ট্রনিক ভোটিং মেশিন-ইভিএম’এ ভোট গ্রহণ করা হচ্ছে। নগরীর ২০, ২১ ও ২৮ নম্বর ওয়ার্ডের ৩টি ও ১২ নম্বরের ২টি কেন্দ্রে এবার ইভিএম-এ ভোট গ্রহণ করা হচ্ছে। ২০১৩-এর সিটি নির্বচনে নগরীর ২টি কেন্দ্রে ইভিএম-এ ভোট গ্রহণ করা হয়।
নির্বাচনী কাজে সহায়তার জন্য ৯ জন জুডিশায়াল ম্যাজিষ্ট্রেটও নিয়োগ দেয়া হয়েছে। এছাড়াও আরো প্রায় ৩০ জন নির্বাহী ম্যাজিষ্ট্রেট থাকছেন। নির্বাচনী কার্যক্রম সরেজমিনে খতিয়ে দেখতে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আজ সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে প্রশাসন ছাড়াও আইন-শৃংখলা বাহিনীর সাথে বৈঠক করবেন। আগামীকাল তিনি নির্বাচন কমিশনের বরিশাল আঞ্চলিক অফিসে মেয়র প্রার্থীদের নিয়ে অপর এক সভায় যোগ দেবেন বলে জানা গেছে।
এদিকে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ ২০ দলীয় জোট প্রার্থীকে ২০ হাজার টাকা জরিমানা করা হয়েছে গত সোমবার রাতে। এর আগেও মোটার সাইকেল বহর নিয়ে নির্বাচনী প্রচারনায় অংশ নেয়ায় জোট প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করে নির্বাচন কমিশন। বাসদ প্রার্থী ডা. মনিষা চক্রবর্তী গতকাল তার নির্বাচনী ইশতেহার ঘোষণা করেছেন। সবচেয়ে নবীন এ মেয়র প্রার্থী নগরী জুড়ে দিন-রাত প্রচার প্রচারণায় রয়েছেন।
এছাড়াও মহাজোট প্রার্থী সাদিক আবদুল্লাহ, ২০ দলীয় জোট প্রার্থী মুুজিবুর রহমান সারোয়ার, ইসলামী আন্দোলন প্রার্থী মওলানা ওবাইদুর রহমান মাহবুব ও জাপা প্রার্থী ইকবাল হোসেন তাপস গতকালও গণসংযোগ, পথসভা আর নানামুখি প্রচারণায় ছিলেন। মহাজোট প্রার্থীর পক্ষে তার ফুফাত ভাই ব্যারিস্টার ফজলে নুর তাপস গতকাল বরিশাল আইনজীবী সমিতি মিলনায়তনে বারের সদস্যদের নিয়ে এক সভা করেছেন। সাদিক আবদুল্লাহ সংক্ষিপ্ত সময়ের জন্য উপস্থিত হয়ে সবাইকে সালাম জানিয়ে প্রচার কাজে চলে যান।
অপরদিকে ২০ দলীয় জোট প্রার্থী বিএনপি’র কেন্দ্রীয় যুগ্ম মহাসচিব মুজিবুর রহমান সারোয়ারও গতকাল নগরীতে ব্যাপক গণসংযোগের পাশাপাশি পথসভায় বক্তব্য রাখেন। দলীয় প্রার্থীর পক্ষে সাবেক এমপি নাজিমুদ্দিন আলম ও শহিদুল আলম তালুকদার গতকাল নগরীতে প্রচারণায় ছিলেন। এছাড়াও স্থানীয় ও কেন্দ্রীয় আরো একাধিক নেতা বরিশালে নির্বাচনী প্রচারণায় রয়েছেন।
ইসলামী আন্দোলনের প্রার্থী মাওলানা ওবায়দুর রহমান মাহবুবও গতকাল নগরীর এক প্রান্ত থেকে অপর প্রান্তে ছুটে বেরিয়েছেন। মাওলনা মাহবুব যেখানেই গেছেন সেখানেই দলীয় সমর্থক ও অনুসারীরা তার সাথে ছিলেন। তার পক্ষে পীর সাহেব চরমোনাইসহ দলের নায়েবে আমীরও একাধিক পথসভা ও সংক্ষিপ্ত সভায় অংশ নিয়েছেন।
জাতীয় পার্টির প্রার্থী ইকবাল হোসেন তাপস নির্বাচন থেকে সরে দাঁড়ানোর গুঞ্জনকে গুজব বলে অবিহিত করে তার প্রচারণা আরো জোরদার করেছেন।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: সিটি করপোরেশন নির্বাচন

২৯ ডিসেম্বর, ২০২১

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ