Inqilab Logo

সোমবার ২৩ সেপ্টেম্বর ২০২৪, ০৮ আশ্বিন ১৪৩১, ১৯ রবিউল আউয়াল ১৪৪৬ হিজরী

সংক্ষিপ্ত বিশ্বসংবাদ

ইনকিলাব ডেস্ক | প্রকাশের সময় : ২২ জুলাই, ২০১৮, ১২:০২ এএম

বিক্ষোভকারী নিহত
ইরাকের বসরা নগরীতে আধাসামরিক বাহিনী বদরের গুলিতে প্রাণ হারিয়েছেন এক বিক্ষোভকারী। এ সময় বিক্ষোভকারীরা পাথর ও ইট ছুঁড়ছিল। বিক্ষোভকারীদের ছোঁড়া ঢিলে ঐ আধাসামরিক বাহিনীর বেশ কয়েকজন সদস্য আহত হয়েছেন। বেকারত্ব ও দুর্নীতির প্রতিবাদে ইরাকের বসরা প্রদেশে শুক্রবার ওই বিক্ষোভ কর্মসূচির আয়োজন করা হয়। বসরা তেল সমৃদ্ধ অঞ্চল হলেও প্রদেশটির উন্নয়ন বসরাবাসীর প্রত্যাশা অনুযায়ী হয়নি। হারেৎজ।

ফ্রান্সের প্রত্যাখ্যান
রাফাল যুদ্ধবিমানের চুক্তি নিয়ে কংগ্রেস সভাপতি রাহুল গান্ধির মন্তব্যের কিছুক্ষণের মধ্যেই এক প্রতিক্রিয়ায় ফ্রান্স বলেছে যে, বিমান কেনা-বেচা সংক্রান্ত তথ্য বাইরে বলা যায় না। রাহুল গান্ধির দেয়া বক্তব্য সঠিক নয়। তথ্য গোপন রাখার বিষয়টি চুক্তির মধ্যেই আছে। তাতে বলা আছে, ২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর এই মর্মে ৩৬টি রাফাল যুদ্ধবিমান বিক্রি সংক্রান্ত চুক্তি হয়েছিল। এএনআই।


মিয়ানমারে নিহত ৮
মিয়ানমারের উত্তরাঞ্চলে একটি ট্রাক গিরিখাদে পড়ে তা’আং ন্যাশনাল লিবারেশন আর্মির (টিএনএলএ) আট সদস্য নিহত হয়েছে। শুক্রবার মিয়ানমারের গণমাধ্যমে জানানো হয়েছে, ট্রাকের ১১ আরোহীর মধ্যে তিন নারীসহ আটজনের লাশ পাওয়া গেছে। এ সময় ট্রাক থেকে কিছু অস্ত্রও উদ্ধার করা হয়। দুর্ঘটনার সময় ট্রাকের ভেতর এর মালিক এবং আরও তিনজন ছিল।বিচ্ছিন্নতাবাদীরা নামখাম থেকে সামরিক রসদ নিয়ে যাচ্ছিল। সিনহুয়া।


তথ্য হ্যাক
সিঙ্গাপুরে হ্যাকাররা ১৫ লাখ মানুষের ব্যক্তিগত তথ্য চুরি করেছে বলে জানিয়েছেন দেশটির কর্মকর্তারা। পরিকল্পিতভাবে সরকারি স্বাস্থ্যবিষয়ক ডাটাবেসে ঢুকে হ্যাকাররা তথ্য হাতিয়ে নিয়েছে বলে এক বিবৃতিতে জানিয়েছে সরকার। প্রায় ৫৭ লাখ জনসংখ্যার দেশটির ১৫ লাখ বা এক-চতুর্থাংশ মানুষের তথ্য চুরিতে চোখ কপালে উঠেছে সরকারের। রয়টার্স।


মেক্সিকোয় নিহত ১৩
মেক্সিকো সিটির বাইরে ব্যস্ত মহাসড়কে একটি গণপরিবহন ভ্যানের সাথে ট্রাকের সংঘর্ষে ১৩ জন নিহত ও অপর সাত জন আহত হয়। স্থানীয় গণমাধ্যম জানায়, শুক্রবার রাজধানী থেকে ১শ’ কিলোমিটার উত্তর-পূর্ব দিকে মেক্সিকো সিটি ও পাচুকার মধ্যে যোগাযোগের মহাসড়কটিতে এই দুর্ঘটনা ঘটে। মেক্সিকো রাজ্যের নিরাপত্তা কমিশনের মুখপাত্র এডগার ভারগাস এএফপিকে বলেন, নিহতদের মধ্যে দশ জন পুরুষ ও তিনজন নারী। ঘটনাস্থলেই এগারো জনের মৃত্যু হয়, অপর দুইজনকে নিকটবর্তী হাসপাতালে নেয়ার পর মারা যায়। এএফপি।

জার্মানিতে ছুরি হামলা
জার্মানির লুবেক শহরে যাত্রীবাহী একটি বাসে এক ব্যক্তির এলোপাতাড়ি ছুরিকাঘাতে বেশ কয়েকজন আহত হয়েছেন। পুলিশ অন্তত ১০ জন আহত হয়েছে বলে জানিয়েছে, যাদের মধ্যে একজনের অবস্থা আশঙ্কাজনক। স্থানীয় সংবাদমাধ্যমে ১৪ জন আহত হওয়ার খবর প্রকাশ পেয়েছে। শুক্রবার স্থানীয় সময় ১৩:৪৭ মিনিটে (জিএমটি ১১:৪৭) এ হামলা হয়। প্রত্যক্ষদর্শীদের একজন বলেন, গুরুতর আহত যাত্রী একজন বৃদ্ধাকে তার আসন ছেড়ে দেওয়ার প্রায় সঙ্গে সঙ্গে হামলাকারী তার বুকে ছুরি মারে। বাসচালক দ্রæত রাস্তার পাশে বাস থামিয়ে যাত্রীদের বেরিয়ে যেতে দেন। হামলাকারী ৩৪ বছরের জার্মান, তাকে আটক করা হয়েছে। এএফপি।



 

দৈনিক ইনকিলাব সংবিধান ও জনমতের প্রতি শ্রদ্ধাশীল। তাই ধর্ম ও রাষ্ট্রবিরোধী এবং উষ্কানীমূলক কোনো বক্তব্য না করার জন্য পাঠকদের অনুরোধ করা হলো। কর্তৃপক্ষ যেকোনো ধরণের আপত্তিকর মন্তব্য মডারেশনের ক্ষমতা রাখেন।

আরও পড়ুন
এ বিভাগের অন্যান্য সংবাদ
গত​ ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ