Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২৩ জুলাই, ২০১৮, ১২:০৩ এএম

সন্তানের সমর্থন না পেয়ে
নির্বাচনে নিজের সন্তানের সমর্থন না পেয়ে পাকিস্তানের মির্জা আহমেদ মুঘল নামে এক স্বতন্ত্র প্রার্থী আত্মহত্যা করেছেন। তিনি ফয়সালাবাদের ১০৩ আসন থেকে ট্রাক মার্কায় জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদের প্রার্থী হয়েছিলেন। কিন্তু ছেলের সঙ্গে রাজনৈতিক দ্ব›েদ্ব জড়িয়ে পড়েন। আত্মহননের একদিন আগে একটি ভিডিওতে নিজের ছেলেকে দায়ী করে গেছেন তিনি। হোয়াটসঅ্যাপ ম্যাসেঞ্জারে ভিডিওটি ছড়িয়ে পড়েছে। এক্সপ্রেস ট্রিবিউন।

নিকারাগুয়ায় নিহতের সংখ্যা বেড়েই চলেছে
নিকারাগুয়ায় সরকার বিরোধী বিক্ষোভে গত তিন মাসে নিহত হয়েছেন প্রায় সাড়ে তিনশো মানুষ। সাধারণ মানুষের শান্তিপূর্ণ বিক্ষোভে সরকারের সমর্থকরা হামলা চালানোর ফলেই এসব হতাহতের ঘটনা ঘটছে বলে অভিযোগ রয়েছে। নিকারাগুয়ার মোনিম্বো শহরের সমাধিস্থানে পুরোনো একটি রণসঙ্গীতের সুর বাজাচ্ছিলো বাদকদল। হোসে পালাসিওস নামের এক তরুণের লাশ সৎকারের জন্য সেখানে জড়ো হয়েছেন তার আত্মীয় ও বন্ধুরা। নিকারাগুয়ায় গত তিনমাসের অস্থিরতায় নিহত হওয়া ব্যক্তিদের একজন ২৭ বছর বয়সী পালাসিওস। নিকারাগুয়ায় তিনমাসে নিহত হওয়া প্রায় সাড়ে তিনশো মানুষের সবাই প্রেসিডেন্ট ড্যানিয়েল ওর্তেগার পদত্যাগের দাবীতে বিক্ষোভ করেছিলেন। পালাসিওসের বিধবা স্ত্রী রোকসানা বলেন, নিকারাগুয়ায় চলতে থাকা অবিচারের প্রতিবাদ করতে গিয়ে জীবন দিয়েছেন তার স্বামী। বিবিসি।

জুলিয়ান অ্যাসাঞ্জ গ্রেফতার হচ্ছেন
ইকুয়েডর অচিরেই জুলিয়ান অ্যাসাঞ্জকে দেওয়া রাজনৈতিক আশ্রয় প্রত্যাহার করতে পারে বলে আভাস দিয়েছে কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম। যুক্তরাজ্যের লন্ডনে অবস্থিত সে দেশের দূতাবাসে অবস্থানরত উইকিলিকস-এর প্রতিষ্ঠাতা অ্যাসাঞ্জকে ব্রিটিশ কর্তৃপক্ষের হাতে তুলে দিতে ইকুয়েডর ও যুক্তরাজ্যের সমঝোতার খবর দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম ইন্টারসেপ্ট। চলতি সপ্তাহেই অ্যাসাঞ্জ গ্রেফতার হতে পারেন বলে আভাস দিয়েছে তারা। ইন্টারসেপ্ট।


সাত মাসের শিশু ধর্ষকের মৃত্যুদÐ
সাত মাসের শিশুকে ধর্ষণের দায়ে ১৯ বছরের এক যুবককে ফাঁসির আদেশ দিল ভারতের রাজস্থানের এক আদালত। চলতি বছরের মার্চে ধর্ষণ বিরোধী নতুন আইন গৃহীত হওয়ার পরে রাজ্যে এই প্রথম মৃত্যুদÐ। ১২ বছরের কোনও নাবালিকাকে ধর্ষণের শাস্তি মৃত্যুদÐ। পুলিশ সূত্রের খবর, গত ৯ মে মা-বাবার অনুপস্থিতিতে ওলওয়ার জেলার লক্ষণগড়ের বাড়ি থেকে শিশুটিতে তুলে নিয়ে যায় ধর্ষক। বেশ কিছুক্ষণ খোঁজাখুঁজির পরে দূরের একটা ফুটবল মাঠে রক্তাক্ত অবস্থায় উদ্ধার করা হয় ওই কন্যাসন্তানকে। শনিবার মামলার রায় ঘোষণার পরে সরকারি পক্ষের আইনজীবী বলেন, ‘‘ধর্ষণ বিরোধী নতুন আইনে রাজস্থানে এই প্রথম ফাঁসির রায় হল।’’এবিপি।


কুইন এলিজাবেথ
প্রশান্ত মহাসাগরে যুদ্ধজাহাজ পাঠাচ্ছে যুক্তরাজ্য। বিশাল আকারের এইচএমএস কুইন এলিজাবেথ যুদ্ধজাহাজ প্রশান্ত মহাসাগরে পাঠানোর জন্য অস্ট্রেলিয়ার সঙ্গে ইতিমধ্যে আলোচনা করছে ব্রিটেন। অস্ট্রেলিয়ার সেনাদের পাশাপাশি প্রশান্ত মহাসাগরের ওই এলাকায় ব্রিটিশ যুদ্ধজাহাজও মোতায়েন থাকবে। অস্ট্রেলিয়ার প্রতিরক্ষামন্ত্রী মেরিস পায়ানে, ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী গেভিনের সঙ্গে আলোচনা করেন। বিবিসি।

কাশ্মীরে নিহত ৩
ভারতের জম্মু-কাশ্মীরে নিরাপত্তা বাহিনীর সাথে সংঘর্ষে তিন জন নিহত হয়েছেন। রবিবার সকালে উপত্যকার কুলগামে বাহিনীর গুলিতে মৃত্যু হয় ওই তিন জনের। পুলিশের ধারণা, নিহতদের একজন পাকিস্তানের বাসিন্দা। নিরাপত্তাবাহিনীর দাবি, নিহত ওই তিন জনই রাজ্য পুলিশের এক সদস্যকে অপহরণ ও খুনের ঘটনায় জড়িত। এনডিটিভি।

চাপ সৃষ্টির আহŸান
পরমাণু নিরস্ত্রীকরণে চীন এবং রাশিয়াসহ গোটা বিশ্বকে উত্তর কোরিয়ার ওপর চাপ বাড়ানোর নীতি অব্যাহত রাখার আহŸান জানিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। নিউইয়র্কে জাতিসংঘের নিরাপত্তা পরিষদের কূটনীতিকদের ব্রিফ শেষে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এ আহŸান জানান। এসময় মাইক পম্পেও বলেন, কিম প্রতিশ্রæতি দিয়েছিলেন যে তিনি কোরীয় উপদ্বীপকে পরমাণু নিরস্ত্রীকরণ করতে প্রস্তুত আছেন। এ বিষয়ে পিয়ংইয়ং এবং ওয়াশিংটন একমত হয়েছিল। প্রেসটিভি।

টাইফুন ধেয়ে আসায়
চলতি বছরের ১০ম টাইফুন অ্যামপিলের আঘাত থেকে রক্ষায় চীনের সাংহাই পৌর কর্তৃপক্ষ ১ লাখ ৯২ হাজার ৭ শ’ ২৭ জন বাসিন্দাকে নিরাপদ স্থানে সরিয়ে নিয়েছে। নগর আবহাওয়াবিদ জানায়, রোববার ভোর ৫ টায় এই মৌসুমি ঝড় প্রায় ১৭০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। এটি ঘন্টায় ২৫ কিলোমিটার বেগে এগিয়ে আসছে। সিনহুয়া।


ক্রান্তীয় ঝড়ে নিহত ২০
ভিয়েতনামে ক্রান্তীয় ঝড় সন টিংয়ের তাÐবে ২০ জন নিহত হয়েছেন। ক্রান্তীয় ঝড়টি সাগর থেকে দেশটির উত্তরাঞ্চলীয় উপকূলীয় এলাকায় উঠে আসার পর থেকেই সেখানে ভারি বৃষ্টিপাত শুরু হয়। টানা বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় ওই এলাকার পাঁচ হাজারেরও বেশি ঘরবাড়ি ক্ষতিগ্রস্ত হয়ে অন্তত ১৬ জন নিখোঁজ ও ১৪ জন আহত হন বলে শনিবার জানিয়েছে দেশটির তল্লাশি ও উদ্ধার বিষয়ক জাতীয় কমিটি। রয়টার্স।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ