Inqilab Logo

মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১, ২৫ যিলহজ ১৪৪৫ হিজরী

২৬ জুলাইয়ের মধ্যে খালেদা জিয়ার জামিন আবেদন নিষ্পত্তি নির্দেশ

কুমিল্লার এক মামলায়

স্টাফ রিপোর্টার : | প্রকাশের সময় : ২৪ জুলাই, ২০১৮, ১২:০১ এএম

কুমিল্লার চৌদ্দগ্রামে বাসে পেট্রোলবোমার ঘটনায় বিশেষ ক্ষমতা আইনের মামলায় খালেদা জিয়ার জামিন আবেদনটি বৃহস্পতিবারের মধ্যে নিষ্পত্তি করতে কুমিল্লার জজ আদালতকে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। সোমবার খালেদা জিয়ার জামিন আবেদনের প্রেক্ষিতে বিচারপতি এ কে এম আসাদুজ্জামান ও বিচারপতি এস এম মজিবুর রহমানের বেঞ্চ এ আদেশ দেন।
খালেদার আবেদনের পক্ষে শুনানি করেন জয়নুল আবেদীন, এ এম মাহবুব উদ্দিন খোকন, কায়সার কামাল, মোহাম্মদ ফারুক হোসেন ,এ কে এম এহসানুর রহমান প্রমুখ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. বশির উল্লাহ। আদেশের পর খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন সাংবাদিকদের বলেন, এ মামলায় গ্রেফতার দেখানোর পাশাপাশি তার জামিন চেয়ে গত ১ জুলাই কুমিল্লার দায়রা জজ ও বিশেষ ট্রাইব্যুনালে আবেদন করা হয়। ওই দিন বিশেষ আদালতের বিচারক কে এম শামছুল আলম খালেদা জিয়াকে গ্রেফতার দেখালেও তার জামিনের বিষয়ে কোনো সিদ্ধান্ত না দিয়ে ৮ অগাস্ট শুনানির জন্য রেখে দেন। এ অবস্থায় গত ১১ জুলাই হাই কোর্টে ফৌজদারি আপিল করে খালেদার জামিনের আবেদন করেন আইনজীবীরা। রোববার ওই আবেদনের শুনানি শেষে আদালত বিষয়টি আদেশের জন্য রাখে। জয়নুল আবেদীন বলেন, কুমিল্লার আদালতে জামিন আবেদনটি আগামী বৃহস্পতিবারের মধ্যে নিষ্পত্তি করতে নির্দেশ দিয়েছে হাইকোর্ট। আর এ বিষয়টি আগামী রোববার আবার হাইকোর্টের কার্যতালিকায় আসবে।
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় আপিল শুনানি অব্যাহত:
জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়ার আপিল শুনানি অব্যাহত রয়েছে। ৬ষ্ঠ দিনের মতো শুনানি শেষ হয়। আজ (মঙ্গলবার) ফের শুনানি অনুষ্ঠিত হবে। গতকাল বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো: মোস্তাফিজুর রহমানের হাইকোর্ট বেঞ্চ পরবতী শুনানি জন্য এ দিন ঠিক করে আদেশ দেন। এর আগে আপিল শুনানিতে খালেদা জিয়ার আইনজীবী শুনানিতে এ জে মোহাম্মদ আলী বলেন, ২০০৬ সালে তৎকালীন তত্ত¡াবধায়ক সরকারের সময় মাইনাস টু থিওরি বাস্তবায়ন করার জন্য এ মামলার সূচনা হয়। আদালতে খালেদা জিয়ার পক্ষে আবদুর রেজাক খান ও এ জে মোহাম্মদ আলী শুনানি করেন। রাষ্ট্রপক্ষে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। দুদকে খুরশীদ আলম খান। এসময় খালেদা জিয়ার পক্ষে উপস্থিত ছিলেন ব্যারিস্টার মওদুদ আহমদ, জয়নুল আবেদীন, মাহবুব উদ্দিন খোকন, সানা উল্লাহ মিয়া, , মির্জা আল মাহমুদ, মীর মোহাম্মদ হেলাল উদ্দিন প্রমুখ। গত ১২ জুলাই সাজার বিরুদ্ধে খালেদা জিয়ার আপিলের শুনানি শুরু হয়।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: খালেদা জিয়া

২২ ফেব্রুয়ারি, ২০২৩
২০ ফেব্রুয়ারি, ২০২৩

আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ