Inqilab Logo

শনিবার ২১ সেপ্টেম্বর ২০২৪, ০৬ আশ্বিন ১৪৩১, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

বাণিজ্য-বিনিয়োগ বৃদ্ধিতে জাপানে বাণিজ্যমন্ত্রী

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ বাংলাদেশ ও জাপানের মধ্যে বাণিজ্য-বিনিয়োগ বৃদ্ধি, দ্বিপাক্ষিক অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধি এবং ওয়াল্ড এক্সপো-২০২৫ আয়োজনে জাপানের প্রার্থীতা সম্পর্কে আলোচনার জন্য ছয়দিনের সফরে গতকাল রোববার জাপানের উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করেছেন। জাপানে অবস্থানকালে বাণিজ্যমন্ত্রী জাপানের পররাষ্ট্রমন্ত্রী, অর্থমন্ত্রী, বাণিজ্য ও শিল্পমন্ত্রী, এবং জেটরোর চেয়ারম্যানের সঙ্গে বৈঠক করবেন।
জাপান বাংলাদেশের উন্নয়ন সহযোগীদের মধ্যে অন্যতম দেশ। ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে জাপানের অবদান অপরিসীম। বাংলাদেশ বিগত ২০১৬-২০১৭ অর্থ বছরে ১ দশমিক শূণ্য ১ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পণ্য জাপানে রপ্তানি করেছে, একই সময়ে আমদানি করেছে ১ দশমিক ৮৩ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পন্য। জাপান বাংলাদেশকে শুল্কমুক্ত জিএসপি সুবিধা প্রদান করেছে, ফলে জাপানের বাজারে বাংলাদেশের তৈরী পণ্যের রপ্তানি দ্রুত বৃদ্ধি পাচ্ছে।
এফবিসিসিআই এর প্রেসিডেন্ট মো. সফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমই-এর প্রেসিডেন্ট মো. সিদ্দিকুর রহমান, পরিচালক মনির হোসেন, ফারমার্স ব্যাংকের চেয়ারম্যান ড. চৌধুরী নাফিজ সারাফাতসহ ছয় সদস্যের ব্যবসায়ী প্রতিনিধি দল বাণিজ্যমন্ত্রীর সঙ্গে থাকবেন। আগামী ২৭ জুলাই বাণিজ্যমন্ত্রী দেশে ফিরবেন বলে বাণিজ্যমন্ত্রণায় সূত্র জানিয়েছে।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

ঘটনাপ্রবাহ: বিনিয়োগ


আরও
আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ